এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

পদক নেওয়ার মঞ্চেই হিজাব খুলে প্রতিবাদ জানালেন ইরানি তীরন্দাজি

আন্তর্জাতিক ডেস্ক: সরকারের লাগাতার দমনপীড়নেও থামানো যাচ্ছে না ইরানের হিজাব বিরোধী আন্দোলনকারীদের। এবার দেশের রাজধানী তেহরানে পুরস্কার প্রদান মঞ্চে উঠে এক টানে নিজের হিজাব খুলে ফেলে আন্দোলনকারীদের প্রতি সহমর্মিতা জানালেন দেশের নামী অ্যাথলিট তথা তীরন্দাজি পারমিদা ঘাসেমি। আর তাঁর ওই দুঃসাহসিক প্রতিবাদের ভিডিও ইতিমধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। যদিও এ বিষয়ে সংবাদমাধ্যমে কোনও প্রতিক্রিয়া জানাতে রাজি হননি ইরানের নামী ক্রীড়াবিদ।

গত ১৬ সেপ্টেম্বর হিজাব না পরার অপরাধে কুর্দিশ তরুণী মাহশা আমিনিকে হেফাজতেই পিটিয়ে মেরেছিল তেহরান পুলিশ। আর পুলিশ হেফাজতে আমিনির মৃত্যুর পরেই বিদ্রোহের আগুন জ্বলে উঠেছে গোটা ইরানজুড়ে। পথে এমে বিক্ষোভ দেখাচ্ছেন সমাজকর্মী থেকে শুরু করে সাধারণ মহিলারা। প্রকাশ্যেই হিজাব খুলে আয়াতুল্লা আলি খামেইনির প্রশাসনকে খুল্লামখুল্লা চ্যালেঞ্জ জানাচ্ছেন। তাঁদের দাবি, নারীকে স্বাধীন ভাবে বাঁচার এবং পোশাক পরার অধিকার দিতে হবে। নিরাপত্তা বাহিনীর গুলিতে এখনও পর্যন্ত শতাধিক বিক্ষোভকারী প্রাণ হারালেও প্রতিবাদের আগুন থামছে না। সবচেয়ে বিস্ময়ের হল, ইসলামিক দেশটির নামী ক্রীড়াবিদরাও সরকার বিরোধী আন্দোলনের পাশে দাঁড়িয়েছেন। সম্প্রতি থাইল্যান্ডে অনুষ্ঠিত এক প্রতিযোগিতায় অংশ নেওয়া ইরানের ওয়াটারপোলো দলের সদস্যরা জাতীয় সঙ্গীতেও গলা মেলাননি।

প্রশাসনের কড়া নির্দেশকে উপেক্ষা করে যেভাবে হিজাব বিরোধী আন্দোলনকে সমর্থন করে চলেছেন নামী ক্রীড়াবিদরা, তাতে যথেষ্টই অস্বস্তি পড়েছে ইরানের আয়াতুল্লা খামেইনির সরকার। তবে ক্রীড়াবিদদের প্রতিবাদকে গুরুত্বই দিতে চাননি ইরানের উপ ক্রীড়ামন্ত্রী মরিয়াম কাজেমিপৌড়। সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, ‘কিছু মহিলা ক্রীড়াবিদ দেশের ইসলামি নিয়ম-কানুনকে প্রথমে ভাঙছেন। পরে ইজেদের আচরণের জন্য ক্ষমা প্রার্থনা করছেন।’  

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ট্রাভিস, অভিষেকের দুর্ধর্ষ ব্যাটিং, ১০ ওভারেই লখনউকে হারিয়ে ম্যাচ জিতল হায়দরাবাদ

হায়দরাবাদকে জয়ের জন্য ১৬৬ রানের লক্ষ্য দিল লখনউ

কামিন্সরা জিতলেই কার্যত বিদায় হার্দিকদের

ইচ্ছাকৃতভাবে এইচআইভি  ছড়ানোর অপরাধে ৩০ বছরের কারাদণ্ড মার্কিন যুবকের

আইপিএলে লজ্জার নজির গড়লেন দিল্লির বোলার

ইজরায়েলে বোমার রফতানি স্থগিত যুক্তরাষ্ট্রে’র

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর