এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

চায়ের সঙ্গে ভুলেও খাবেন না এই খাবারগুলি, হতে পারে মারাত্বক সমস্যা

নিজস্ব প্রতিনিধিঃ এক কাপ চা দিয়েই আমাদের দিন শুরু হয়। সকাল বেলা এক কাপ চা খাওয়ার সঙ্গে সঙ্গে আমরা যে ধরণের এনার্জি পাই তা মনে হয় আর কোনও এনার্জি ড্রিঙ্কে পাই না। শুধু সকাল কেন বিকেলের চাও তো সারাদিনের স্ট্রেস থেকে আমাদের মুক্তি দেয়। শুধু তাই নয় নিজেদের সুস্থ রাখতে অনেকেই দুধ ছাড়া চা এর পরিবর্তে গ্রিন টি, ব্ল্যাক টি এছাড়াও বিভিন্ন ধরনের চা খেয়ে থাকেন। যেগুলো খেলে তথাকথিত ধারণা অনেক সুস্থ থাকা যায়। কিন্তু এর পাশাপাশি যে ভুলগুলো আমাদের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে তা হল চায়ের সঙ্গে ‘টা’ এর প্রচলন। অর্থাৎ চায়ের সঙ্গে আমরা বিভিন্ন মুখরুচিকর জিনিস খেয়ে থাকি যা চায়ের সঙ্গে একেবারেই খাওয়া উচিত নয় কী কী রয়েছে সেই তালিকায় দেখে নিন।

লেবুঃ লেবু চা খাওয়া ভালো। কিন্তু সকাল বেলা খালি পেটে লেবু চা খেলে অ্যাসিডিটির এর সমস্যা হতে পারে। অ্যাসিড রিফ্লাক্স এবং বুক জ্বলার মতো সমস্যা দেখা দিতে পারে। তাই এই চা পুরোপুরি এড়িয়ে যাওয়াই ভালো। 

বেসনঃ বেসন জাতীয় খাবার অর্থাৎ বিকেলের চায়ের সঙ্গে বিভিন্ন ভাজাভুজি নোনতা জিনিস খাবার প্রচলন আমাদের দেশে ভীষণ রকমের রযযিনি। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন চায়ের সঙ্গে বেসন দিয়ে ভাজা কোন জিনিস খেলে হজমের মারাত্মক সমস্যা দেখা দিতে পারে। শুধু তাই নয় শরীরের পুষ্টি শোষণ ক্ষমতাও কমে যায়। তাই চায়ের সঙ্গে বেসন দিয়ে তৈরি কোনও ভাজাভুজি খাওয়া থেকে বিরত থাকতে বলছেন অভিজ্ঞ মহল।

ঠান্ডা খাবারঃ চা খাওয়ার সঙ্গে সঙ্গে কোনও ঠান্ডা খাবার খাবেন না। কারণ স্বাভাবিকভাবে আমরা গরম চা খেয়ে থাকি তাই তার সঙ্গে ঠাণ্ডা খাবার খেলে হজম সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে। যেহেতু বিভিন্ন তাপমাত্রার খাবার খাওয়া একসঙ্গে ঠিক নয় তা হজম প্রক্রিয়াকে দুর্বল করে। তাই গরম চা পান করার সঙ্গে ঠান্ডা কোন খাবার খাওয়া মধ্যে ৩০ মিনিটের বিরতি রাখুন।

আয়রন জাতীয় খাবারঃ আয়রনসমৃদ্ধ জিনিস চায়ের সঙ্গে না খাওয়াই উচিত। কারণ চায়ে থাকা টেনিন এবং অক্সালেট যা আয়রন বোঝাই পদার্থকে শোষিত হতে বাধা দেয়। তাই আয়রন সমৃদ্ধ খাবার যেমন সবজি, ডাল, সবুজ শাকসবজি ইত্যাদি চায়ের সঙ্গে না খাওয়াই ভালো।

বাদামঃ বাদাম আয়রনসমৃদ্ধ খাবার তাই চায়ের সঙ্গে তা খেলে স্বাস্থ্যের উপর খারাপ প্রতিক্রিয়া হতে পারে। দুধের সঙ্গে আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া থেকে তাই বিরত থাকুন। 

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

অক্ষয় তৃতীয়ায় ভুলেও এই ৪ টি কাজ করবেন না! ক্রোধ দেখাবেন মা লক্ষ্মী

মুঠো মুঠো চুল উঠছে? শরীরে ক্যালশিয়ামের ঘাটতি নেই তো!

দেশের মধ্যে বিদেশের আমেজ! কনকনে ঠান্ডার আমেজ সারাক্ষণ

শিলাবৃষ্টির সময়ে শরীরের যত্ন নেবেন কীভাবে ? জেনে নিন বিশেষজ্ঞদের মত

অক্ষয় তৃতীয়ার তিথি কখন থেকে শুরু! দেখে নিন কী বলছে পঞ্জিকা

অক্ষয় তৃতীয়ার দিন কি কি করলে পুণ্য লাভ হয়

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর