এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩৮ হাজার ছুঁইছুঁই

নিজস্ব প্রতিনিধি, আঙ্কারা: তুরস্ক ও সিরিয়ায় গত সোমবারের ভয়াবহ ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা ৩৭ হাজারের গণ্ডি ছাড়াল। তার মধ্যে তুরস্কে প্রাণ হারিয়েছেন ৩১ হাজার ৯৭৪ জন আর সিরিয়ায় প্রাণ হারিয়েছেন ৫ হাজার ৮০০ জন। ধ্বংসস্তুপ সরানোর কাজ এখনও সম্পূর্ণ হয়নি। ফলে মৃত্যুমিছিলের সারি আরও বাড়বে বলেই আশঙ্কা করছেন উদ্ধারকারীরা।

মঙ্গলবার সাংবাদিক সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট রিচেপ তাইপে এর্ডোয়ান জানিয়েছেন, এদিন বিকেল পর্যন্ত ধ্বংসস্তুপ সরিয়ে মোট আট হাজার মানুষকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে। নতুন করে কয়েকশো মৃতদেহ উদ্ধার হওয়ায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩১ হাজার ৯৭৪ জনে। ভূমিকম্প বিধ্বস্ত এলাকা থেকে এক লক্ষ ৯৫ হাজার ৯৬২ জনকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। ঘটনার নয়দিন বাদেও জীবিত অবস্থায় বহু মানুষকে উদ্ধার করা হচ্ছে। অবিলম্বে ধ্বংসস্তুপ সরানোর কাজ শেষ করার জন্য উদ্ধারকারীদের নির্দেশ দেওয়া হয়েছে।

অন্যদিকে, শতাব্দীর প্রলয়ঙ্করী ভূমিকম্পের ফলে তুরস্ক ও সিরিয়ার প্রায় ৭০ লক্ষ শিশু ক্ষতিগ্রস্ত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসঙ্ঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। এদিন সংস্থার পক্ষ থেকে এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, ‘তুরস্কের যে ১০টি প্রদেশ ভূমিকম্পে কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে সেখানে ৪৬ লক্ষ শিশু বসবাস করছিল। আর সিরিয়ায় ভুমিকম্প বিধ্বস্ত এলাকায় শিশুর সংখ্যা ২৫ লক্ষ। অনেকের পরিবার গৃহহীন হওয়ায় শিশুগুলিকে প্রচণ্ড শীতে খোলা আকাশের নিচেই দিন কাটাতে হচ্ছে। ফলে ওই শিশুদের শারীরিক সমস্যা দেখা দিতে পারে।’ ভূমিকম্প বিধ্বস্ত এলাকায় যারা ত্রাণ সামগ্রী পাঠাচ্ছেন তাদের কম্বল সহ শীতের পোশাক পাঠানোর ক্ষেত্রে বিশেষ নজর দেওয়ারও আর্জি জানিয়েছে ইউনিসেফ।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

গুলিবিদ্ধ স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো, অবস্থা আশঙ্কাজনক

আল কাদির ট্রাস্ট মামলায় ইসলামাবাদ হাইকোর্টে জামিন পেলেন ইমরান খান

তাইওয়ানের আকাশে ৪৫ চিনা যুদ্ধবিমানের মহড়া

চিনা পণ্যে আমেরিকায় উচ্চ শুল্ক চাপালেন বাইডেন

পেরুতে ভয়াবহ বাস দুর্ঘটনায় নিহত ১৬

গাজায় নিহতদের ৫৬ শতাংশই মহিলা ও শিশু

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর