এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

প্রথম দফার ভোটে ৪২ কেন্দ্রে লাল সতর্কতা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: অবশেষে অপেক্ষার অবসান। রাত পোহালেই শুক্রবার প্রথম দফার ভোটগ্রহণের মধ্য দিয়ে শুরু হচ্ছে লোকসভা নির্বাচন। প্রথম দফায় ২১ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি আসনে ভোট নেওয়া হবে। আর ওই ১০২ আসনের মধ্যে ৪২ আসনকে লাল সতর্কতা কেন্দ্র বা রেড অ্যালার্ট কনস্টিটিউয়েন্সি হিসাবে চিহিত করেছে নির্বাচন কমিশন। যদিও ওই ৪২ আসনের মধ্যে পশ্চিমবঙ্গের কোনও আসন নেই।

নির্বাচন কমিশন সূত্রে জানা গিয়েছে, কোনও আসনে প্রতিদ্বন্দ্বিতায় নামা তিন প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা থাকলে ওই আসনটিতে ‘লাল সতর্কতা’ জারি করা হয়। অর্থা‍ৎ ওই আসনটিতে ভোটগ্রহণের ক্ষেত্রে বাড়তি সতর্কতা নেওয়া হয়। অতিরিক্ত নিরাপত্তার বন্দোবস্থ করা হয়। প্রথম দফা যে ১০২টি আসনে ভোট নেওয়া হচ্ছে তার মধ্যে ৪২টি আসনেই তিন জন কিংবা তার বেশি প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা চলছে।

সবচেয়ে বেশি লাল সতর্কতা কেন্দ্র রয়েছে দক্ষিণের রাজ্য তামিলনাডুতে। ওই রাজ্যের ৩৯টি লোকসভা আসনের মধ্যে ২৪টি আসনেই তিন বা তার বেশি প্রার্থীর বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। ওই ২৪টি আসন হল-তিরুণেলভেলি, তুত্তুক্কোড়ি, থেনি, চেন্নাই দক্ষিণ, কন্যাকুমারী, কোয়েম্বাটুর, মাইলাডুথোরাই, তিরুচিরাপল্লি, রামানাথাপ্পুরম, তাঞ্জোভর, ডিন্ডিগুল, শিবগঙ্গা, কাল্লাকুরুচি, কারুর, কৃষ্ণগিরি, নামাক্কাল, ভেলোর, তিরুপ্পুর, আরোনি, আরাক্কাম, নাগাপত্তিনম, এরোড, মাদুরাই ও তেনকাশী। উত্তরপ্রদেশের মোট ৬টি আসনে ‘লাল সতর্কতা’ জারি হয়েছে। ওই ছয় আসন হল-পিলভিত, সাহারানপুর, মুজফফরনগর, রামপুর, মোরাদাবাদ ও বিজনৌর। মধ্যপ্রদেশের চারটি আসন ‘লাল সতর্কতা’ কেন্দ্রের আওতায় পড়েছে। ওই চার আসন হল-ছিন্দওয়াড়া, বালাঘাট, জবলপুর ও সিধি। এছাড়া অসমের শোনিতপুর, জম্মু-কাশ্মীরের উধমপুর, রাজস্থানের ঝুনঝুনু, বিহারের গয়া ও অওরাঙ্গাবাদ আসনও ‘লাল সতর্কতা’ কেন্দ্রের আওতাধীন। মহারাষ্ট্রের তিন আসনেও রয়েছে লাল সতর্কতা। ওই তিন আসন হল-নাগপুর, চন্দ্রপুর ও রামটেক।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

শেষ দফায় ৫৭ আসনে ভোট, ‘পরীক্ষায়’ বসছেন মোদি-চান্নি-মিশা ভারতীরা

সপ্তম দফায় ৩৯ কেন্দ্রে ‘লাল সতর্কতা’, তালিকায় মোদির বারাণসী-ও

ভোট সপ্তমীর সবচেয়ে ধনী ও গরিব প্রার্থীদের চিনে নিন

গান্ধিজিকে নিয়ে কু‍ৎসিত মন্তব্য, মোদির বিরুদ্ধে থানায় অভিযোগ জাতীয় পুরস্কার জয়ী পরিচালকের

গোপনাঙ্গে সোনা লুকিয়ে পাচার করতে গিয়ে ধরা পড়লেন বিমান সেবিকা

কন্যাকুমারীর বিবেকানন্দ রকে ৪৫ ঘন্টার ধ্যানে বসলেন মোদি

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর