এই মুহূর্তে

মৃত্যুর দেশে পাড়ি কুখ্যাত যুদ্ধবাজ হেনরি কিসিঞ্জারের

নিজস্ব প্রতিনিধি,ওয়াশিংটন: মৃত্যুর দেশে পাড়ি দিলেন প্রাক্তন মার্কিন বিদেশ মন্ত্রী হেনরি কিসিঞ্জার। গোটা বিশ্বের কাছে যিনি কুখ্যাত যুদ্ধবাজ আর গণহত্যার নায়ক হিসেবেই পরিচিত। বুধবার রাতে কার্নেটিকাট অঙ্গ রাজ্যে নিজের বাড়িতেই শেষ নিশ্বাস ত্যাগ করেছেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ১০০ বছর।

১৯২৩ সালে ২৭ মে জার্মানির এক ইহুদি পরিবারে জন্মগ্রহণ করেছিলেন কিসিঞ্জার। হিটলারের জমানায় জার্মানি থেকে পালিয়ে নিউ ইয়র্কে আশ্রয় নেয় তার পরিবার। সেখানেই বেড়েওঠা কিসিঞ্জারের। শিক্ষাজীবন শেষে প্রথমে মার্কিন সেনাবাহিনীতে যোগ দেন। পরে কাউন্টার ইন্টিলিজেন্স কর্পসে যোগ দেন। সেখানে তিন বছর দায়িত্ব পালন করেন। বরাবরই উচ্চাভিলাষী ও ঠান্ডা মাথার খুনি হিসেবে পরিচিত কিসিঞ্জার দ্রুতই মার্কিন প্রশাসনের শীর্ষ কর্তাদের ঘনিষ্ঠ হন। ১৯৬৯  সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন তাকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা নিযুক্ত করেছিলেন। পরে বিদেশ মন্ত্রীর দায়িত্ব পান। আর সেই দায়িত্ব পালন করতে গিয়ে কুখ্যাত যুদ্ধবাজ হয়ে ওঠেন। পরে প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ডের জমানায় বিদেশ মন্ত্রীর দায়িত্ব সামলান। যদিও ততটা ক্ষমতাশালী ছিলেন না। ‘

মার্কিন বিদেশমন্ত্রী হিসেবে কম্বোডিয়া ও লাওসে ভিয়েতনাম যুদ্ধের সম্প্রসারণ, চিলি ও আর্জেন্টিনায় সামরিক অভ্যুত্থানে সমর্থন, বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় পাকিস্তানি বাহিনীকে গণধর্ষণ ও গণহত্যায় মদত জোগানোর মতো মারাত্মক অভিযোগ উঠেছিল কিসিঞ্জারের বিরুদ্ধে। একের পর এক দেশে গণহত্যা সংগঠিত করার কুখ্যাত নায়ক হওয়া সত্বেও কখনও বিচারের মুখোমুখি হতে হয়নি তাকে। শুধু তাই নয়, কুখ্যাত যুদ্ধাপরাধী হয়েইও শান্তিতে নোবেল পেয়েছিলেন তিনি। আর কিসিঞ্জারকে নোবেল দেওয়ায় নোবেল পুরস্কারের বিশ্বাসযোগ্যতা নিয়েও প্রশ্ন উঠেছিল। মার্কিন যুক্তরাষ্ট্র–সহ বিশ্বের একাধিক দেশে “কুখ্যাত শয়তান” হিসেবেই পরিচিত ছিলেন।

Published by:

Sundeep

Share Link:

More Releted News:

অ্যামাজনের কীর্তি, আসলের জায়গায় খদ্দেরকে ‘নকল’ আই ফোন ডেলিভারি

‘জিতবই’, রুশ-ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বর্ষপূর্তিতে হুঙ্কার জেলেনস্কির

৬ জনকে খুনের দায়ে প্রাক্তন কুস্তি কোচের মৃত্যুদণ্ড

বিয়ে করতে এসে আই ফোন খোয়ালেন তরুণী

 স্ত্রীর ফোনে আড়ি পেতে কোটি  কোটি টাকা আয় স্বামীর

বর্ণ বিদ্বেষের শিকার গুগলের এক প্রাক্তন কর্মী

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর