এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




লোকসভার প্রোটেম স্পিকারের দায়িত্ব পেলেন বিজেপি’র ভর্তৃহরি মহতাব




নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: অষ্টাদশ লোকসভার নবনির্বাচিত সাংসদদের শপথবাক্য পাঠ করানোর দায়িত্ব পেলেন বর্ষীয়ান বিজেপি সাংসদ ভর্তৃহরি মহতাব। তাঁকে প্রোটেম স্পিকার (অস্থায়ী অধ্যক্ষ) হিসাবে নিয়োগ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। বৃহস্পতিবার সন্ধ্যায় নিজের ‘এক্স’ হ্যান্ডলে এ কথা জানিয়েছেন সংসদীয় মন্ত্রী কিরেণ রিজিজু। নব নির্বাচিত সাংসদদের শপথবাক্য পাঠের বিষয়ে প্রোটেম স্পিকারকে সহায়তা করার জন্য আরও পাঁচ সাংসদকে দায়িত্ব দেওয়া হয়েছে। ওই পাঁচ সাংসদ হলেন তৃণমূল কংগ্রেসের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়, ডিএমকে সাংসদ টি আর বালু, বিজেপির রাধামোহন সিংহ, ফগ্গন সিং কুলস্তে এবং কংগ্রেসের কে সুরেশ।

রীতি অনুযায়ী, সবচেয়ে প্রবীণ সাংসদই (একটানা জয়ী) প্রোটেম স্পিকারের দায়িত্ব পান। এই পদের দাবিদার ছিলেন কেরলের কংগ্রেস সাংসদ কে সুরেশ। তিনি মাভেলিক্কারা আসন থেকে টানা আটবার সাংসদ হিসাবে নির্বাচিত হয়েছেন। কিন্তু তাঁর পরিবর্তে প্রোটেম স্পিকার করা হয়েছে ‘ডিগবাজিবাজ’ খ্যাত কটকের বিজেপি সাংসদ ভর্তৃহরি মহতাব। ১৯৯৮ সালে বিজু জনতা দলের হয়ে ওড়িশার কটক থেকে প্রথমবার সাংসদ নির্বাচিত হয়েছিলেন। তার পরে ১৯৯৯, ২০০৪,২০০৯, ২০১৪ ও ২০১৯ সালের নির্বাচনেও বিজু জনতা দলের হয়ে জয়ী হন।

এবার লোকসভা ভোটের মধ্যেই ‘হাওয়া’ বেগতিক বুঝতে পেরে নবীন পট্টনায়কের দল ছেড়ে বিজেপিতে সামিল হন ‘হাওয়া মোরগ’ হিসাবে পরিচিত প্রবীণ সাংসদ। প্রথমে শোনা যাচ্ছিল, দলবদলের পুরস্কার হিসাবে তাঁকেই লোকসভার অধ্যক্ষ পদে বসাতে চাইছে বিজেপি শীর্ষ নেতৃত্ব। কিন্তু এদিন আচমকাই প্রোটেম স্পিকার হিসাবে তাঁকে বেছে নেওয়া হয়েছে।  উল্লেখ্য, লোকসভার নবনির্বাচিত সাংসদদের শপথবাক্য পাঠ করানোর পাশাপাশি স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচনে মূলত প্রিসাইডিং আধিকারিকের ভুমিকা পালন করেন প্রোটেম স্পিকার।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

উদ্ধবের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হয়েছে, দাবি জোশি মঠের শঙ্করাচার্যের

Zomato-তে ১৩৩ টাকার মোমো অর্ডার দিয়ে তরুণীর পকেটে এল ৬০,০০০, কীভাবে?

বাদল অধিবেশনে হাজির থাকতে চেয়ে লোকসভার অধ্যক্ষকে চিঠি জেলবন্দি অমৃতপাল সিংয়ের

Rath Yatra 2024 : পুরীর মন্দিরের চূড়ায় কেন জ্বালানো হয় মহা দীপ ?

প্রাক্তন DIG-র ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ২৬ লাখ হাতিয়ে নিল খোদ ব্যাঙ্ক ম্যানেজার

বিবাহ বিচ্ছেদ মামলায় ওমর আবদুল্লার স্ত্রীর জবাব তলব সুপ্রিম কোর্টের

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর