এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

চাপের মুখে জ্বালানির দাম কমালো কেন্দ্র, কলকাতায় কত হল পেট্রল-ডিজেলের দাম?

নিজস্ব প্রতিনিধি: দেশজোড়া প্রতিবাদ ও পশ্চিমবঙ্গ-সহ কয়েকটি রাজ্য়ে উপনির্বাচনে হারের ধাক্কায় চাপের মুখে জ্বালানি তেলের দাম কমিয়ে দিল কেন্দ্রের বিজেপি সরকার। যদিও মুখে বলা হচ্ছে দেশবাসীকে দীপাবলির ‘গিফট’ দিল কেন্দ্র। তবে গত কয়েক সপ্তাহ পেট্রল এবং ডিজেলের লাগাতার মূল্যবৃদ্ধির ফলে নাভিশ্বাস উঠছিল আম জনতার। সেই দিক থেকে দেখতে গেলে পেট্রল-ডিজেলের দাম কমায় অনেকটাই স্বস্তির হাসি ফিরে এল মানুষের। আবার কেন্দ্রের দেখানো পথে হেঁটে বেশ কয়েকটি বিজেপি শাসিত রাজ্য জ্বালানির তেলের উপর ভ্য়াট (VAT) কিছুটা কমিয়েছে। ফলে ওই রাজ্যে আরও সস্তা হয়েছে পেট্রল ও ডিজেল। এবার দেখে নেওয়া যাক কোন রাজ্যে কতটা কমলো পেট্রল-ডিজেলের দাম।

কলকাতায় জ্বালানি তেলের দামে রয়েছে বিরাট হেরফের। ডিজেলের দামের প্রায় অর্ধেক কমেছে পেট্রল। গতকালও কলকাতায় পেট্রলের দাম ছিল লিটার প্রতি ১১০.৪৯ টাকা, কেন্দ্রের ছাড়ের পর বৃহস্পতিবার নতুন দাম হল ১০৪.৬৭ টাকা। অর্থাৎ আগের দিনের তুলনায় দাম কমলো ৫.৮২ টাকা। অপরদিকে ডিজেলের দাম কমেছে ১১.৭৭ টাকা প্রতি লিটার। বৃহস্পতিবার কলকাতায় ডিজেলের নতুন দাম হল ৮৯.৭৯ টাকা। ফলে অনেকটাই স্বস্তিতে আম জনতা।

এদিন মুম্বইতে পেট্রলের দাম কমেছে ৫.৮৭ টাকা। যার ফলে বাণিজ্যনগরীতে পেট্রল বিকোচ্ছে ১০৯.৯৮ টাকা প্রতি লিটারে। পাশাপাশি ১২.৪৮ টাকা কমে এদিন মুম্বইতে ডিজেল বিক্রি হচ্ছে ৯৪.১৪ টাকা প্রতি লিটার। রাজধানী দিল্লিতে পেট্রলের দাম ছিল লিটার প্রতি ১১০.০৪ টাকা। সেই দাম কমে দাঁড়াল ১০৩.৯৭ টাকা। আবার ডিজেলের দাম কমে হয়েছে ৮৬.৬৭ টাকা। দক্ষিণের মহানগর চেন্নাইয়ে বৃহস্পতিবার পেট্রল বিক্রি হচ্ছে ১০১.৪০ টাকা প্রতি লিটার দরে। দাম কমেছে ৫.২৬ টাকা। আবার ১১.১৬ টাকা দাম কমে প্রতি লিটার ডিজেল বিক্রি হচ্ছে ৯১.৪৩ টাকায়।

অপরদিকে ৯টি বিজেপি শাসিত রাজ্য পেট্রল-ডিজেলে ভ্যাট কমিয়ে সেই রাজ্যের মানুষকে আরও কিছুটা স্বস্তি দিল। আসন্ন নির্বাচনের কথা মাথায় রেখে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব পেট্রল ও ডিজেলে লিটারপ্রতি ৭ টাকা করে কমানোর সিদ্ধান্ত নিয়েছেন। একই পথে হেঁটেছে ভোটমুখী উত্তরাখণ্ড সরকার। সেখানেও ২টাকা করে কমানো হয়েছে পেট্রল ও ডিজেলের দাম। কেন্দ্রের পথ ধরে পেট্রল এবং ডিজেলে লিটারপ্রতি ৭ টাকা করে ছাড় ঘোষণা করেছে অসম সরকার। ফলে রাতারাতি সেরাজ্যে পেট্রল ১২ টাকা এবং ডিজেল ১৭ টাকা সস্তা হয়েছে।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

২০২৩ সালে ভারতে ৭ কোটির বেশি অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে হোয়াটস অ্যাপ

ফের ধপাস শেয়ারবাজার, একদিনেই ৭৩৩ সূচক খোয়াল সেনসেক্স

এপ্রিল মাসে প্রযুক্তি সংস্থাগুলি থেকে ‘গলাধাক্কা’ খেয়েছেন সাড়ে ২১ হাজার কর্মী

এবার ২৫ হাজার ভাড়া পাওয়া যাবে শ্রীদেবীর চেন্নাইয়ের প্রাসাদ, হোটেল বানাল মেয়ে

প্রথমবার চাঁদ মামার দেশে পাড়ি দিচ্ছে পাকিস্তানি উপগ্রহ

নির্বাচনের মাঝেই  কমল বাণিজ্যিক গ্যাসের দাম

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর