এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফিরছেন মোদি, ইঙ্গিত বুথ ফেরত সমীক্ষায়




নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: দেশজুড়ে শেষ হয়েছে অষ্টাদশ লোকসভা নির্বাচন। শনিবার শেষ দফায় ৫৭টি আসনের ভোটগ্রহণের মধ্যেই শেষ হয়েছে ভোটগ্রহণ প্রক্রিয়া। আর ভোটগ্রহণ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই বিভিন্ন বৈদ্যুতিন মাধ্যমে সম্প্রচারিত হচ্ছে বুথফেরত সমীক্ষা। প্রতিবেদন প্রকাশ পর্যন্ত মোট চারটি বৈদ্যুতিন মাধ্যমের বুথ ফেরত সমীক্ষা প্রকাশ হয়েছে। ওই চার সমীক্ষাতেই বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে তৃতীয়বার এনডিএ সরকারের ক্ষমতায় ফেরার ইঙ্গিত দেওয়া হয়েছে। চার সংস্থার সমীক্ষা অনুযায়ী, এনডিএ কম পক্ষে ৩৫৩টি আসনে জিতবে। সর্বোচ্চ পেতে পারে ৩৯২ আসন। উল্টোদিকে কংগ্রেস নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ জোট সর্বোচ্চ পেতে পারে ১৬১টি আসন। আর সর্বনিম্ন আসন হতে পারে ১২৫। অন্যান্যরা পেতে পারে গড়ে ৩৬টি আসন।   

রিপাবলিক টিভি-পি মার্কের বুথফেরত সমীক্ষায় বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে এনডিএ’র ক্ষমতায় ফেরার ইঙ্গিত দেওয়া হয়েছে। বলা হয়েছে, ৩৫৯ আসন যাবে এনডিএ’র ঝুলিতে। পক্ষান্তরে মাত্র ১৫৪ আসন নিয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে ‘ইন্ডিয়া’ জোটকে। ৩০টি আসন পেতে পারে অন্যান্যরা। তবে রিপাবলিক ভারত ও মেট্রিজের সমীক্ষা অনুযায়ী, এনডিএ জোট পেতে পারে ৩৫৩ থেকে ৩৬৮ আসন। উল্টোদিকে ‘ইন্ডিয়া’ জোটের ঝুলিতে যেতে ১১৮ থেকে ১৩৩ আসন। অন্যান্যরা পেতে পারে ৪৩ থেকে ৪৮ আসন।  

বিজেপি নেতা কার্তিকেয় শর্মার মালিকানাধীন ইন্ডিয়া নিউজ ও ডি ডায়নামাইজের বুথ ফেরত সমীক্ষাতেও এনডিএ’কে এগিয়ে রাখা হয়েছে। ওই সংস্থার সমীক্ষা অনুযায়ী, ‘বিজেপি নেতৃত্বাধীন এনডিএ পেতে চলেছে ৩৭১টি আসন। ইন্ডিয়া জোটের দখলে যাবে ১২৫টি আসন। অন্যান্যরা পেতে পারে ৪৭টি আসন।’

‘জন কী বাত’-এর বুথফেরত সমীক্ষাতেও এনডিএ’র সরকার গঠনের ইঙ্গিত দেওয়া হয়েছে। ওই সমীক্ষা অনুযায়ী, এনডিএ পেতে পারে ৩৬২ থেকে ৩৯২ আসন। আর ইন্ডিয়া জোট পেতে পারে ১৪১ থেকে ১৬১টি আসন।  

হিন্দি দৈনিক পত্রিকা ‘দৈনিক ভাস্কর’ –এর বুথ ফেরত সমীক্ষাতেও এনডিএ’র ক্ষমতায় ফেরার ইঙ্গিত দেওয়া হয়েছে। ওই সংস্থার সমীক্ষা অনুযায়ী, ২৮১ থেকে ৩৫০টি আসন পেতে চলেছে এনডিএ। অন্যদিকে ইন্ডিয়া জোট পেতে পারে ১৪৫ থেকে ২০১টি আসন এবং অন্যান্যরা পেতে পারে ৩৩ থেকে ৪৯টি আসন।

হিন্দি বৈদ্যুতিন সংবাদমাধ্যম ‘নিউজ নেশন’-এর সমীক্ষা অনুযায়ী, এনডিএ পেতে পারে ৩৪২টি থেকে ৩৭৮টি আসন। বিরোধী জোট ‘ইন্ডিয়া’ পেতে পারে ১৫৩ থেকে ১৬৯টি আসন। আর অন্যান্যরা পেতে পারে ২১ থেকে ২৩ টি আসন।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

বুধবার লোকসভায় স্পিকার পদে ভোটাভুটি সকাল ১১টায়

লোকসভার অধ্যক্ষ পদে মনোনয়ন জমা দিলেন কংগ্রেসের কে সুরেশ

ফের লোকসভার অধ্যক্ষ পদে ওম বিড়লাকে বেছে নিল বিজেপি

লোকসভার অধ্যক্ষ পদে ভোটাভুটি এড়াতে খাড়গেকে আর্জি রাজনাথের

জলের দাবিতে টানা অনশন, হাসপাতালে ভর্তি আতিশী

ট্রাক্টরে চেপে সংসদ ভবনে পৌঁছলেন সিপিএম সাংসদ

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর