এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

‘১৪৩০’ আমাদের জন্যে বিরাট সুযোগ নিয়ে আসছে, সেদিকেই তাকিয়ে আছি: সিধু

নিজস্ব প্রতিনিধি, সুস্মিতা ঘোষ: রাত পোহালেই আগামিকাল বাংলার নববর্ষ। ইংরেজী নববর্ষের থেকেও দ্বিগুণ উদ্দীপনা থাকে এদিন প্রতিটি বাংলার ঘরে ঘরে। ১৪২৯ বঙ্গাব্দকে বিদায় জানিয়ে ১৪৩০ বঙ্গাব্দকে আমন্ত্রণ জানানোর পালা। বছরের পয়লা দিন বলে কথা, তাই ৮ থেকে ৮০ মোটামুটি সবারই পয়লা বৈশাখ ঘিরে কত পরিকল্পনা! সপ্তাহ জুড়েই শুরু হয়ে যায় নতুন নতুন জামাকাপড় কেনা কাটার ধুম। বাংলার ঐতিহ্য মানেই এদিন নারীরা শাড়ি আর পুরুষরা পাঞ্জাবী! এই প্রথাই যেন যুগ যুগ ধরে চলে আসছে। আর খাওয়া-দাওয়া, এদিন তো সকাল থেকে রাত পর্যন্ত চলে ভুরিভোজ। অবশ্যই অন্যদিনের থেকে এদিন একটু বেশিই আহামরি খাবারের আয়োজন করা হয় প্রতিটি বাঙালির ঘরে ঘরে। বলাই বাহুল্য! আমজনতা তো আছেই, সেলিব্রিটিরা ঠিক কী ভাবে এ দিনটা উদযাপন করেন। চলুন আজ সেটাই জানাবো আপনাদের। বাংলার ইতিহাসে অন্যতম জনপ্রিয় ব্যান্ড ‘ক্যাকটাস’।

১৯৯২ সালে গঠিত হওয়া এই ব্যান্ডের প্রসার সম্বন্ধে আমাদের সবারই কম-বেশি ধারণা রয়েছে। তৎকালীন সময় থেকে আজ পর্যন্ত একইভাবে বাংলার তরুণ প্রজন্মের আইকনিক নাম ‘ক্যাকটাস’। বাংলা মিউজিক ইন্ডাস্ট্রির এক আলাদা দিশারীর নাম ‘ক্যাকটাস’। এই ব্যান্ডের অন্যতম প্রাণভ্রমরা হলেন গায়ক সিধু, যার প্রকৃত নাম সিদ্ধার্থ রায়। যার কন্ঠে সৃষ্টি হয়েছে, একাধিক আলোড়ন সৃষ্টিকারী গান। হ্যাঁ, সম্প্রতি গায়ক তথা সুরকার সিধু ওরফে সিদ্ধার্থের কাছেই আমরা ‘এই মুহূর্তে’র টিম ফোনালাপেই সেরে ফেললাম তাঁর পয়লা বৈশাখের পরিকল্পনা! জানালেন সবটাই। 

প্রথমেই গায়ক জানালেন, ‘ওরে তোরা আনন্দ দিয়ে দিনগুলিতে ঘিরিস, হচ্ছে শুরু নতুন বছর চোদ্দো শো ত্রিশ’। নববর্ষের শুভেচ্ছা জানাই সবাইকে। তবে এই বছরটা অন্যান্য বছরের তুলনায় একটু স্পেশাল হতে চলেছে সিধু এবং ক্যাকটাসের কাছে। কেন সবটাই জানালেন! গায়ক বললেন, ‘আমরা পারফর্মার হিসেবেই সারাজীবন দর্শকদের হৃদয়ে থাকতে চাই। তাই বছরের প্রথম দিনে কোনও অনুষ্ঠান থাকবে না তা কী হতে পারে! নববর্ষের দিন সল্টলেকের সেক্টর 5-এর একটি পাবে আসর বসছে আমাদের। আর সম্পূর্ণ বাঙালি বেশে এদিন পারফর্ম করব। আর সারাদিনই চলবে বাঙালি খাওয়া দাওয়া। সেটা কখনই ভুলছি না। তবে এ বছর আনন্দ দ্বিগুণ হওয়ার কিছু কারণ রয়েছে। আসলে আগামী জুলাই মাসে, আমাদের বিশাল শো করার কথা রয়েছে উত্তর আমেরিকার নিউ জার্সিতে। NABC অর্থাৎ নর্থ আমেরিকা বেঙ্গলী কনফেডারশনের তরফ থেকে আয়োজিত ‘বঙ্গসংস্কৃতি সম্মেলন’ প্রতি বছরই উত্তর আমেরিকার বিভিন্ন শহর ঘুরে ঘুরে অনুষ্ঠিত হয়ে থাকে। চলতি বছর সেটি অনুষ্ঠিত হচ্ছে, উত্তর আমেরিকার অ্যাটলান্টিক সিটি নিউ জার্সিতে। সেখানেই ক্যাকটাস এবার দুটি অনুষ্ঠান করবে। একটি তাঁদের নিজস্ব সৃষ্টি গানের প্রোগ্রাম। এবং অন্যটি ‘বাংলা ব্যান্ডের ইতি কথা’। যেটিতে পারফরম্যান্স করার জন্যে ক্যাকটাসকে বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন NABC আয়োজিত ‘বঙ্গসংস্কৃতি সম্মেলন’-এর আয়োজকরা। আর এই অনুষ্ঠানেই ক্যাকটাস নিজেদের পাশাপাশি বাংলার আরও কয়েকটি আইকনিক ব্যান্ড ফসিলস, ভূমি, লক্ষীছাড়া, চন্দ্রবিন্দু, পরশ পাথরের সৃষ্ট একাধিক গান গাইবে। যা কিনা আমাদের কাছে পরম পাওয়া। অর্থাৎ বঙ্গসংস্কৃতি সম্মেলনের ‘টেইলর মেড’ (Tailor Made) শোয়ের অনুষ্ঠান করবে ক্যাকটাস। যেখানে তাঁরা তুলে ধরবে বাংলা ব্যান্ডের ইতিহাস। আমাদের সুরে বইবে কিছু বাংলাদেশের ব্যান্ডেরও গান। এছাড়াও আমরা পারফর্ম করব কিছু আধুনিক গানের সঙ্গেও। সুতরাং সব মিলিয়ে ১৪৩০ আমাদেরকে বিশাল বড় পুরস্কার দিতে আসছে। ১ জুলাই হবে বাংলা ব্যান্ডের ইতিকথা, এবং ২ রা জুলাই হবে ক্যাকটাসের নিজস্ব অনুষ্ঠান। সুতরাং এখন আমরা এই দিকেই তাকিয়ে রয়েছি।’ সুতরাং বোঝাই যাচ্ছে, গানে গানেই নতুন বছরকে আমন্ত্রণ জানাবেন সিধু। 

পয়লা বৈশাখে ছোটবেলার স্মৃতি

‘অন্যান্য সময়ে জিন্স টি সার্ট পরলেও পয়লা বৈশাখের দিন পাঞ্জাবী ছাড়া আর কিছুই গায়ে তুলতাম না। এখনও মোটা হয়ে গিয়েছি ঠিকই, কিন্তু এই অভ্যাস যায়নি। ছোটবেলায় পয়লা বৈশাখের দিনটার অপেক্ষা করে থাকতাম কখন আমাকে কে পাঞ্জাবী দেবে। আর মা পাড়ার দোকান হালখাতা করে আসতো। যা মিষ্টি আনত টপাটপ খেতাম। বেশিরভাগই সেখানে থাকতো বালুশাই, দরবেশ, ভাজা মিষ্টি, যা আমার প্রিয়।’

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

‘ডান্স দিওয়ানে’-র মঞ্চে ২৭ বছরের স্মৃতি তাজা করলেন মাধুরী-করিশ্মা

আবির বা যীশু নয়, ‘সারেগামাপা’র নয়া সিজনের দায়িত্বে অন্য কেউ, কে তিনি?

বিরতি ছাড়াই রোজ ‘৯-৫’ টার ডিউটি, গাড়িতেই লাঞ্চ, হঠাৎ এমন হাল কেন বিগ বি-র?

পথ দুর্ঘটনায় স্ত্রীর মৃত্যু, শোকে পরের দিন আত্মঘাতী স্বামী

‘ফুড ব্যাঙ্ক’ থেকে খাবার চুরি করে চাকরি খোয়ালেন ভারতীয় বংশোদ্ভুত

কেন অ্যাওয়ার্ড শোতে যেতে অপছন্দ আমিরের, জানালেন সুপারস্টার নিজেই

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর