এই মুহূর্তে

শীত পড়তেই টনসিলের সমস্যার বাড়বাড়ন্ত শুরু, ঘরোয়া টোটকায় করুন সমাধান

নিজস্ব প্রতিনিধি: আসছে শীতকাল। আর শীতকাল আসা মানেই অনেকেরই টনসিলের ব্যথা বাড়বে। আর টনসিল ফুলে যাওয়া মানেই প্রচণ্ড ব্যথা। এমন পরিস্থিতিতে খাবার খেতে বা জল পান করতেও অসুবিধা হয়। কিন্তু টনসিলের সমস্যা দীর্ঘদিন থাকলেও মুশকিল। অগত্যা চিকিৎসকের পরামর্শ নেওয়া ছাড়া কোনও উপায় নেই। তবে শীতে টনসিলের ব্যথা এবং ফোলা থেকে মুক্তি পেতে কিছু ঘরোয়া টোটকা কাজে লাগাতে পারেন। সেগুলি কী কী?

মধু এবং হলুদ : দুধের সঙ্গে মধু ও হলুদ মিশিয়ে পান করলে গলা ব্যথা থেকে আরাম পাওয়া যায়। কারণ মধু এবং হলুদে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা টনসিল থেকে মুক্তি দিতে সহায়ক। এজন্য গরম দুধে হলুদ ও মধু মিশিয়ে পান করলে এই সমস্যা থেকে সুরাহা মেলে।

লবঙ্গ : লবঙ্গে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ রয়েছে। এটি গলা ব্যথা কমাতেও সহায়তা করে। যদি আপনার টনসিল বড় হয় তাহলে মুখে এক বা একাধিক লবঙ্গ রেখে সেগুলি চুষুন এবং চিবিয়ে নিন।

তুলসি পাতা: ঔষধি গুণে ভরপুর তুলসি পাতা গলা ব্যথা দূর করতে খুব কার্যকরী। অনেকেই সর্দি এবং কাশি থেকে মুক্তি পেতে ঘরোয়া প্রতিকার হিসাবে তুলসী পাতা ব্যবহার করেন। এক্ষেত্রে প্রথমে তুলসি পাতা ধুয়ে সেই পাতাগুলি জলে সেদ্ধ করতে হবে। এরপর এটি ছেঁকে হালকা গরম করজ পান করুন। এই পানীয় গলা ব্যথা কমাতে সাহায্য করে।

লবণ দিয়ে কুচিকুচি করুন : টনসিলের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে লবণ জল দিয়েও কুলিকুচি করতে পারেন। এটিও গলা ব্যথা কমাতে পারে। এছাড়াও, টনসিলের ফোলা থেকেও রেহাই পেতে পারেন।

Published by:

Sushmitaa

Share Link:

More Releted News:

সাঁতার কাটলে যে যে উপকার পাওয়া যায়….

ভাষা দিবসের শুভেচ্ছা জানান এই উপায়ে

নতুন নতুন প্রেমে পড়েছেন, সম্পর্ক কীভাবে সুন্দর রাখবেন?

মেদ কমাতে চান! প্রতিদিন ৪টি সবজি খেলেই কমবে ওজন

কাজের চাপে নাজেহাল, বসন্তে মন চাঙ্গা করতে ঘুরে আসুন এখান থেকে

ঘন ঘন পায়ে টান ধরছে, এর কারণ কী?

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর