এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

চিনা পণ্যে আমেরিকায় উচ্চ শুল্ক চাপালেন বাইডেন

Courtesy google

আন্তর্জাতিক ডেস্ক :  চিন থেকে আমেরিকায় আমদানি করা ইলেকট্রনিক গাড়ি, ব্যাটারি চিপসের ওপর বাড়তি শুল্ক চাপিয়ে দিয়েছে বাইডেন প্রশাসন। একাধিক পণ্য আমদানির ওপর উচ্চহারে শুল্ক আরোপ করেছে বাইডেন।বিষয়টি ভালোভাবে নেয়নি চিনও। চিনের বাণিজ্য মন্ত্রক সঙ্গে সঙ্গেই মার্কিন এই পদক্ষেপের বিরোধিতা করেছে।

চিন জানিয়ে দিয়েছে, নিজের স্বার্থ রক্ষায় তারাও এবার পদক্ষেপ করবে যথাযথ। এদিকে হোয়াইটহাউস জানিয়েছে, ইলেকট্রনিক গাড়িতে শুল্ক ১০০ শতাংশ ও সেমিকন্ডাক্টারে শুল্ক ৫০ শতাংশ চাপানো হয়েছে। পাল্টা এই পদক্ষেপের বিরোধিতা করেছে চীনের বাণিজ্য মন্ত্রণালয়।

হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েই দিয়েছে, ১৮ বিলিয়ন ডলার সমপরিমাণ মূল্যের আমদানি পণ্যে শুল্ক বাড়ানো হয়েছে। যার মধ্যে রয়েছে ইস্পাত ও অ্যালুমিনিয়াম, সেমিকন্ডাক্টর, ব্যাটারি, গুরুত্বপূর্ণ খনিজ পদার্থ, সোলার সেল ও ক্রেন।শুধু তাই নয়, বৈদ্যুতিক গাড়ি আমদানির ক্ষেত্রে শুল্ক চারগুণ বাড়িয়ে ১০০ শতাংশে নির্ধারণ করা হয়েছে। সেমিকন্ডাক্টরের ক্ষেত্রে শুল্ক বাড়ানো হয়েছে ২৫ থেকে ৫০ শতাংশ।

তথ্য বলছে, মার্কিন যুক্তরাষ্ট্র ২০২৩ সালে চিন থেকে ৪২৭ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করেছে এবং বিশ্বের বহত্তম অর্থনীতির দেশ চিনকে ১৪৮ বিলিয়ন ডলারের সামগ্রী রফতানি করেছে।

এই প্রসঙ্গে বাইডেনের আর্থিক পরামর্শদাতা ব্রেনার্ড বলছেন, ‘ এটা খুব স্পষ্ট যে চীন অন্যায় চর্চা চালিয়ে যাচ্ছে, যেমন জোরপূর্বক প্রযুক্তি হস্তান্তর, মেধা সম্পত্তি চুরি, অন্যায্য ভর্তুকি। রাষ্ট্রপতি এমন পদক্ষেপ নিচ্ছেন যা কঠিন, তবে এটি কৌশলগতও বটে।’

তবে বারবার বিশ্লেষকরা সতর্ক করছেন যে এই বাণিজ্য সংঘাত সামগ্রিকভাবে ইলেকট্রনিক গাড়ির দাম বাড়িয়ে দেবে, এছাড়াও উৎপাদন ক্ষেত্রে কর্মসংস্থান, জলবায়ু নিয়ে বাইডেন প্রশাসনের যে লক্ষ্যমাত্রা রয়েছে, তাতেও ধাক্কা দেবে।সেই লক্ষ্যমাত্রা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা করছেন বিশ্লেষক মহল।

উল্লেখ্য সামনেই মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। আর তাঁকে সামনে রেখেই এমন সিদ্ধান্ত নিল বাইডেন প্রশাসন? এই প্রশ্নও উঠতে শুরু করেছে। এটা কি ভোটের আগে ভোটারদের মন পেতে চমক? কোন পথে হাঁটতে চলেছেন বাইডেন আপাতত তা অস্পষ্ট। তবে বিষয়টি নিয়ে চিন যে নিজেদের স্বার্থ রক্ষায় এবার পদক্ষেপ নিতে পারে তা জানিয়ে দিয়েছে চিন।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

প্রয়াত পাকিস্তানের কিংবদন্তি অভিনেতা তালাত হুসেন

তেল হাবিবে ভয়াবহ ক্ষেপাণাস্ত্র হামলা হামাসের

নির্বাচনে আগে ব্রিটেনে বেকায়দায় প্রধানমন্ত্রী সুনক

ইজরায়েলের সঙ্গে আলোচনা প্রত্যাখান হামাসের

পর্যটকদের জন্য আইফেল টাওয়ারের প্রবেশ মূল্য বাড়ছে

ভাল্লুকের মাংস খেয়ে মস্তিষ্কে কৃমিতে আক্রান্ত মার্কিন পরিবারের ৫ সদস্য

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর