এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




একাধিক রেকর্ড, স্মরণীয় ঘটনার নজির টি ২০ বিশ্বকাপে




নিজস্ব প্রতিনিধি : ২ জুন থেকে শুরু হয়েছে টি ২০ বিশ্বকাপ। এখনও পর্যন্ত যেকটি বিশ্বকাপ হয়েছে তাতে কিছু না কিছু ঘটনা ঘটেছে যা স্মরণীয় হয়ে রয়েছে। দেখে নেওয়া যাক, টি ২০ বিশ্বকাপকে ঘিরে ১০টি স্মরণীয় ঘটনা যা খুবই উল্লেখযোগ্য।

পরিসংখ্যান ঘাঁটলে দেখা যাবে, টি ২০ বিশ্বকাপে ছয় বলে ছয় মারার রেকর্ড রয়েছে। এই রেকর্ডটি হয়েছিল ২০০৭ সালের বিশ্বকাপে। ভারতের হয়ে যুবরাজ সিং ইংল্যান্ডের বোলার স্টুয়ার্ড ব্রডকে ছয় বলে ছক্কা মেরেছিলেন। সেই বিশ্বকাপেই ভারত-পাকিস্তানের মধ্যে গ্রুপ পর্বের ম্যাচ টাই হয়েছিল। তখন সুপার ওভার ছিল না। ম্যাচের ফলাফল নির্ধারণ হয়েছিল বোল আউট পদ্ধতিতে। সেই নিয়মে বল করে স্ট্যাম্প ভাঙতে হত বোলারদের। পাঁচটি প্রচেষ্টার মধ্যে প্রথম তিনটিতে ভারত সফল হলেও ব্যর্থ হয়েছিল পাকিস্তান।

অন্যদিকে ২০০৭ সালের বিশ্বকাপে আরও একটি রেকর্ড হয়। প্রথমে ব্যাট করে ৬ উইকেট হারিয়ে ২৬০ রান করেছিল শ্রীলঙ্কা। টি ২০ বিশ্বকাপের ইতিহাসে শ্রীলঙ্কার করা রানই সর্বোচ্চ। অন্যদিকে ২০১৪ সালের টি ২০ বিশ্বকাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে নেদারল্যান্ড ৩৯ রানে আউট হয়ে যায়। এটাই বিশ্বকাপের ইতিহাসে সর্বনিম্ন রান।

জানা যাচ্ছে, টি ২০ বিশ্বকাপের ইতিহাসে হাটট্রিকের রেকর্ড রয়েছে ৬টি। প্রথম রেকর্ডটি গড়েছিলেন অজি পেসার ব্রেড লি। বাংলাদেশের বিরুদ্ধে এই রেকর্ডটি করেছিলেন এই অজি বোলার। অন্যদিকে এই টি ২০ বিশ্বকাপে মাত্র ১ রানে জয়ের ঘটনা ঘটেছে পাঁচ বার। এরমধ্যে দুই বার ভারত জিতেছে। ২০১২ ও ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের বিরুদ্ধে ভারত ১ রানে জয় পেয়েছিল।

এদিকে টি ২০ বিশ্বকাপে দ্রুততম পঞ্চাশ করার রেকর্ড করেছিলেন যুবরাজ সিং। মাত্র ১২ বলে দ্রুততম পঞ্চাশ রান করার রেকর্ড গড়েছিলেন তিনি। অন্যদিকে এই বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট নিয়ে রেকর্ড করেছেন সাকিব আল হাসান। পাশাপাশি বিরাট কোহলিও করেছেন সর্বোচ্চ রান। সাকিব আল হাসান এই বিশ্বকাপে এখন পর্যন্ত নিয়েছেন ৪৭টি উইকেট। অন্যদিকে এই বিশ্বকাপে ১১৪১ রান করেছেন বিরাট কোহলি।

 

 

 




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

Euro 2024: হাঙ্গেরিকে হারিয়ে শেষ ষোলোয় যাওয়া নিশ্চিত করতে চায় জার্মানি

আচরণবিধি ভঙ্গের অভিযোগে জরিমানা তানজিমের

Euro Cup 2024 : চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে জয় দিয়ে ইউরো কাপ অভিযান শুরু পর্তুগালের

বিশ্বকাপে ব্যর্থতার দায় নিয়ে সরে দাঁড়ালেন কিউই অধিনায়ক

মঙ্গলবার রাতে ইউরো অভিযান শুরু পর্তুগাল, ইতিহাস গড়ার সামনে রোনাল্ডো

Euro 2024: আত্মঘাতী গোলে অস্ট্রিয়ার বিরুদ্ধে জয় ফ্রান্সের

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর