এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

জামিনের ৪০ দিন বাদেও যোগী রাজ্যে জেল বন্দি কেরলের সাংবাদিক

নিজস্ব প্রতিনিধি, লখনউ: এলাহাবাদ হাই কোর্টের চেয়েও যোগী প্রশাসনের লাল ফিতের বাঁধন শক্তিশালী তা হাড়ে-হাড়ে টের পাচ্ছেন কেরলের সাংবাদিক সিদ্দিক কাপ্পান। তাই গত ২৩ ডিসেম্বর এলাহাবাদ হাইকোর্ট জামিন দেওয়ার পরে ৪০  দিন ধরে যোগী রাজ্যে জেলের ঘানি টানছেন কেরলের সাংবাদিক সিদ্দিক কাপ্পান। মঙ্গলবার তাঁকে জেল থেকে ছাড়া হবে এমন আশা নিয়ে হাজির হয়েছিলেন আইনজীবী। কিন্তু বিফল মনোরথেই তাঁকে ফিরতে হয়েছে। আর এই ঘটনার কথা জানাজানি হতেই শোরগোল পড়ে গিয়েছে। প্রশ্ন উঠেছে, শুধু মুসলিম হওয়ার অপরাধেই কী জামিন পাওয়ার পরেও ৪০ দিন জেলের ঘানি টানতে হচ্ছে কাপ্পানকে।

২০২০ সালে উত্তরপ্রদেশের হাথরসে এক দলিত তরুণীকে গণধর্ষণের পরে পুড়িয়ে মেরেছিল দুষ্কৃতীরা। গোটা দেশই ওই ন্যক্কারজনক ঘটনা নিয়ে তোলপাড় হয়েছিল। ওই বছরের অক্টোবরে সংবাদ সংগ্রহের জন্য হাথরসে যাওয়ার পথে কেরলের সাংবাদিক সিদ্দিক কাপ্পানকে গ্রেফতার করে যোগী রাজ্যের পুলিশ। মুসলিম সম্প্রদায়ের সদস্য হওয়ায় ইউএপিএ-সহ একাধিক কঠোর ধারায় মামলা দায়ের করা হয় তাঁর বিরুদ্ধে। উত্তরপ্রদেশের পুলিশের পক্ষ থেকে দাবি করা হয়, ধৃত সাংবাদিক কাপ্পান নিষিদ্ধ সংগঠন পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার সদস্য। শুধু উত্তরপ্রদেশ পুলিশ নয়, কাপ্পানের বিরুদ্ধে মামলা দায়ের করেছিল এনফোর্সমেন্ট ডিরেক্টরেটও। তার পর থেকে জেলই ঠিকানা কাপ্পানের। নিম্ন আদালতে একাধিকবার জামিনের আর্জি খারিজ হওয়ার পরে এলাহাবাদ হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের দরজায় কড়া নেড়েছিলেন কাপ্পান।

গত ৯ সেপ্টেম্বর সুপ্রিম কোর্ট কেরলের সাংবাদিককে অন্য সমস্ত মামলায় জামিন দেয়। ২৩ ডিসেম্বর ইডির দায়ের করা আর্থিক তছরুপের মামলায় কাপ্পানের জামিন মঞ্জুর করেন এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি দীনেশ কুমার সিংহ। ফলে দীর্ঘ দুই বছর বাদে জেল থেকে ছাড়া পাওয়ার পথ প্রশস্ত হয়েছিল কেরলের সাংবাদিকের। কিন্তু কাপ্পান বুঝতেই পারেননি, যোগী রাজ্যে হাই কোর্টের নির্দেশের চেয়েও সরকারি লাল ফিতের বাঁধন কত শক্তিশালী।  

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

জেএমএমের তারকা প্রচারকের তালিকায় ‘জেলবন্দি’ হেমন্ত সোরেন

২৬ হাজার চাকরি বাতিল মামলার সুপ্রিম শুনানি সোমবার

ভোটের মধ্যেই বাংলাদেশ-সহ ৬ দেশে পেঁয়াজ রফতানির অনুমোদন কেন্দ্রের

ইরাকের জনপ্রিয় টিকটক তারকা ওম ফাহাদকে গুলি করে খুন

‘বাবার ছিন্নভিন্ন দেহ নিয়ে বাড়ি ফিরেছি’, প্রচারে আবেগপ্রবণ প্রিয়াঙ্কা

মদ্যপ অবস্থায় মায়ের ওপর অত্যাচার করত বাবা, কষ্ট সইতে না পেরে  আত্মঘাতী তরুণী

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর