এই মুহূর্তে

ইজরায়েলকে সমর্থন জানিয়ে বিপুল লোকসানের মুখে স্টারবাকস

courtesy: Google

আন্তর্জাতিক ডেক্সঃ গাজা এবং ইজরায়েলের সংঘর্ষের জেরে ক্ষতির মুখে পড়ছে বিশ্বজুড়ে বিখ্যাত কফি প্রস্তুতকারক সংস্থা স্টারবাকস। কারণ, চলমান গাজার যুদ্ধে ইজরায়লের  নৃশংস হামলাকে সমর্থন করছে স্টারবাকস। আর তাতেই বিশ্ব জুড়ে স্টারবাকস  বয়কটের ডাক দেওয়া শুরু হয়েছে। এতে বড় ধরনের লোকসানের মুখে পড়েছে কোম্পানিটি। 

গত ১৬ নভেম্বর থেকে কোম্পানিটির শেয়ারের দাম ৮ .৯৬ শতাংশ কমেছে । যা ১১ বিলিয়ন ডলারের সমান বলে জানিয়েছেন অর্থনীতি বিশ্লেষকেরা।  ১৯৯২ সালে কোম্পানিটি প্রতিষ্ঠার পর থেকে এটি সবচেয়ে দীর্ঘ শেয়ারের পতন। স্টারবাকস  বর্তমানে বার্ষিক সর্বোচ্চ ১১৫ ডলার থেকে নেমে শেয়ার প্রতি প্রায় ৯৫.৮০ ডলারে অবস্থান করছে।

তবে কোম্পানিটি এমন পরিস্থিতিতেও বলছে, তারা অন্যায় কিছু করেনি।  স্টারবাকসের সিইও লক্ষ্মণ নরসিমহান জানিয়েছেন, অর্থনৈতিক চ্যালেঞ্জ ও গ্রাহকদের আচরণ পরিবর্তন সত্ত্বেও তারা গ্রাহকদের আবার ফিরিয়ে আনবে বলে আশাবাদী। তবে শিল্প বিশ্লেষকরা দাবি করেছে, গাজায়  ইজরায়েলর আগ্রাসনের প্রতি সমর্থন জানিয়ে বিপাকে পড়েছে স্টারবাকস। বর্তমানে যে অসন্তোষ সৃষ্টি হয়েছে, কোম্পানিটির বিরুদ্ধে তা কাটিয়ে ওঠা খুবই কঠিন হবে। 

জানা গিয়েছে , মিশরে স্টারবাকস  বয়কটের প্রভাবের কারণে  আর্থিক ক্ষতি হয় । তারজেরেই স্টারবাকস  কর্মীদের সংখ্যাও কমিয়েছে। উল্লেখ্য, বিশ্বব্যাপী ৮৬টি দেশে ৩৫ হাজারের বেশি শাখা রয়েছে স্টারবাকসের । যার মধ্যে  বেশির ভাগ মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত।

  

Published by:

Srijita Mallick

Share Link:

More Releted News:

অ্যামাজনের কীর্তি, আসলের জায়গায় খদ্দেরকে ‘নকল’ আই ফোন ডেলিভারি

‘জিতবই’, রুশ-ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বর্ষপূর্তিতে হুঙ্কার জেলেনস্কির

 স্ত্রীর ফোনে আড়ি পেতে কোটি  কোটি টাকা আয় স্বামীর

বর্ণ বিদ্বেষের শিকার গুগলের এক প্রাক্তন কর্মী

বন্ধ হচ্ছে না Gmail, জানিয়ে দিল গুগল

আইএমএফকে চিঠি ইমরানের, নির্বাচনী অডিটের দাবি

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর