এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




অতিরিক্ত ভুঁড়ি বেড়ে যাওয়ার কারণ…..




নিজস্ব প্রতিনিধি: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে ওজন, সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে পেটের চর্বি। স্বাভাবিক ভাবেই খুব অস্বস্তিবোধ হচ্ছে তাই তো! এর কারণ অনিয়ন্ত্রিত জীবন যাপন। আবার অনেকের শরীরের ওজনের চেয়ে বেশি বাড়ে ভুঁড়ি। এর পেছনে কারণ দীর্ঘসময় বসে থাকা, অস্বাস্থ্যকর খাবার খাওয়া। এছাড়াও দায়ী, অতিরিক্ত রাত জাগা, মিষ্টি জাতীয় খাবার খাওয়া, ফাস্টফুড, ট্রান্সফ্যাট জাতীয় খাবার, সবটাই পেটের ভুঁড়ি বাড়ার কারণ। এছাড়াও দীর্ঘসময় বসে থাকলেও পেটের চর্বি বেড়ে যায়। তাই টানা এক ঘণ্টা বসে থাকার পর দশ মিনিট হাঁটাহাঁটি করুন। আর যতসম্ভব অতিরিক্ত কোল্ড ড্রিংস, মিষ্টি পানীয় পরিহার করুন। এছাড়াও অস্বাস্থ্যকর ও অনিয়ন্ত্রিত জীবনও ভুঁড়ি বাড়ার অন্যতম কারণ। সকালের খাবার খেতে বেনিয়ম, তিন বেলা সময়মতো খাবার না খাওয়া, এক বেলা খাবার পরিহার করা, সবটাই পেটের চর্বি বাড়ার কারণ। আবার কিছু ওষুধও বাড়িয়ে দিতে পারে ওজন ও পেটের চর্বি। এছাড়াও জেনে নিন আর কী কী কারণে ভুঁড়ি বাড়তে পারে?

১. অতিরিক্ত মানসিক চাপ, উদ্বেগ ও অস্থিরতা কর্টিসল হরমোন তৈরি করে। যার ফলে হরমোন বিপাককে ধীর হয়ে যায়। বিপাক কমে গেলে পেটের চর্বি কমে না।

২. রোজ নিয়মিত না ঘুমালে ভুঁড়ি বাড়ে। আসলজ ঘুম কম হলে উচ্চ ক্যালরিযুক্ত খাবারের আকাঙ্ক্ষা বেড়ে যায়। কম আঁশযুক্ত ও উচ্চ ক্যালরিযুক্ত খাবার বেশি খেলেও ভুঁড়ি বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। দিনের পর দিন অলস জীবন যাপন করলে, হাঁটাহাঁটি ও ব্যায়াম না করলেও ভুঁড়ি বেড়ে যায়। তাই রোজ নিয়ম করে ৩০-৪০ মিনিট হাঁটুন, ১০-১৫ মিনিট ব্যায়াম করতে হবে। এছাড়া অতিরিক্ত অ্যালকোহল পান করলেও ভুঁড়ি বাড়ে।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

আর বাকি একদিন! মনের ইচ্ছে পূরণ করতে কী করবেন অম্বুবাচীতে

শুধু ওজন নয়, শরীর থেকে বিষাক্ত পদার্থ ডিটক্স করবে এই ৩ পানীয়

অম্বুবাচীতে কোন কোন নিয়ম মেনে চলবেন! জেনে নিন বিধিনিষেধ

শুধু কোষ্ঠকাঠিন্য নয়, আরও ৫ সমস্যা বাগে আনে ইসবগুলের ভুসি

শুধু কাঁঠাল নয়, বীজেও লুকিয়ে নানান সমাধান

মাত্র ২৫০ টাকায় ঝিরঝিরে বৃষ্টি উপভোগ করতে ঘুরে আসুন পুরুলিয়া থেকে!

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর