এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

কাঁথি দখলে বিজেপির ভরসা অধিকারীরাই! বাজি সৌমেন্দুতে

নিজস্ব প্রতিনিধি: আগামী ২৭ ফেব্রুয়ারি রাজ্যের ১০৮টি পুরসভায় রয়েছে নির্বাচন। এর জন্য রাজ্য নির্বাচন কমিশন ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করে দিয়েছে। রাজ্যের সব রাজনৈতিক দল ইতিমধ্যেই এই পুরনির্বাচনের জন্য প্রার্থী ঘোষণার প্রস্তুতিও শুরু করে দিয়েছে। বামেরা তো ইতিমধ্যে বেশ কিছু পুরসভায় তাঁদের প্রার্থীও ঘোষণা করে দিয়েছে। বিজেপিও খুব একটা বসে নেই। তাঁরাও প্রার্থী বাছাইয়ের কাজ শুরু করে দিয়েছে। তবে এবার তাঁদের একটু বাড়তি নজর থাকছে অধিকারীদের খাস তালুক কাঁথির দিকে। পূর্ব মেদিনীপুর জেলার মাটিতে এবারে একুশের বিধানসভা নির্বাচনে বেশ হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে তৃণমূল ও বিজেপির মধ্যে। জেলার ১৬টি বিধানসভা কেন্দ্রের মধ্যে তৃণমূলের দখলে গিয়েছে ৯টি আসন ও বিজেপি পেয়েছে ৭টি আসন। কাঁথির দুটি বিধানসভা কেন্দ্রেই জয়ী হয়েছে বিজেপি। তাই কাঁথি পুরসভা যাতে এবারে দখলে আসে সেটাও চাইছে বঙ্গ বিজেপি নেতৃত্ব। আর এই কাঁথি দখলের পথে তাঁদের ভরসা তথা বাজি সেই অধিকারীরাই।

কাঁথিতে অধিকারী পরিবারের প্রভাব বরাবরই ছিল। সেই প্রভাবের ওপর ভর দিয়েই একুশের বিধানসভা নির্বাচনে কাঁথির দুটি বিধানসভা কেন্দ্রেই জয়ী হতে সক্ষম হয়েছিল বিজেপি। এবার তাঁরা চাইছে অধিকারীদের হাত ধরেই কাঁথি পুরসভার দখল নিতে। দলবদলের আগে অধিকারীদের ছোট ছেলে সৌমেন্দু কাঁথি পুরসভার পুরপ্রধান ছিলেন। পরে রাজ্য সরকার তাঁকে পুরপ্রশাসক পদেও বসায়। কিন্তু শুভেন্দুর বিজেপি যোগের পরে সৌমেন্দুও দলবদল করেন। সেই সময় তাঁকে প্রশাসক পদ থেকে সরিয়ে দেয় রাজ্য সরকার। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে সৌমেন্দু কলকাতা হাইকোর্টে মামলাও করেন। যদিও তাতে লাভ কিছুই হয়নি। এখন তাই কাঁথি পুরসভার দখল ফিরে পাওয়াও অধিকারীদের কাছে অনেকটাই ‘প্রেস্টিজ ফাইট’ হয়ে উঠেছে। বঙ্গ বিজেপি সূত্রে জানা গিয়েছে, তাঁরাও চাইছেন সৌমেন্দুকে মুখ করেই কাঁথি দখলের লড়াই হোক। জল্পনা ছড়িয়েছে শুধু সৌমেন্দুই নয়, কাঁথিতে পুরনির্বাচনে প্রার্থী হতে পারেন খোদ শিশিরবাবুও। সেক্ষেত্রে তাঁকেও মুখ করে এগোতে পারে বিজেপি। যদিও এখনও সবকিছু চূড়ান্ত হয়নি বঙ্গ বিজেপিতে। তবে এটা ঠিক যে, কাঁথি দখলের লড়াইয়ে অধিকারীরাই মুখ হতে চলেছেন সেখানে।

তবে অধিকারীদের অতি গুরুত্বের জেরে কিছুটা হলেও ক্ষোভ ছড়িয়েছে জেলার আদি বিজেপির নেতাকর্মীদের মুখে। তাঁদের অনুমান, যেহেতু অদ্ধিকারীদের মুখ করে বিজেপি কাঁথি দখলের ছক কষছে তাই কাঁথির কোন ওয়ার্ডে কে বিজেপির প্রার্থী হবেন সেটা অধিকারীরাই ঠিক করবেন। আর সেক্ষেত্রে তাঁদের অনুগামীদের প্রার্থী হওয়ার আশঙ্কা প্রবল প্রায় সব ওয়ার্ডেই। তখন বিজেপির আদি নেতারা পিছিয়ে যেতে পারেন লড়াইয়ে। তাই ওই ধরনের সম্ভাবনা দেখা দিলে কাঁথিতে বিজেপিকে পুরনির্বাচনের মুখেই দলে ভাঙনের ঘটনার মুখে দাঁড়াতে হবে। কেননা বেশ কিছু বিজেপি নেতা ঠিকই করে নিয়েছেন, বিজেপি তাঁদের প্রার্থী না করলে তাঁরা তৃণমূলে নাম লেখাবেন। ইতিমধ্যেই সেই প্রক্রিয়া সেখানে শুরুও হয়ে গিয়েছে। শুভেন্দুর হাত ধরে কাঁথি পুরসভার যে সব কাউন্সিলররা বিজেপির দিকে পা বাড়িয়েছিলেন তাঁদের মধ্যে অনেকেই আস্তে আস্তে ফিরে আসতে শুরু করে দিয়েছেন। তৃণমূলও তাঁদের মতো করে ঘর গোছানোর পালা শুরু করে দিয়েছে। তাঁদের কাছেও কাঁথির লড়াই মর্যাদার। অধিকারী ও বিজেপিকে ধাক্কা দিয়ে কাঁথি দখলে তাঁরাও মরিয়া। তৃণমূলের আশা, একুশের ভোটের ফলাফল দেখে কাঁথির বাসিন্দারা আর বিজেপিকে পুরনির্বাচনে ভোট দেবে না। কেননা বিজেপি জিতলে শহরের উন্নয়ন ধাক্কা খেতে বাধ্য। 

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

রাজভবনের অন্দরে ওঠা অভিযোগ প্রসঙ্গে রাজ্যপালের বিরুদ্ধে সরব সায়নী ও লাভলী মৈত্র

কৃত্রিম বৃষ্টি রামনগরের স্কুলে! গরম থেকে মুক্তি পেতে আনন্দ নিকেতন স্কুলে অবাক করা কান্ড

গরমের মধ্যে কিছুটা স্বস্তি দিতে উদ্যোগী হল রাজগঞ্জ থানার পুলিশ

শনিবার থেকে উত্তরবঙ্গে এবং রবিবার থেকে দক্ষিণবঙ্গে ঝড় – বৃষ্টি শুরু হবে

রাজ্য পুলিশদের জন্য পোস্টাল ব্যালট বন্ধ হওয়ায় সরব মমতা  

চাকরিহারা শিক্ষক- শিক্ষিকা ও শিক্ষা কর্মীদের এসএসসি ভবন অভিযান

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর