এই মুহূর্তে

মনসা পুজো দিয়ে শুরু হয় এই বনেদি বাড়ির পুজো

নিজস্ব প্রতিনিধি: আকাশে-বাতাসে বইছে আগামনী আসার আনন্দ। সামনেই দুর্গাপুজো। পুজোর চারটে দিন গোটা বাংলা মেতে উঠবে খুশির জোয়ারে। তেমনি দুর্গাপুজো ঘিরে আমাদের বাংলার আনাচে-কানাচে জুড়ে রয়েছে একাধিক ইতিহাস। চলুন আজ জানা যাক, সিউড়ির এক বনেদি বাড়ির পুজোর বিষয়ে। যেখানে মা দুর্গার পুজো শুরু হয় মনসা পুজো দিয়ে। বাকি সব জায়গায় দশভূজা দেবী দুর্গার পুজোর রীতিনীতিতে আলাদা থাকলেও, সিউড়ির এই বনেদি বাড়ির দুর্গাপূজো শুরু হয় মনসা পুজোর মধ্য দিয়েই।

তবে সিউড়ির বসাক বাড়ির পুজো ঠিক কত বছর আগে শুরু হয়েছিল তা জানা নেই পরিবারের সদস্যদের। এই বাড়ির পুজো প্রথম শুরু হয় বাংলাদেশে। এরপরে ১৩৬৬ বঙ্গাব্দে ঘট এনে সিউড়ির এই বসাক বাড়িতে প্রতিষ্ঠা করা হয়। তারপর থেকে এই পুজো শুরু হয়ে আসছে মহা পঞ্চমীর দিন থেকেই।ওইদিন মা মনসার ঘট প্রতিষ্ঠা করা হয়। এই বাড়ির প্রতিটি সদস্য মহানবমীর দিন পর্যন্ত নিরামিষ খাবার খান, এটাই নিয়ম এই বাড়ির পুজোর। বৈষ্ণব মতে দেবী পুজিত হন এখানে, বলি প্রথা নেই। একসময় এখানে মৃন্ময়ী মূর্তির পুজো হলেও ২০১৭ সালে নবদ্বীপ থেকে পিতলের মূর্তি এনে মৃন্ময়ী মূর্তির পরিবর্তে পিতলের মূর্তি পুজো করেন বাড়ির সদস্যরা।

কারণ হিসেবে পরিবার জানায়, মৃন্ময়ী মূর্তি দিয়ে পুজো করার পর অজ্ঞাত কারণে মূর্তির ওজন এতটাই বেড়ে যেত যে সাধারণ মানুষেরা তা বেদী থেকে নামাতে পারত না। আদিবাসী মানুষদের দিয়েই এই মূর্তি নামানো হত। কিন্তু এখন আর আদিবাসীদেরও পাওয়া যায় না। এরপরই মৃন্ময়ী মূর্তির পরিবর্তে পিতলের মূর্তি পুজো করার সিদ্ধান্ত নেন তাঁরা।পরিবারের সদস্যদের থেকে জানা গিয়েছে, বাংলাদেশে যে সকল রীতিনীতি মেনে পুজো করা হত এই বাড়ির পুজোকে, সেই একই রীতিনীতি মেনে এখানে পুজো করা হয়। যদিও এখন আর বাংলাদেশের কেউই আসেন না এই পুজো দেখতে।

Published by:

Sushmitaa

Share Link:

More Releted News:

শাশুড়ি-বউমার সম্পর্ক কেমন হওয়া উচিত?

জানেন কী, ভূত চতুর্দশী কেন পালিত হয়, ১৪ শাকই বা কেন খাওয়া হয়?

কালীপুজোর রাতে প্রদীপের শিখাতে ঘুরবে ভাগ্যের চাকা

কালীপুজোর দিন রাতে আগুন এড়াতে এই ধরণের পোশাক পরুন..

লোহা এবং ফাইবার দিয়ে তৈরি হচ্ছে ৮০ ফুটের কালী প্রতিমা, জনজোয়ারে ভাসবে ব্যারাকপুর

কোজাগরী পুজো শেষে সবার অলক্ষ্যেই বিসর্জিত হবেন রাজবাড়ির দুর্গা

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর