এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




টিউলিপের পরে ব্রিটেন মন্ত্রিসভায় ঠাঁই বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলীর

courtesy google




নিজস্ব প্রতিনিধি : ব্রিটেনের লেবার পার্টির নতুন সরকারে দায়িত্ব পেলেন টানা পাঁচবারের ব্রিটিশ এমপি রুশনারা আলী, যার পৈত্রিক বাড়ি বাংলাদেশের সিলেটে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিকের পর এবার তিনি নতুন সরকারের গৃহায়ণ, কমিউনিটি ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পার্লামেন্টারি আন্ডার সেক্রেটারি পদে রয়েছেন ।

এর আগে কনজারভেটিভ পার্টি ক্ষমতা থাকার সময় লেবার পার্টির ছায়া সরকারে বিনিয়োগ ও ক্ষুদ্র শিল্প, শিক্ষা ও আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক শ্যাডো মিনিস্টার হিসেবে দায়িত্ব পালন করেছেন রুশনারা। এছাড়া তিনি কাজ করেছেন অর্থ, গৃহায়ণ, সমাজ কল্যাণ, জ্বালানি ও জলবায়ু বিষয়ক সংসদীয় কমিটিতেও। এবার নতুন দুটি গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব পেলেন তিনি।

রুশনারা আলীর জন্ম হয়েছিল বাংলাদেশের সি‌লেটে। তাঁর বসয় যখন সাত বছর তখন পরিবারের সঙ্গে পাড়ি দিয়েছিলেন ব্রিটেনে। অক্সফোর্ডের সেন্ট জনস কলেজ থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেছেন রুশনারা আলী। ২০১০ সাল থেকেই আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন রুশনারা। এরপর তিনি ২০১৩ সালে ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছিলেন তিনি।

তবে ব্রিটেনে গত কয়েক নির্বাচনে ধীরে ধীরে নারী আইনপ্রণেতাদের জয়ী হওয়ার সংখ্যা একটু একটু করে বেড়েছে। এবার নারী সংসদ সদস্য হিসেবে জয়ী হয়েছেন ২৪২ জন। এর আগে ২০১৯ সালে যুক্তরাজ্যের নির্বাচনে নারী এমপি নির্বাচিত হন ২২০ জন। তারও আগে ২০১৭ সালে এমপি হন ২০৭ জন এবং ২০১৫ সালে জয়ী হন ১৯৬ জন। এবার রেকর্ড ভেঙে ২৪২ জন নারী সংসদ সদস্য হয়েছেন।

উল্লেখ্য, সদ্যই ব্রিটেনের নতুন সরকারে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক পেয়েছেন আর্থিক সেবাবিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব, সেই পদটি ‘সিটি মিনিস্টার’ হিসেবেও পরিচিত। মঙ্গলবার(৯ই জুন) ব্রিটেনে সরকারের ওয়েবসাইটে প্রকাশিত মন্ত্রীদের নামের তালিকায় টিউলিপ ও রুশনারার নাম পাওয়া যায়।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

শান্তি অধরা, কোটা বিরোধী আন্দোলন চালানোর ঘোষণা পড়ুয়াদের

আইফোন নিয়ে বিবাদের জেরে তুতো ভাইকে শ্বাসরোধ করে খুন ১২ বছরের কিশোরীর

চোখ বাঁধা অবস্থায় ঢাকার রাস্তা থেকে উদ্ধার কোটা আন্দোলনের সমন্বয়ক

লাইভ ভিডিও চলাকালীনই মৃত্যু ২৪ বছর বয়সী চায়না ফুড ব্লগারের

সরকারি চাকরিতে ৯৩ শতাংশ নিয়োগ মেধার ভিত্তিতে, ঐতিহাসিক রায় বাংলাদেশ সুপ্রিম কোর্টের

জয়ী কোটা আন্দোলন, সরকারি চাকরিতে ৫৬ শতাংশ সংরক্ষণ বাতিল করল বাংলাদেশ সুপ্রিম কোর্ট

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর