এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

লোকসভা ভোটের জন্য ১৯৫ আসনের প্রার্থীর নাম ঘোষণা বিজেপির

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: আসন্ন লোকসভা ভোটের জন্য প্রথম দফার প্রার্থী তালিকা ঘোষণা করল বিজেপি। শনিবার সন্ধ্যায় দলের সদর কার্যালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে প্রার্থী তালিকা ঘোষণা করেন বিজেপির সাধারণ সম্পাদক বিনোদ তাওড়ে। প্রথম দফায় ১৯৫ আসনের প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। তালিকায় রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নাম। উত্তরপ্রদেশের বারাণসী থেকেই লড়ছেন তিনি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লড়ছেন গুজরাতের গান্ধিনগর থেকে।

গত ২৯ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পৌরাহিত্যে বসেছিল বিজেপির কেন্দ্রীয় নির্বাচনী সমিতির বৈঠক। ওই বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, দলের সভাপতি জেপি নাড্ডা-সহ বিজেপি শাসিত একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী হাজির ছিলেন। রাত আটটায় শুরু হয়েছিল বৈঠক। চলে ভোর চারটে পর্যন্ত। সূত্রের খবর, বৈঠকে ১৭ রাজ্যের ১৯৫টি আসনের প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়। আগামী ৬ মার্চ ফের বৈঠকে বসতে চলেছে বিজেপির কেন্দ্রীয় নির্বাচনী সমিতি। ওই বৈঠকেও শতাধিক আসনের প্রার্থীর নাম চূড়ান্ত হওয়ার কথা।

এদিন প্রার্থী তালিকা ঘোষণার আগেই সক্রিয় রাজনীতি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা করেন প্রাক্তন ক্রিকেটার তথা পূর্ব দিল্লির সাংসদ গৌতম গম্ভীর। তার কয়েক ঘন্টার মধ্যে ভোটে না লড়ার কথা জানিয়ে দেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী যশবন্ত সিনহার ছেলে তথা ঝাড়খণ্ডের হাজারিবাগের সাংসদ জয়ন্ত সিনহা। 

সাংবাদিক সম্মেলনে  বিনোদ তাওড়ে জানান, প্রথম দফার প্রার্থী তালিকায় ওবিসি সম্প্রদায়ের ৫৭ জন, তফসিলি জাতির  ২৭ জন এবং তফসিলি উপজাতির ১৮ জন রয়েছেন। ৩৪ জন কেন্দ্রীয় মন্ত্রীকে ফের প্রার্থী করা হয়েছে।  প্রার্থী তালিকায় রয়েছে প্রয়াত সুষমা স্বরাজের মেয়ে বাঁশুরি স্বরাজের নাম। তিনি নয়া দিল্লি আসন থেকে লড়ছেন। গোড্ডা থেকে ফের টিকিট পেয়েছেন গুন্ডামিতে অভিযুক্ত নিশিকান্ত দুবেকে। কেরল থেকে প্রার্থী করা হয়েছে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এ কে অ্যান্টনির ছেলে অনিল অ্যান্টনিকে।

প্রথম দফায় উত্তরপ্রদেশের ৫১, পশ্চিমবঙ্গের ২০, মধ্যপ্রদেশের ২৪, গুজরাতের ১৫, রাজস্থানের ১৫, কেরলের ১২, তেলঙ্গানার ৯, অসমের ১১, ঝাড়খণ্ডের ১১, ছত্তিশগড়ের ১১, দিল্লির ৫, উত্তরাখণ্ডের তিন, জম্মু-কাশ্মীরের দুই, অরুণাচল প্রদেশের ২, গোয়া, ত্রিপুরা, আন্দামান ও দমন দিউয়ের একটি আসনের প্রার্থীর নাম ঘোষণা করা হয়।   

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

পথ দুর্ঘটনায় স্ত্রীর মৃত্যু, শোকে পরের দিন আত্মঘাতী স্বামী

কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের বিরুদ্ধে চরম ব্যবস্থা নিল আরবিআই

নির্বাচনী সভায় অজ্ঞান কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়কড়ি

ফের ইডির গ্রেফতারি নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হেমন্ত সোরেন

কুখ্যাত গ্যাংস্টার লরেন্স বিষ্ণোইকে রিম্যান্ডে আনতে পারবে না পুলিশ, কেন?

ধনকুবেরদের ১৬ লক্ষ কোটি টাকা ঋণ মুকুব! প্রধানমন্ত্রীকে তোপ রাহুলের

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর