এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

বিড়ি জ্বালাই লে! স্কুলের ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

নিজস্ব প্রতিনিধি: ক্লাসে বসে সুখটান। স্কুলের পোশাক পরে ক্লাসে বসেই সিগারেট টানছে দু’জন ছাত্রী। কয়েক জন ছাত্রও রয়েছে ছড়িয়ে ছিটিয়ে। সুখটানের পাশাপাশি অশ্লীল অঙ্গিভঙ্গি চলছে বিস্তর। হাসাহাসি, খুনসুঁটির সেই ভিডিওই এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। ঘটনা রাজ্যের পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনা-১ ব্লকের জাড়া হাইস্কুলের। ওই স্কুলেরই একাদশ শ্রেণির কয়েক জন ছাত্র-ছাত্রী এই ঘটনায় জড়িত বলে অভিযোগ উঠেছে। তবে ভিডিও সামনে আসতেই স্কুল কর্তৃপক্ষ ছ’মাসের জন্য ওই ছাত্র-ছাত্রীদের সাসপেন্ড করেছে। আগামী ছ’মাস ক্লাস করতে পারবে না ওই পড়ুয়ারা। তবে উচ্চমাধ্যমিক পরীক্ষায় বসার জন্য তাঁদের রেজিস্ট্রেশনের সুযোগ দেওয়া হবে। একাদশ শ্রেনীর সব পরীক্ষাতেও বসতে পারবে তাঁরা। তবে এই ৬ মাসের সাসপেন্ডের সিদ্ধান্ত নিয়েও পাল্টা বিতর্ক তৈরি হয়েছে।

জাড়া হাইস্কুলের প্রধানশিক্ষক হিরন্ময় মুখোপাধ্যায় জানিয়েছেন, ভিডিয়োয় যে পড়ুয়াদের দেখা গিয়েছে, তারা ওই স্কুলেরই পড়ুয়া। তারপরই চার পড়ুয়ার অভিভাবককে ডেকে পাঠানো হয় স্কুলে। ওই পড়ুয়াদের স্কুলে ছ’মাসের জন্য আসতে নিষেধ করা হয়েছে। তবে একাদশ শ্রেনীর পরীক্ষা দেওয়া বা উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশন করতে পারবে তারা। পড়ুয়াদের মধ্যে এমন আচরণ কাম্য নয়। তাদের ছ’মাসের জন্য সাসপেন্ড করা হয়েছে। অভিভাবকদের আরও সতর্ক থাকতে বলা হয়েছে। যে ভিডিও সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে তাতে দেখা যাচ্ছে ফাঁকা ক্লাসরুমে দুই ছাত্রী ইউনিফর্ম পরিহিত অবস্থায় ধূমপান করছে। পাশে দাঁড়িয়ে রয়েছে চার ছাত্র। আরও একজন ভিডিও করছে। ওই দুই ছাত্রী সিগারেটে টান দিয়ে নাক-মুখ দিয়ে ধোঁয়া বের করছে। তারপর প্রাণখোলা হাসি। সঙ্গে ক্লাসরুমের মধ্যেই চলছে হিন্দি গান, ‘বিডি জ্বালাই লে’। তবে এটা ঘটনা যে, এই প্রথমবার ওই স্কুল বিতর্কে জড়ায়নি। এর আগেও স্কুলের ভেতরে ক্লাস চলাকালীন ছাত্রীদের মদ্যপান করার অভিযোগও প্রকাশ্যে এসেছিল।  

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, প্রধান শিক্ষকের গাফিলতির জন্যই স্কুলের মধ্যে এই ধরনের ঘটনা ঘটছে। তাই অনান্য ছাত্রীদের মধ্যেও প্রভাব পড়ছে। শুধু তাই নয় এলাকার মানুষজন বলছে, বারে বারে প্রশাসনকে এই কথা জানানো হয়েছে। কিন্তু প্রশাসনের তরফেও কোনও উদ্যোগ নেওয়া হয়নি। শনিবার ক্লাসরুমের মধ্যে ধূমপানের এই ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। এই খবর চাউর হতেই চরম ক্ষোভ অভিভাবকদের মধ্যে। অভিভাবকদের বক্তব্য, ‘অভিযুক্ত ছাত্রছাত্রীদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তি চাই। না হলে সব ছাত্রছাত্রীরাই নষ্ট হয়ে যাবে। মা-বাবাকেও সচেতন হতে হবে। মোবাইল নিয়ে স্কুলে কীভাবে আসছে, সেটাও দেখতে হবে। স্কুলে সিসিটিভি লাগানোর কথা বলা হয়েছে।’ কিন্তু আরও বড় ব্যাপার, এই স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের বিরুদ্ধেই বিস্তর নিয়ম ভাঙার অভিযোগ রয়েছে। স্কুলে শিক্ষক-শিক্ষিকারা নির্দিষ্ট সময়ে আসেন না বলেও অভিযোগ করেছেন অভিভাবকদের একাংশ। আরেক অভিভাবকের বক্তব্য, ‘এই ঘটনা প্রথম নয়। আমরা এর আগেও প্রতিবাদ করেছিলাম। প্রধান শিক্ষকের স্কুল পরিচালনার ক্ষেত্রে যোগ্যতা-দক্ষতা নেই। নানান সময়ই সিদ্ধান্তহীনতার ভোগেন।’

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

সরাসরি: ৫ জেলায় আট লোকসভা আসনে শুরু ভোট

পরিশ্রমকে কাজে লাগিয়ে জলপাইগুড়ি জেলার নাম উজ্জ্বল করল ধুপগুড়ির পূজা বিশ্বাস

রাত পোহালেই বীরভূম লোকসভায় নির্বাচন , ১৩১ কোম্পানী কেন্দ্রীয় বাহিনী থাকছে নজরদারিতে

হাওড়ার বালি ,বেলুড়ে তৃণমূল কংগ্রেস প্রার্থী প্রসূন ব্যানার্জীর অভিনব ভোট প্রচার

রবিবাসরীয় প্রচারে ঝড় তুললেন যাদবপুরের তৃণমূল প্রার্থী সায়নী ঘোষ, আশীর্বাদ নিলেন, সেলফি তুললেন

ধুপগুড়িতে বিশ্ব মাতৃ দিবসে ছাত্ররা মাকে পুজো করলেন, পায়েস খাওয়ালেন

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর