এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




ভূমিকম্পে কেঁপে উঠল ঢাকা, চট্টগ্রাম-সহ বাংলাদেশের বিস্তীর্ণ অঞ্চল




নিজস্ব প্রতিনিধি, ঢাকা: মাঝারি মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল রাজধানী ঢাকা, চট্টগ্রাম, সিলেট-সহ দেশের বিস্তীর্ণ এলাকা। বুধবার স্থানীয় সময় সন্ধে সাতটা বেজে ১৩ মিনিটে বেশ কয়েক সেকেন্ডের জন্য ভূমিকম্প অনুভূত হয়। আচমকা ভূমিকম্প অনুভূত হওয়ায় সাধারণ মানুষ আতঙ্কিত হয়ে ছোটাছুটি করেন। যদিও প্রতিবেদন প্রকাশ পর্যন্ত কোনও প্রাণহানি ও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, এদিনের ভূমিকম্পের উ‍ৎসস্থল ছিল ঢাকা থেকে ৪৩৯ কিলোমিটার পূর্বে বাংলাদেশ সীমান্ত লাগোয়া মায়ানমারের মাওলাইকে। প্রাথমিকভাবে রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৬।  ভূমিকম্পের গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে ১১০ কিলোমিটার গভীরে। ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলোজি জানিয়েছে, মায়ানমারের স্থানীয় সময় বুধবার সন্ধ্যা ৬টা ৪৩ মিনিটে এই ভূমিকম্প হয়। চট্টগ্রাম থেকে ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ২২০ কিলোমিটার দূরে। ফলে বন্দরনগরীতে ভূমিকম্প ভালই অনুভূত হয়েছে। আচমকা বাড়ি-ঘর কেঁপে ওঠায় অনেকেই তড়িঘড়ি রাস্তায় নেমে আসেন।

পরিবেশবিদ এবং বিশেষজ্ঞরা দীর্ঘদিন ধরেই জানিয়ে আসছেন ভূমিকম্পের উচ্চ ঝুঁকিতে রয়েছে রাজধানী ঢাকা, চট্টগ্রাম ও সিলেট। রিখটার স্কেলে ৭ কিংবা এর বেশি মাত্রায় ভূমিকম্প হলে তিন মহানগরে ভয়াবহ বিপর্যয় ঘটে যেতে পারে। বড় ভূমিকম্প হলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে রাজধানী ঢাকা। এখানে লক্ষাধিক বহুতল ভবন ধসে পড়তে পারে। অপরিকল্পিত নগরায়ণের কারণে ঢাকার পাশাপাশি সিলেট ও চট্টগ্রাম নগরীও ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হতে পারে। বাংলাদেশে মাঝে মধ্যেই ভূমিকম্প অনুভূত হয়। গত ২৮ এপ্রিল রাজশাহীতে ৪ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছিল। তার আটদিন আগে ২০ এপ্রিল চট্টগ্রাম মৃদু ভূমিকম্প অনুভূত হয়। কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৩ দশমিক ৭।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

বন্যা পরিস্থিতির অবনতি, সিলেট-সুনামগঞ্জের সব পর্যটন কেন্দ্র বন্ধ

শেষ নিশ্বাস ত্যাগ করলেন খ্যাতনামা কবি অসীম সাহা

হিন্দু হয়েও ছেলের নামে ছাগল কোরবানি দিলেন অপু বিশ্বাস

বাবা দিবস পালন সায়ন্তিকা-মিমির, ‘ফাদার্স ডে’ নিজেকেই জানালেন পরীমণি

ব্রিটেনে লেবার পার্টির প্রধানমন্ত্রী পদপ্রার্থীর বিরুদ্ধে লড়ছেন বাংলাদেশি বংশোদ্ভূত!

২১ জুন দিল্লি আসছেন শেখ হাসিনা, ২২ তারিখে মোদির সঙ্গে বৈঠক

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর