এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

দ্রুত বার্ধক্য আসে যে কারণে

নিজস্ব প্রতিনিধি: কেউ চায় না অকালে বৃদ্ধ হতে। তবে জীবনের নিত্যদিনের বদাভ্যাস আপনার মুখে বলিরেখা সৃষ্টি করতে পারে। বলিরেখা না আনতে চাইলে বদলাতে হবে খাবার ও নিত্যজীবনের স্বাভাবিক প্রক্রিয়া। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, কিছু খাদ্য দ্রব্য অকালে ত্বককে নিসতেজ করে দেয়। যার ফলে মুখে কম বয়সেই বলিরেখা দেখা যায়। আপনি যদি স্বাস্থ্যকর ও উজ্জ্বল ত্বক অএতে চান, তাহলে অবিলম্বে এড়িয়ে চলুন এই সকল খাবারগুলি।

১. খাদ্যাভাস: সুস্থ থাকার জন্য এবং ত্বক সুস্থ রাখতে দৈনিক খাবার তালিকায় তাজা ফলমূল ও শাকসবজি রাখতে হবে। দানাদার খাবারও রাখা চাই। এছাড়া তারুণ্য বজায় রাখতে রেড মিট, চিনি জাতীয় খাবার এবং প্রক্রিয়াজাত খাবার ছাড়া উচিত। এ জন্য একজন পুষ্টিবিদের পরামর্শ নিয়ে সুষম খাদ্য গ্রহণ করুন, আর নিজেকে তরতাজা রাখুন।

২. দেরি করে শোয়া: নিয়মিত অন্তত ৬ ঘণ্টা ঘুম প্রতিটি মানুষের সুস্থতার জন্য জরুরি। যারা রাত জাগে তাদের নানা শারীরিক সমস্যা দেখা দেয়। রোজ দেরি করে বিছানায় গেলে মানসিক শান্তি নষ্ট হয়ে যায়। একারণে রাতে দ্রুত শুতে হবে, ৬ ঘণ্টা নির্বিঘ্ন ঘুম দরকার।

৩. মানসিক চাপ ও হতাশা: মনে আনন্দ থাকাটা জরুরি। আনন্দ না থাকলে কুড়িতেই মানুষ বুড়ো হয়ে যায়। অতিরিক্ত মানসিক চাপ জীবন বিষিয়ে দেয়। দীর্ঘস্থায়ী মানসিক চাপ শরীরের কোষগুলো ক্ষতিগ্রস্ত করে। এতে ত্বকে সজীবতা নষ্ট হয়ে যায়। চুল পাকতে শুরু করে। ত্বকের ছাপ পড়তে থাকে। তাই বেশি দিন বাঁচতে হলে এবং তারুণ্য ধরে রাখতে হরে মানসিক চাপ ও হতাশা কমাতে হবে। এজন্য নিয়মিত খেলা, ব্যায়াম ও মেডিটেশনের অভ্যাস গড়ে তুলতে হবে।

৪. বেশিক্ষণ বসে থাকা: বেশিক্ষণ বসে থাকলে শরীরে রোগ বাসা বাঁধে, আয়ু কমে। যদি কেউ দীর্ঘ সময় অলস জীবনযাপন করে তাহলে তার চেহারায় পার্থক্যটা সহজেই ফুটে ওঠে। তখন তাকে বয়সের চেয়ে বেশি বয়স্ক দেখায়। এ কারণে নিয়মিত শরীরচর্চা করতে হবে, নিজেকে কাজে ব্যস্ত রাখতে হবে।

৫. অ্যালকোহল: মাত্রাতিরিক্ত অ্যালকোহল পান করলে মানুষ তাড়াতাড়ি বার্ধক্যের দিকে এগিয়ে যায়। এছাড়া মস্তিষ্কও কার্যকারিতা হারায়। এ কারণে নিজেকে ফিট রাখতে হলে অ্যালকোহল পরিহার করতে হবে।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ঘরে এসি লাগিয়েছেন ? নিয়ম না মানলেই বিস্ফোরণ!

তীব্র গরমে মেঝেতে ঘুমনো শরীরের জন্য ভাল না খারাপ?

রান্নায় ননস্টিক পাত্র ব্যবহার করেন ? ভুলেও এই কাজগুলি করবেন না

খেতে খেতে জল খাচ্ছেন বারবার ? জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞ’রা

সাদা পোশাক থেকে ঘামের হলদেটে দাগ তুলবেন কী করে

গরমের দাপটে গাছের পাতা শুকিয়ে গেছে ? জেনে নিন কি করবেন

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর