এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

লোকসভা ভোটে বিজেপির সঙ্গে জোট বাঁধার সিদ্ধান্ত দেবেগৌড়ার

নিজস্ব প্রতিনিধি, বেঙ্গালুরু: সদ্য সমাপ্ত বিধানসভা ভোটে পায়ের তলার মাটি সরে গিয়েছে। কিং মেকার হতে গিয়ে কার্যত দলের অস্তিত্বই সঙ্কটে পড়েছে। তাই দল বাঁচাতে শেষ পর্যন্ত বিজেপি শিবিরেই নাম লেখানোর সিদ্ধান্ত নিয়েছেন ভারতের রাজনীতিতে ঘুমের জন্য কুখ্যাত প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়া। সূত্রের খবর, ইতিমধ্যেই বিজেপি শীর্ষ নেতৃত্বের কাছে এনডিএ শিবিরে যোগ দেওয়ার আর্জি জানিয়ে বার্তা পাঠিয়েছেন দেবেগৌড়া ও তাঁর পুত্র তথা কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী। আর ওই কথা জানাজানি হতেই জেডিএসের অন্দরে অশান্তির আগুন জ্বলে উঠেছে। একাধিক বিধায়ক ও নেতা সরাসরি দল ছাড়ার হুমকি দিয়েছেন।

কন্নড় রাজনীতিতে বরাবরই জেডিএসের শক্ত ঘাঁটি ছিল মাইশূর। কিন্তু সদ্য সমাপ্ত বিধানসভা ভোটে সেই মাইশূর থেকে ধুয়েমুছে গিয়েছে দেবেগৌড়ার দল। জেডিএসের অধিকাংশ ভোটই কংগ্রেসের ভোট বাক্সে পড়েছে। আগামী লোকসভা ভোটে একলা চলতে গেলে যে খালি হাতেই ফিরতে হবে তা ভালই জানেন জেডিএস সুপ্রিমো দেবেগৌড়া। তাই পায়ের তলার মাটি ফিরে পেতে আগামী লোকসভা ভোটে বিজেপির সঙ্গে জোট চাইছেন তিনি। অতীতে বিজেপির সঙ্গে জোট গড়ে কর্নাটকে ক্ষমতা দখল করেছিল জেডিএস। তাছাড়া বিজেপির সঙ্গে বরাবরই গোপন সম্পর্ক রয়েছে দেবেগৌড়া ও তাঁর পুত্র এইচডি কুমারস্বামী। আর ওই গোপন সম্পর্কের কারণেই জেডিএসের পুরনো নেতা-কর্মীরা দল থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন।

আগামী লোকসভা ভোটের কথা মাথায় রেখে ইতিমধ্যেই বিজেপি বিরোধী দলগুলিকে একমঞ্চে আনার উদ্যোগ নিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। তবে তিনি বিজেপি ঘনিষ্ঠতার কারণে দেবগৌড়ার দলকে বিরোধী মঞ্চে সামিল করানোর জন্য কোনও চেষ্টাই করেননি। গত কয়েকদিন ধরেই বিভিন্ন ইস্যুতে সরাসরি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কেন্দ্রের বিজেপি সরকারের ভজনায় মেতে উঠেছেন দেবেগৌড়া ও তাঁর পুত্র এইচ ডি কুমারস্বামী। রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, ‘এনডিএ শিবিরে ফেরার লক্ষ্যেই মোদি সরকারের বিভিন্ন সিদ্ধান্তকে সমর্থন জানিয়ে চলেছেন জেডিএসের দুই শীর্ষ নেতা।’

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

জেএমএমের তারকা প্রচারকের তালিকায় ‘জেলবন্দি’ হেমন্ত সোরেন

২৬ হাজার চাকরি বাতিল মামলার সুপ্রিম শুনানি সোমবার

ভোটের মধ্যেই বাংলাদেশ-সহ ৬ দেশে পেঁয়াজ রফতানির অনুমোদন কেন্দ্রের

‘বাবার ছিন্নভিন্ন দেহ নিয়ে বাড়ি ফিরেছি’, প্রচারে আবেগপ্রবণ প্রিয়াঙ্কা

মদ্যপ অবস্থায় মায়ের ওপর অত্যাচার করত বাবা, কষ্ট সইতে না পেরে  আত্মঘাতী তরুণী

২৬/১১-এর মুম্বই হামলা মামলার সরকারি আইনজীবী লড়ছেন বিজেপির হয়ে

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর