এই মুহূর্তে

বিশ্ব এইডস দিবস উপলক্ষে সোনাগাছিতে বিনামূল্যে কন্ডোম বিতরণ

নিজস্ব প্রতিনিধি: ১ ডিসেম্বর, চলে গেল আজ বিশ্ব এইডস দিবস। তবে এই দিনটা মোটামুটি অনেক জায়গায় স্বাস্থ্য সচেতনতা অভিযান শুরু হয়েছে। বিশ্ব এইডস দিবস, ১৯৮৮ সাল থেকে প্রতি বছর ১ ডিসেম্বর বিশ্বব্যাপী পালিত হয়, এই দিনটি এইচআইভি সংক্রমণের কারণে সৃষ্ট এইডস মহামারী সম্পর্কে একটি আন্তর্জাতিকতা প্রকাশের দিন।

অর্মিউনোডেফিসিয়েন্সি সিনোম (এইডস) মানব ইমিউনোডেফিসিয়েন্সি ইভেন্ট ইভিটি (এইচআইভি) দ্বারা সৃষ্ট এই রোগ একটি জীবন-হুমকিপূর্ণ অবস্থা। এইচআইভি রোগীর রোগ প্রতিরোধ ক্ষমতা প্রতিরোধ এবং অন্যান্য রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। সরকারী ও স্বাস্থ্য ব্যবস্থা, বেসরকারী সংস্থা এবং বিশ্বে ব্যক্তিরা এইডস নিয়ন্ত্রণ ও নিয়ন্ত্রণের বিষয়ে শিক্ষা দিনটি পালন করে। তবে এইড ডে তে যাঁদের কথা সবার আগে মাথায় আসে তাঁরা হলেন নিষিদ্ধ পল্লীর কর্মীরা। শুক্রবার আন্তর্জাতিক এইডস দিবস উপলক্ষে উত্তর কলকাতার যৌনপল্লী সোনাগাছিতে রাজ্য এইডস প্রতিরোধ, নিয়ন্ত্রণ সংস্থা ও জাতীয় নিয়ন্ত্রণ সংস্থার সহায়তায় যৌনকর্মী ও তাদের কাস্টমারদের সহ পথ চলতি মানুষজনদের ফ্রী কনডম বিতরণ, HIV, স্ক্রিনিং, STI, TB HEP- B, HEP-C পরীক্ষা করা হয়েছে। পাশাপাশি এইডস এড়িয়ে চলার সচেতনতার বার্তা পৌঁছে দেওয়া হয়।

এছাড়াও বিশ্ব এইডস দিবস উপলক্ষে বর্ণাঢ্য সচেতনতা যাত্রার আয়োজন করা হয় শিলিগুড়িতে। আন্তর্জাতিক বিশ্বের এইডস দিবস উপলক্ষে সারা বিশ্বের পাশাপাশি শিলিগুড়িতেও সচেতনতা বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজিত হয়েছিল। শুক্রবার শিলিগুড়ির বাঘাযতীন পার্ক থেকে বর্ণাঢ্য শোভাযাত্রাতে শুরু হয় শহরের বিভিন্ন পথ পরিক্রমা। ফের পার্কে এসে শেষ হয়। যেখানে অংশ গ্রহণ করেন বিভিন্ন নার্সিং ট্রেনিং স্কুলের পড়ুয়ারা, সেচ্ছাসেবী সংগঠনের সদস্য সহ একগুচ্ছ অতিথিরা। শোভাযাত্রার পরে লাইফ কুইজের মাধ্যমে পুরস্কারে অংশগ্রহণ করে পদযাত্রায় অংশগ্রহণকারীরা। এদিনের অনুষ্ঠান উপস্থিত ছিলেন জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক, শিলিগুড়ির প্রাক্তন বিধায়ক ডাক্তার রুদ্রনাথ ভট্টাচার্য, পুর নিয়মের স্বাস্থ্য বিভাগের আধিকারিক সহ বিশিষ্টজনেরা।

Published by:

Sushmitaa

Share Link:

More Releted News:

যাদবপুরের সার্ভে পার্ক এলাকাতে ভুয়ো কল সেন্টার চক্রের হদিশ, ধৃত ৮

২৭ ফেব্রুয়ারি দুই ঘণ্টার জন্য বন্ধ দ্বিতীয় হুগলি সেতু

শিশুদের বিরল রোগ দূরীকরণে বিশেষ উদ্যোগ নিল কলকাতা পুরসভা

কেন্দ্রের রিপোর্টেই ফাঁস বাংলাকে নিয়ে গেরুয়ার মিথ্যা প্রচার

রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি কেমন, জানতে চাইলেন মুখ্য নির্বাচনী আধিকারিক

দলের মুখ পুড়িয়ে দিলেন কোনঠাসা দিলীপ, উগরে দিলেন ক্ষোভ

Advertisement

এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর