এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




৬২৮ বছরের পুরনো মাহেশের জগন্নাথের রথযাত্রার রেকর্ড পরিমান পুণ্যার্থীর ভিড়




নিজস্ব প্রতিনিধি,মাহেশ ও তমলুক: ৬২৮ বছরের মাহেশের রথযাত্রা হবে এবার সকাল থেকে । রথযাত্রা হবে ৭ ই জুলাই । শনিবার স্নানযাত্রায় দিনভর জগন্নাথ, বলরাম ও সুভদ্রার বিগ্রহকে স্নানমঞ্চে রাখা হবে অগনিত ভক্তদের দর্শনের জন্য । অন্যান্য বছর স্নানের পরেই তিন বিগ্রহকে মন্দিরের গর্ভগৃহে নিয়ে যাওয়া হয় । এ বার ‘মোক্ষ যোগ’ থাকায় দিনভর তিন বিগ্রহকে স্নানমঞ্চেই রাখা হয়েছে । এর আগে স্নানযাত্রায়(Sananyatra) ‘মোক্ষ যোগ’ ছিল ১৯৭৭ সালে, অর্থাৎ, ৪৭ বছর আগে। সে বার দেবতাদের স্নান শুরু করা হয়েছিল সকাল পৌনে ছ’টায় । এ বার, স্নান শুরু হয়েছে সকাল ৬টা ২০ মিনিটে।

জগন্নাথ, বলরাম ও সুভদ্রার বিগ্রহকে মন্দির সংলগ্ন স্নানপিড়ি মাঠে স্নানমঞ্চে নিয়ে গিয়ে ২৮ ঘড়া গঙ্গাজল এবং দেড় মণ দুধ দিয়ে স্নান করানো হয় । বিশ্বাস ওই পরিমাণ দুধ-গঙ্গাজলে স্নান করে তিন দেবতার জ্বর আসে । অন্যান্যবার তাই তিন স্নানের পর তিন বিগ্রহকে মন্দিরে ঢুকিয়ে দরজা বন্ধ করে দেওয়া হয়। কবিরাজ এনে মন্দির বন্ধ রেখে সেবা-শুশ্রূষার পরে তাঁরা সুস্থ হন। যদিও, মন্দির কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, এ বার স্নানযাত্রার ‘মোক্ষ যোগ’ রয়েছে। সেই কারণেই জগন্নাথ -বলরাম -সুভদ্রাকে দিনভর স্নানমঞ্চেই রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । শনিবার দিনভর পুজোর পাশাপাশি ভোগ নিবেদন হবে। সেইমতো স্নানমঞ্চে এবং মাঠে সাজোসাজো রব । অন্যদিকে,তমলুকের(Tamluk) ৫০০ বছর পুরোনো গৌরাঙ্গ মহাপ্রভু মন্দিরে পালিত হল স্নান যাত্রার অনুষ্ঠান।

তমলুকের গৌরাঙ্গ মহাপ্রভু মন্দিরে সারম্বরে পালিত হল স্নান যাত্রা অনুষ্ঠান। কথিত আছে গৌরাঙ্গ মহাপ্রভু এই মন্দিরে এসেছিলেন।এই মন্দিরে জগন্নাথ দেব দারকব্রহ্ম রূপে প্রতিষ্ঠিত শনিবার সকাল থেকে পুজো শুরু হয়, পঞ্চামৃত স্নান, এবং সপ্ত তীর্থর জল দিয়ে স্নানের পরে জগন্নাথ গজানন বেশ ধারণ করে,এর পরে ৫৬ ভোগ দিয়ে স্নান যাত্রার পরিসমাপ্তি হয় বলে জানান মহাপ্রভু মন্দিরের সেবাইত।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

পুত্রহারা বাবাকে বেধড়ক মার, পুলিশের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ

রাজ্যের ১০ শহরে স্বনির্ভর গোষ্ঠীর জন্য মল, জমি চিহ্নিত করতে নির্দেশ রাজ্যের

জ্যোতিষীর রহস্য মৃত্যু, বন্ধ ঘর থেকে উদ্ধার পচাগলা দেহ

Police Clearance Certificate এবার রাজ্যজুড়ে মিলবে অনলাইনে

তোলা দিতে অস্বীকার, দুই মাছ ব্যবসায়ীকে লক্ষ্য করে চলল গুলি

ফের শিশু চোর সন্দেহে গণপিটুনি, তদন্তে কাঁকসা থানার পুলিশ

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর