এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




হায় শরিকি নির্ভরশীলতা! ৮০ বছরেও মোদির মন্ত্রিসভায় মাজি




নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: প্রধানমন্ত্রীর কুর্সিতে আসীন হয়েই ৭৫ বছর পেরিয়ে যাওয়ার অজুহাতে বিজেপির প্রতিষ্ঠাতা সদস্য লালকৃষ্ণ আদবানি-মুরলী মনোহর জোশিদের মার্গদর্শক মণ্ডলীতে পাঠিয়ে দিয়েছিলেন নরেন্দ্র মোদি। ৭৫ বছর পেরনোয় নাজমা হেপাতুল্লা ও কলরাজ মিশ্রকেও মাঝপথে মন্ত্রিসভা থেকে হঠিয়ে দিয়েছিলেন প্রধানমন্ত্রী। অথচ এবার সরকার গড়ার তাগিদে ৭৯ বছর বয়সী এক নেতাকে নিজের মন্ত্রিসভায় ঠাঁই দিতে বাধ্য হয়েছেন মোদি। আর তার পরেই রাজনৈতিক মহলে জোর হাসি-ঠাট্টা শুরু হয়েছে। কটাক্ষের সঙ্গে রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, ‘ক্ষমতার স্বাদ পাওয়া বড় বালাই। তাই প্রধানমন্ত্রীর পদ হাসিলে পঁচাত্তরেরর বেশি বয়সীকে  নিজের মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রীর পদে বসাতে বাধ্য হয়েছেন মোদি।’

গত কাল রবিবারই টানা তৃতীয় বার প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়েছে নরেন্দ্র দামোদরদাস মোদি। তাঁর সঙ্গেই পূর্ণ, স্বাধিন দায়িত্বপ্রাপ্ত এবং প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন ৭১ জন। যেহেতু গত দু’বারের মতো এবার একার কোমরের জোরে সরকার চালানোর মতো সাংসদ জোটাতে পারেননি মোদি, তাই শরিকদের তোয়াজের রাস্তায় হেঁটেছেন। বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা হিন্দুস্থান আওয়াম মোর্চার নেতা জিতনরাম মাজিকে নিজের মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী করেছেন। বিহারের প্রবীণ নেতার বর্তমান বয়স ৮০ বছর।

প্রথমবার প্রধানমন্ত্রী হওয়ার পরেই দলে মন্ত্রিসভা কিংবা সংগঠনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের ক্ষেত্রে সর্বোচ্চ বয়ঃসীমা ৭৫ বেঁধে দিয়েছিলেন মোদি। ২০১৬ সালের জুলাই মাসেই ৭৫ পেরিয়ে যাওয়া নেতাদের মন্ত্রিসভা থেকে বাদ দেন তিনি। এমনকি পদ খোয়াতে হয় গুজরাতের মুখ্যমন্ত্রী আনন্দীবেন পটেলকে। ওই ফর্মূলাতেই মধ্যপ্রদেশে শিবরাজ সিং চৌহানের মন্ত্রিসভা থেকে সরতে হয়েছিল দুই প্রবীণ নেতা বাবুলাল গৌর ও সতরাজ সিংহকে।  




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

দুই দেশের মধ্যে সুসম্পর্কের বার্তা, হাসিনার সঙ্গে বৈঠকে মোদি

বদলার রাজনীতি চন্দ্রবাবুর, গুঁড়িয়ে দেওয়া হল জগনের দলের কার্যালয়

প্রজ্বল রেভান্নার ভাই সুরজ ‘সমকামী’, গ্রেফতার হলেন দলেরই কর্মী

সৌজন্য বজায় রাখলেন মমতা, মোদি-শাহকে পাঠালেন আম

মায়ের মৃতদেহের সামনে মেয়ের বিয়ে,শ্মশানেই সিঁদুর দান ও মালা বদল

ওয়ানাডে প্রিয়াঙ্কার হয়ে প্রচারে যেতে পারেন মমতা

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর