এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

মুক্তি পেয়ে ফিরলেন ইরানিদের হাতে বন্দি ইজরায়েলি জাহাজের ভারতীয় মহিলা নাবিক

নিজস্ব প্রতিনিধি: উদ্বেগের অবসান। টানা পাঁচ দিন বাদে মুক্তি পেলেন ইরানি বিপ্লবী গার্ডের হাতে আটক হওয়া ইজরায়েলি জাহাজে কর্মরত ভারতীয় মহিলা নাবিক আন্তিশা জোসেফ। আজ বৃহস্পতিবার দুপুরে তেহরান থেকে বিমানে  কেরলের কোচিন আন্তর্জাতিক বিমানবন্দরে ফিরে এসেছেন তিনি। বিমানবন্দরে নেমেই পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে ত্রিশূরের উদ্দেশে রওনা হয়েছেন।

সিরিয়ার রাজধানী দামস্কে ইরানি দূতাবাসে ইজরায়েলি সেনার বিমান হামলার পরেই তেহরান ও তেল আভিভের মধ্যে ঠান্ডা লড়াইয়ের সূত্রপাত। দুই দেশের মধ্যে উত্তেজনার আবহেই পারস্য উপসাগরের হরমুজ প্রণালীতে ইরানের ‘রেভোলি‌উশনারি গার্ডস অ্যারোস্পেস ফোর্স’ একটি ইজরায়েলি পণ্যবাহী জাহাজের দখল নেয়। লন্ডন-ভিত্তিক জোডিয়াক গ্রুপের মালিকানাধীন জাহাজটি গত ১২ এপ্রিল শুক্রবার দুবাই থেকে  মুম্বইয়ের উদ্দেশে রওনা করেছিল। পরের দিন ১৩ এপ্রিল শনিবার হরমুজ প্রণালীতে জাহাজটি আটক করে ইরানের বিশেষ বাহিনী। ‘এমএসসি অ্যারিস’ নামক জাহাজটির মালিক ইজরায়েলি ধনকুবের ইয়াল অফার। জাহাজটিতে মোট ২৫ জন নাবিক ছিলেন। তার মধ্যে ১৭ জনই হলেন ভারতীয়।

ওই ১৭ জনের মধ্যে ছিলেন কেরলের ত্রিশূরের বাসিন্দা আন্তিসা জোসেফ। ইরানিদের হাতে মেয়ের বন্দি হওয়ার খবরে নাওয়া-খাওয়া উড়েছিল আন্তিসার বাবা। আটক হওয়া ইজরায়েলি জাহাজে থাকা ১৭ ভারতীয় নাবিককে যাতে মুক্তি দেওয়া হয় তেহরানের কাছে সেই আর্জি জানিয়েছিল মোদি সরকার। কূটনৈতিক স্তরেও আলোচনা শুরু হয়েছিল। এদিন বিকেলে নিরাপদে আন্তিসার দেশে ফেরার সুখবর জানিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জয়সোয়াল।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

প্রয়াত পাকিস্তানের কিংবদন্তি অভিনেতা তালাত হুসেন

ওড়িশায় ইভিএম ভাঙচুরের অভিযোগে পাকড়াও খোদ বিজেপি প্রার্থী

তেল হাবিবে ভয়াবহ ক্ষেপাণাস্ত্র হামলা হামাসের

‘আমি চাই নরেন্দ্র মোদি ফের দেশের মুখ্যমন্ত্রী হোন’, মুখ ফস্কে নীতীশ কুমার

রাজকোটে গেমিং জোনে অগ্নিকাণ্ডের ঘটনায় গ্রেফতার ২

নির্বাচনে আগে ব্রিটেনে বেকায়দায় প্রধানমন্ত্রী সুনক

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর