এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

আমেরিকার হুঁশিয়ারিকে থোড়াই কেয়ার, মস্কো যাচ্ছেন শি’র বিশ্বস্ত সেনাপতি

নিজস্ব প্রতিনিধি, বেজিং: ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়াকে অস্ত্র দিলে পরিণতি ভালো হবে না বলে হুমকি দিয়েছিলেন মার্কিন বিদেশ মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। চিনকে বার্তা দিতে সোমবার আচমকাই ইউক্রেনের রাজধানী কিয়েভে হাজির হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কিন্তু মার্কিন হুমকিকে যে চিন থোড়াই কেয়ার করছে তা বুঝিয়ে দিল বেজিং। আমেরিকার হুঁশিয়ারির মধ্যেই আটদিনের সফরে মস্কো যাচ্ছেন চিনের প্রাক্তন বিদেশ মন্ত্রী তথা কেন্দ্রীয় বিদেশ সংক্রান্ত কমিশনের পরিচালক ওয়াং ইয়ি। তবে তাঁর রাশিয়া সফরের সূচি চূড়ান্ত হয়নি। সূত্রের খবর, মস্কো সফরের সময়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও সাক্ষা‍ৎ করবেন শি’র বিশ্বস্ত সেনাপতি।

গত শনিবার মিউনিখে আন্তর্জাতিক নিরাপত্তা সংক্রান্ত সম্মেলনের এক ফাঁকেই চিনের প্রাক্তন বিদেশ মন্ত্রী ওয়াং ইয়ির সঙ্গে বৈঠক করেন মার্কিন বিদেশ মন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। ওই বৈঠকে তিনি রাশিয়াকে যুদ্ধাস্ত্র দিয়ে সাহায্য না করার হুঁশিয়ারি দেন। কিন্তু ওই হুঁশিয়ারিকে পাত্তা দিতে নারাজ বেজিং। বরং মার্কিন যুক্তরাষ্ট্র সহ পাশ্চাত্য দেশগুলিকে বাড়তি চাপে রাখতে মস্কোর পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন চিনের প্রেসিডেন্ট শি চিনফিং। আর নিজের বিশ্বস্ত সেনাপতি ওয়াং ইয়িকে লম্বা সময়ের জন্য রাশিয়া পাঠাচ্ছেন।

কূটনীতিবিদরা মনে করছেন, আন্তর্জাতিক চাপ যতই আসুক না কেন ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে মস্কোর পাশেই যে বেজিং থাকবে সেই বার্তা দিতেই রাশিয়া সফরে যাচ্ছেন চিনের শীর্ষ কূটনীতিবিদ। বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষরও করতে পারে দুই দেশ। ওয়াং ইয়ির মস্কো সফরের কথা স্বীকারও করে নিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ। তবে শি চিনফিংয়ের বিশ্বস্ত সেনাপতি কবে যাবেন তা নিয়ে মুখ খপলেননি তিনি।  

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

গাজায় হামলা চালাতে গিয়ে বোলতার আক্রমণে কুপোকাত ১০ ইজরায়েলি সেনা

আফগানিস্তানে আকস্মিক বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৩১৫

মৃত্যু হল শূকরের কিডনি প্রতিস্থাপনকারী স্লোম্যানের

নিজ্জর হত্যাকাণ্ডে আরও এক ভারতীয়কে গ্রেফতার কানাডা পুলিশের

ক্ষোভে জ্বলছে পাক অধিকৃত কাশ্মীর, পুলিশকে লক্ষ্য করে ইটবৃষ্টি বিক্ষোভকারীদের

আসনে নিয়ে এবার বিমানের মধ্যে মারামারি ২ যাত্রীর

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর