এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




মায়াপুরের রাজাপুর মন্দিরে মহা সমারোহে পালিত জগন্নাথের স্নানযাত্রা




নিজস্ব প্রতিনিধি, নদিয়া ও জলপাইগুড়ি: নদিয়ায় মায়াপুরের রাজাপুর মন্দিরে মহা সমারোহে পালিত জগন্নাথ, বলরাম, সুভদ্রার স্নানযাত্রা। শনিবার উৎসবে সকাল থেকেই ভক্তবৃন্দদের ঢল ছিল।মায়াপুরের(Mayapur) রাজাপুর মন্দিরে মহা সমারোহে পালিত হল জগন্নাথ, বলরাম, সুভদ্রার স্নানযাত্রা উৎসব । এই উপলক্ষে মঙ্গলবার ভক্তদের আগমন ছিল চোখে পড়ার মতো । বলা যেতে পারে, নদিয়া জেলার মায়াপুরের সবথেকে বড় উৎসব জগন্নাথদেবের রথযাত্রা উৎসব । এই স্নানযাত্রা উৎসবে জগন্নাথ, বলরাম ও সুভদ্রা দেবীর বিগ্রহকে ডাবের জল, গঙ্গা জল, দুধ ও দই দিয়ে স্নান করানো হয় ভক্তি সহকারে । অসংখ্য ভক্তের সমাগম ছিল আজ মায়াপুর রাজাপুর জগন্নাথ দেবের মন্দিরে ।

কথিত আছে, এই স্নানযাত্রার পরেই জগন্নাথদেব জ্বরাক্রান্ত হন। এবং পুনরায় রথযাত্রার দিন তিনি স্বমহিমায় আবির্ভূত হবেন । মায়াপুরের শাখা রাজাপুর জগন্নাথ দেবের মন্দির থেকে সুসজ্জিত রথে জগন্নাথ, বলরাম ও সুভদ্রা দেবীর আগমন ঘটে পাঁচ কিলোমিটার দূরে অবস্থিত ইসকন(Iskon) চন্দ্রোদয় মন্দিরে । এদিকে,জলপাইগুড়িতে জমজমাট রথযাত্রার প্রস্তুতি।শ্রী শ্রী জগন্নাথ দেবের স্নান যাত্রা।রথ যাত্রার প্রস্তুতি শুরু হয় জলপাইগুড়ি গৌড়ীয় মঠে। শনিবার পুণ্য স্নান তিথি।সেই উপলক্ষে রথযাত্রা প্রস্তুতি তুঙ্গে ছিল। পূর্ণ স্নানের পর ১৫ দিন জগন্নাথ দেব শয়নে থাকেন। বিশ্রামে থাকেন শ্রী শ্রী জগন্নাথ দেব। তারপর ৬ ই জুলাই পন্ডিচা মন্দির মার্জজন।

প্রতিবছরের ন্যায় এবারও জলপাইগুড়ি (Jalpaiguri)শ্রী জগন্নাথ মন্দির ওল্ড পুলিশ লাইন ৭ই জুলাই জলপাইগুড়ি শহরের যোগমায়া কালীবাড়িতে ওখানে পন্ডিচা মন্দির রূপে জগন্নাথ দেব সেখানেই সাতদিন বিরাজিত থাকবেন। আগামী ৬ জুলাই পন্ডিচা মন্দির মার্জজন এবং ৭ই জুলাই রথযাত্রা। এবং ১৫ ই জুলাই জগন্নাথ দেবের পুনরথযাত্রা। ১৫ ই জুলাই গৌড়ীয় মাঠেই আগমন করবেন জগন্নাথ দেব। ইতিমধ্যেই প্রস্তুতি শুরু হয়ে গেছে আজ স্নানযাত্রার মধ্য দিয়ে। শনিবার সকাল থেকেই পুজো অর্চনার মধ্য দিয়ে মন্দির চত্বরে ভক্তদের সমাগম লক্ষ্য করা যায়। ইতিমধ্যেই রথ সংস্কার কার্য শুরু হয়েছে। রথযাত্রা উপলক্ষে পুলিশ প্রশাসন সহ সকলকেই আমন্ত্রণ জানানো হয়েছে। এবারও বহু ভক্ত সমাগম হবে এমনটাই আশা করছেন জলপাইগুড়ি গৌড়ীয় মঠের অধ্যক্ষ পুন্ডরীক দাস।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

৫৫ হাজার অসমাপ্ত বাড়ির কাজ শেষের জন্য টাকা ছাড়ছে রাজ্য

পুরুলিয়ায় পরপর পথ দুর্ঘটনায় নিহত ৩, প্রাণ গেল ৮ বছরের নাবালিকার

তারকেশ্বরের শ্রাবণী মেলা উপলক্ষে পূর্ব রেলওয়ের ইএমইউ স্পেশাল ট্রেন চালানোর ঘোষণা

বাগনানে তৃণমূলকে ভোট না দেওয়া মানুষকেও রথের শুভেচ্ছা জানালেন বিধায়ক অরুনাভ সেন

বাদুড়িয়াতে মধুচক্রের আসরের বিরুদ্ধে গ্রামবাসীদের বিক্ষোভ, অবরোধ তুলতে গিয়ে আক্রান্ত পুলিশ

ফের বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা, ২১শে জুলাই কলকাতায় বৃষ্টির পূর্বাভাস

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর