পুজো স্পেশাল পেটপুজো

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Arpita Datta Chaudhuri

11th October 2021 4:47 pm

নিজস্ব প্রতিনিধি: পুজো মানেই লাগাম ছাড়া খাওয়া। তবে পুজোয় বাইরের রেস্তরা এড়িয়ে বারিতেই তৈরি করে ফেলুন রকমারি খাওয়ার।

লুচি-মাটন কষাঃ উপকরণ- ময়দা, পরিমাণমত তেল, ঘি, লবণ।

প্রণালী- একটি বড় পাত্রে প্রথমে ময়দার সঙ্গে তেল, লবণ, ঘি ও হালকা জল দিয়ে ভালো করে ময়দা মেখে নিন। এরপর ময়ান তৈরি করে ৩০ মিনিট রেখে দিন। ৩০ মিনিট পর ময়দা থেকে ছোট ছোট মণ্ড নিয়ে লেচি কেটে বেলে নিন লুচির আকারে। এরপর উননে করাই বসিয়ে তেল দিয়ে গরম করে নিন, তার মধ্যে লুচি ভেজে গরম গরম পরিবেশন করুন।

মাটন কষাঃ উপকরণ- মাংস, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, জিরা বাটা, ধনে বাটা, গোলমরিচ বাটা, টমেটো কুঁচি, মরিচের গুঁড়ো, হলুদের গুঁড়ো, গরম মসলা বাটা, জায়ফল-জয়ত্রী, তেল, পেঁয়াজ কুঁচি, আস্ত গরম মসলা তেজপাতা, দারুচিনি, এলাচি, লবঙ্গ, লবণ স্বাদমত

প্রণালী- প্রথমে কড়াইতে তেল গরম পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা, জিরা বাটা, ধনে বাটা, গোলমরিচ বাটা, টমেটো কুঁচি, মরিচের গুঁড়ো, হলুদের গুঁড়ো নিয়ে কষিয়ে নিন। এরপর তার মধ্যে মাংস দিয়ে দিন। ভাল করে নাড়িয়ে ৩০ মিনিট ঢাকা দিয়ে রাখুন। তবে আলাদা করে মাংসে কোন জল দেওয়া যাবে না, কারণ মাংস থেকে জল বেরিয়ে মাংস নিজে থেকে সিদ্ধ হয়ে যাবে। কষাতে কষাতে মাংস যখন সিদ্ধ হয়ে যাবে তখন নামিয়ে গরম মসলার গুঁড়ো, জায়ফল-জয়ত্রী ছিটিয়ে পরিবেশন করুন ‘মাটন কষা’।

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

86
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?