এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




রবি ও সোমবার দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে ঝড় – বৃষ্টির পূর্বাভাস, কলকাতায় গরম বজায় থাকবে




নিজস্ব প্রতিনিধি: বাংলাদেশ সংলগ্ন বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড়ের উৎপত্তিস্থল চিহ্নিত হয়েছে। এর দরুণ বঙ্গের বেশ কিছু জেলায় শনিবার থেকে আগামী সপ্তাহের বুধবার পর্যন্ত বিকেলের দিকে ঝড় ঝঞ্ঝার পরিস্থিতি তৈরি হবে। শনিবার আলিপুর আবহাওয়া দফতরের(Alipur Weather Office) পক্ষ থেকে একটি স্পেশাল বুলেটিন ইস্যু করা হয়েছে। ওই বুলেটিনে জানানো হয়েছে, শনিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা আছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। এর সঙ্গে বইতে পারে ৩০ থেকে ৪০ কিলোমিটার ঘন্টা প্রতি ঝড়ো হাওয়া। রবিবার পুরুলিয়া বাঁকুড়া পূর্ব এবং পশ্চিম বর্ধমানের পাশাপাশি পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং বীরভূম জেলায় বিক্ষিপ্তভাবে  বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।রবিবার কলকাতায় বৃষ্টিপাতের পাশাপাশি ঘন্টায় ৩০থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইবার সম্ভাবনা রয়েছে।।

সেই সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘন্টায় এই গতিবেগে ঝড়ো হওয়া বইতে পারে। সোমবার উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনার পাশাপাশি নদীয়া হুগলি হাওড়া বাঁকুড়া পুরুলিয়া পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে ঘন্টায় ৪০থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া হইতে পারে এবং তার সঙ্গে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ বৃষ্টিপাতের(Rain) সম্ভাবনা রয়েছে। এর পাশাপাশি দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতেও কোথাও কোথাও বজ্রপাত সহ বৃষ্টিপাত এবং ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঘন্টায় ঝড়ো হাওয়া বইবার সম্ভাবনা রয়েছে। তবে কলকাতা এবং দক্ষিণ ২৪ পরগনা ও হাওড়া জেলায় এই বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। দক্ষিণ বঙ্গ যখন তাপপ্রবাহে হাঁসফাঁস করছে, সেই সময় উত্তরবঙ্গে(North Bengal) শনিবার থেকে বুধবার পর্যন্ত প্রতিদিনই দার্জিলিং জলপাইগুড়ি কালিম্পং কুচবিহার ও আলিপুরদুয়ার জেলাতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাত এবং ঝড়ো হাওয়া বইবার পূর্বাভাস জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে দার্জিলিং জলপাইগুড়ি কালিংপং কোচবিহার ও আলিপুর দুয়ার জেলায়। অন্যান্য দিনগুলিতে গড়ে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে।

এদিকে আলিপুর আবহাওয়া দপ্তরের বিশেষজ্ঞদের মতে দক্ষিণবঙ্গে(South Bengal) বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের পরিস্থিতি তৈরি হওয়ার দরুন বেশ কিছু জেলায় রবিবার ও সোমবার সাময়িকভাবে বৃষ্টি ও ঝড় ঝঞ্ঝার পরিবেশ তৈরি হলেও তাপমাত্রার বিশেষ কোনো পরিবর্তন হবে না। শনিবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপমাত্রা ৪০ ডিগ্রির ঘর পেরিয়ে পৌঁছে গিয়েছে ৪২ ডিগ্রির কাছাকাছি। তাপপ্রবাহ হয়েছে শনিবার সকাল থেকে কলকাতা সহ পশ্চিম অঞ্চলের সবকটি জেলাতে। হাওড়া ,হুগলি ,উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ সব জেলাতেই শনিবার সকাল থেকে তাপমাত্রা ঊর্ধ্বমুখী থাকায় অস্বস্তিকর গরম বজায় ছিল দিনভর। কলকাতা(Kolkata) শহরে শনিবার সকালের পর থেকেই তাপমাত্রা ঊর্ধ্বমুখী হতে শুরু করে। আগামী বেশ কয়েকদিন কলকাতা সহ দক্ষিণের জেলা গুলিতে এই উর্ধ্বমুখী তাপমাত্রা ও অস্বস্তিকর গরম বজায় থাকবে বলে জানা গিয়েছে।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

মায়ের মৃতদেহের সামনে মেয়ের বিয়ে,শ্মশানেই সিঁদুর দান ও মালা বদল

সোনারপুরে অনেক জায়গায় বেআইনি নির্মাণ হচ্ছে, পরিবেশ দফতরকে দেখতে হবে : ফিরহাদ

পুলকারে দুর্ঘটনা রুখতে এক গুচ্ছ নির্দেশিকা জারি করতে চলেছে রাজ্য

দীর্ঘ প্রতীক্ষার পর কলকাতা সহ দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করল, চলবে বৃষ্টি

ওয়ানাডে প্রিয়াঙ্কার হয়ে প্রচারে যেতে পারেন মমতা

ব্যবসায়ীর বাড়িতে রাতের অন্ধকারে দুঃসাহসিক চুরি, গোবরডাঙাতে চাঞ্চল্য

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর