এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

আবাস প্রকল্পে বাংলাকে ‘টাইট’ দিতে গিয়ে বিপাকে এবার বিজেপিই

নিজস্ব প্রতিনিধি: একের পর এক কেন্দ্র সরকারের প্রকল্পে প্রথম হচ্ছিল বাংলা(Bengal)। মুখ পড়ছিল একের পর এক বিজেপি শাসিত রাজ্য। একইসঙ্গে মুখ পুড়ছিল বঙ্গ বিজেপি(BJP) নেতৃত্বেরও। কেননা ধোপে টিকছিল না তাঁদের মমতা তথা তৃণমূল বিরোধী দাবি। তাই বঙ্গ বিজেপি মান বাঁচানোর জন্য আর বাংলার অগ্রগতি ঠেকাতে মোদি সরকার(Modi Government) একের পর এক সরকারি প্রকল্পের টাকা আটকে দিল। শুধু তাই নয়, একের পর এক প্রকল্পের রূপায়ণের ক্ষেত্রে জুড়ে দিল নতুন নতুন শর্ত। সবটাই বাংলাকে আর মমতা বন্দ্যোপাধ্যায়কে(Mamata Banerjee) ‘টাইট’ দেওয়ার কৌশল। কিন্তু এখন দেখা যাচ্ছে সেই সব শর্তই কার্যত ব্যুমেরাং হয়ে গিয়েছে বিজেপির জন্যই। যে শর্তে বাংলাকে বঞ্চিত করার ছক কষা হয়েছিল সেই শর্তেই এবার বঞ্চনার মুখে পড়ছে দেশের একের পর এক বিজেপি শাসিত রাজ্য। ২০২৪ এর লোকসভা নির্বাচনের প্রাক্কালে এহেন পরিস্থিতির মুখে পড়ে কার্যত মাথায় হাত পড়েছে মোদি সরকারের কর্তাব্যক্তিদের। আর এই ঘটনার সব থেকে বড় নজীর আবাস যোজনার ঘটনা।

আরও পড়ুন কলকাতায় উদ্ধার ৫০ লাখ টাকা, গ্রেফতার ২

প্রধানমন্ত্রী আবাস যোজনা প্রকল্প(PAY) বা আবাস প্লাস প্রকল্পের অধীনে বাংলায় ১১ লক্ষ ৩৬ হাজার ৪৮৮টি বাড়ি তৈরির অনুমোদন দিয়েছে মোদি সরকার। সেই সঙ্গে শর্ত দিয়েছিল ২০২২ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে কে কে এই প্রকল্পে বাড়ি পাবে তার তালিকা তৈরি করে প্রকাশ করে দিতে হবে। ৩১ জানুয়ারি ২০২৩ এর মধ্যে প্রকল্পের উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দিতে হবে। আর মার্চ মাসের মধ্যে এই বাড়িগুলি তৈরি করে ফেলতে হবে। যদি এই শর্ত না মানা হয় তাহলে বাংলার জন্য বরাদ্দ অর্থ চলে যাবে অন্য রাজ্যের ভাগে। গত ২৪ নভেম্বর এই সব শর্ত চাপিয়েই বাংলার জন্য অর্থ বরাদ্দ করে মোদি সরকার। কিন্তু ঘটনা হচ্ছে, চলতি বছরের ৩১ মার্চের মধ্যে আবাস প্লাসের আওতায় দেশজুড়ে ২ কোটি ৩৭ লক্ষ বাড়ি তৈরির লক্ষ্যমাত্রা নিয়েছে কেন্দ্র। তাই বাংলার পাশাপাশি দেশের আর সব রাজ্যের জন্যই আবাস প্রকল্পের টাকা বরাদ্দ হয়েছিল। আর সেই সূত্রে বাংলার জন্য যে সব শর্ত চাপানো হয়েছিল সেই সব শর্ত চেপেছিল ওই সব রাজ্যের ঘাড়েও। আর সেখানেই এখন মুখ পু্ড়ছে গেরুয়া শিবিরের। কেননা দেখা যাচ্ছে বাংলাকে ‘টাইট’ দেওয়ার লক্ষ্য নিয়ে যে সব শর্ত চাপানো হয়েছিল আবার প্রকল্পের ক্ষেত্রে বাংলায় তা রাতদিন এক করে মেনে চলা হলেও দেশের কোনও বিজেপি শাসিত রাজ্যেই তা করা হয়নি। সেখানে ঢিমে তালে কাজ চলায় নির্দিষ্ট সময়ের মধ্যে না তালিকা বার করা গিয়েছে, না ব্যাঙ্কের অ্যাকাউন্টে টাকা ঢুকেছে না বাড়ি তৈরির কাজ ছিঁটেফোঁটাও এগিয়েছে।

আরও পড়ুন রাজনৈতিক প্রতিহিংসা নিতেই কেন্দ্রীয় টিম পাঠিয়ে তদারকি : চন্দ্রিমা ভট্টাচার্য

যার অর্থ ওই সব রাজ্যগুলির ভাগের টাকা ফেরত যেতে চলেছে কেন্দ্রের কাছেই। যা বিজেপি শাসিত রাজ্যগুলির কাছে বড়সড় ধাক্কা। আরও মজার কথা, শর্তে যেহেতু বলা হয়েছিল যে রাজ্য কাজ করে দেখাতে পারবে না কিন্তু অন্য কোনও রাজ্য সব শর্ত মেনে কাজ করে দেখাতে পারবে তাঁদের আগের রাজ্যের কেটে নেওয়া টাকা দিয়ে দেওয়া হবে। সেই সূত্রেই এখন দেখা যাচ্ছে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, গুজরাতের মতো বিজেপি শাসিত রাজ্যের কেটে নেওয়া টাকা বাংলার ভাগ্যে চলে আসছে। আর এখানেই আরও বেশি অস্বস্তিতে পড়ে গিয়েছে মোদি সরকার। বাংলাকে ‘টাইট’ দিতে গিয়ে এখন বিজেপি শাসিত রাজ্যগুলির ভাগের টাকা কেটে নিয়ে সেই টাকাই তাঁদের দিতে হচ্ছে বাংলার পকেটে। এই অবস্থায় এখন বাড়ির অনুমোদ ন দেওয়ার সময়সীমা ৩১ ডিসেম্বর থেকে বাড়িয়ে ৩১ জানুয়ারি করেছে মোদি সরকার। তাতে কিছুটা হলেও বাড়তি সময় পাচ্ছে বিজেপি শাসিত রাজ্যগুলি। কমছে টাকা ফেরত যাওয়ার সম্ভাবনা। কিন্তু বাংলাকে অতিরিক্ত সময় না দিতে চাওয়া মোদি সরকারের এই পদক্ষেপের দরুণ বাংলাও লাভের মুখ দেখতে চলেছে। কেননা গত ৩১ ডিসেম্বর পর্যন্ত বাংলায় ১০ লক্ষ ৫০ হাজারটি বাড়ি তৈরির অনুমোদন দিয়ে দেঅয় হয়। প্রায় ৫৪ হাজারটি অনুমোদন এখনও দেওয়া যায়নি। সেগুলিই ৩১ জানুয়ারির মধ্যে অনুমোদন দেওয়ার কাজ চলছে বর্তমানে।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ভোট পঞ্চমীতে গড় দখলে রাখার লড়াই তৃণমূল-বিজেপির

বুধবার বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হবে, শুক্রবারের মধ্যে নিম্নচাপ অতি শক্তিশালী হবে

রামের নামে আর চিঁড়ে ভিজছে না শিল্পাঞ্চলে, খাবি খাচ্ছে বিজেপি

ভূপতিনগর ও পটাশপুর থানার ওসি সহ পুরুলিয়ার এসপিকে সরাল কমিশন

বিধান ভবনে খাড়গের ছবিতে লেপে দেওয়া হল কালি, লেখা হল ‘টিএমসি দালাল’

বাংলার মুখ্যসচিবের মেয়াদবৃদ্ধি নিয়ে মুখে কুলুপ এঁটেছে মোদি সরকার

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর