এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

দুঃসংবাদ, ভারতের জিডিপি প্রবৃদ্ধির হার ফের কমাল বিশ্বব্যাঙ্ক

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: বিশ্বগুরু হওয়ার স্বপ্ন দেখা মোদি সরকারকে (Modi Government) বড়সড় চিন্তায় ফেলে দিল বিশ্বব্যাঙ্ক (World Bank)। বৃহস্পতিবার বিশ্বব্যাঙ্কের (World Bank) পক্ষ থেকে জানানো হয়েছে, ‘রুশ-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) ও বিশ্বজুড়ে যেভাবে আর্থিক মন্দা দেখা দিয়েছে তাতে চলতি আর্থিক বর্ষে অর্থা‍ৎ ২০২২-২৩ অর্থবর্ষে ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির (Indian economy Growth Rate) হার হতে পারে সাড়ে ছয় শতাংশ।’ শুধু তাই নয়, আর্থিক মন্দার কারণে বিভিন্ন দেশে ভারতীয় পণ্য রফতানিও (Export) এক লহমায় অনেকটা ধাক্কা খেতে পারে সতর্ক করে দিয়েছে সংস্থাটি। বিশ্বব্যাঙ্কের (World Bank) পূর্বাভাস নিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া জানাননি মোদি সরকারের অর্থমন্ত্রী (Union Finance Minister) নির্মলা সীতারমন (Nirmala Sitaraman)।

গত অর্থ বর্ষে (২০২১-২২) ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল আট দশমিক সাত শতাংশ। যদিও চলতি আর্থিক বর্ষে ওই প্রবৃদ্ধি ধরে রাখা যাবে না বলে গত এপ্রিলেই পূর্বাভাস দিয়েছিল বিশ্বব্যাঙ্ক। জানিয়েছিল, চলতি আর্থিক বছরে ভারতের জিডিপি দাঁড়াতে পারে ৮ শতাংশ। কিন্তু গত জুন মাসে তা আরও কমিয়ে বিশ্বব্যাঙ্ক পূর্বাভাস দেয়, চলতি আর্থিক বছরে ভারতের জিডিপি হতে পারে মাত্র ৭.৫ শতাংশ। ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি, সরবরাহ শৃঙ্খলের ব্যাঘাত এবং ভূ-রাজনৈতিক উত্তেজনার কারণেই জিডিপি বৃদ্ধির পূর্বাভাস আরও কম করা হল বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছিল।  

শুধু অর্থনৈতিক প্রবৃদ্ধির হার কমানো নিয়ে যে দুঃসংবাদ শুনিয়েছে বিশ্বব্যাঙ্ক তাই নয়। বিশ্বে ভারতীয় পণ্যের রফতানি কমবে বলেও পূর্বাভাস দেওয়া হয়েছে। আর রফতানি হ্রাস পেলে কর্মসংস্থানের ক্ষেত্রে যেমন ধাক্কা নেমে আসবে, তেমনই বিদেশি মুদ্রার ভাণ্ডারও তলানিতে গিয়ে দাঁরাবে বলে অভিমত আর্থিক বিশেষজ্ঞদের।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

মুম্বইয়ে ভেঙে পড়া বিল বোর্ডের মালিক অবশেষে পুলিশের জালে

কৌতুক শিল্পী শ্যাম রঙ্গিলার মনোনয়ন বাতিল নিয়ে মুখ খুললেন বারাণসীর জেলাশাসক

মুম্বইয়ের পর এবার পুণেতে ভেঙে পড়ল বিজ্ঞাপনী বোর্ড

রাহুলের পা পড়তেই কপাল ফিরল সেলুন মালিকের

আপনার পিন নম্বর কী ‘১২৩৪’ বা ‘০০০০? তাহলে সাবধান হোন

বিয়ে বাড়ির অনুষ্ঠানে মত্ত বাবা-মা, গাড়িতেই দমবন্ধ হয়ে মৃত্যু ৩ বছরের শিশুর

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর