এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




বাংলার তিন মন্ত্রীর সঙ্গে অস্ট্রেলিয়ার রাজদূতের বৈঠকের অনুমতি দিল না কেন্দ্র




নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: মোদি সরকারের বিরুদ্ধে ফের পশ্চিমবঙ্গের সঙ্গে বৈষম্যমূলক আচরণের অভিযোগ। বাংলায় বিনিয়োগ নিয়ে রাজ্যের তিন মন্ত্রীর সঙ্গে বৈঠক করতে চেয়েছিলেন দিল্লিতে নিযুক্ত অস্ট্রেলিয়ার উপরাষ্ট্রদূত নিকোলাস ম্যাককাফরে। কিন্তু বিদেশ মন্ত্রকের ওশিনিয়া ডিভিশনের তরফে ওই বৈঠকের বিষয়ে ছাড়পত্র দেওয়া হয়নি। ফলে অস্ট্রেলিয়ার রাজদূত বঙ্গ সফরই বাতিল করেছেন। আর কেন্দ্রের এমন মনোভাব নিয়েই আক্রমণ শানিয়েছে তৃণমূল কংগ্রেস নেতৃত্ব। দলের রাজ্যসভা সাংসদ তথা জাতীয় মুখপাত্র সাকেত গোখেল মোদি সরকারের আচরণকে যুক্তরাষ্ট্রীয় সন্ত্রাস হিসাবে আখ্যা দিয়েছেন। অস্ট্রেলিয় দূতাবাসের সঙ্গে এ বিষয়ে অবশ্য কোনও প্রতিক্রিয়া জানানো হয়নি।

জুনের ১৮ তারিখ থেকে ২১ পর্যন্ত বঙ্গ সফরের কথা ছিল দিল্লিতে নিযুক্ত অস্ট্রেলিয়ার উপরাষ্ট্রদূত নিকোলাস ম্যাককাফরের। ওই সফরের সময়েই বাংলায় অস্ট্রেলিয়ার শিল্পপতিদের বিনিয়োগ নিয়ে আলোচনার জন্য রাজ্যের শিল্পমন্ত্রী শশী পাঁজা, কৃষি মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় এবং তথ্য-প্রযুক্তি মন্ত্রী বাবুল সুপ্রিয়র সঙ্গে বৈঠক করতে চেয়েছিলেন। সেই সঙ্গে রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার ও দিলীপ ঘোষ এবং তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন ও জহর সরকারের সঙ্গেও সৌজন্য সাক্ষাতের কথা ছিল তাঁর। রাজনৈতিক নেতাদের সঙ্গে অস্ট্রেলিয়ার রাজদূতের বৈঠকের বিষয়ে আপত্তি না জানালেও রাজ্যের তিন মন্ত্রীর সঙ্গে বৈঠকের ক্ষেত্রে আপত্তি জানায় বিদেশ মন্ত্রকের ওশেনিয়া ডিভিশন। আর মোদি সরকারের ওই ‘নোংরা রাজনীতি’র প্রতিবাদে অস্ট্রেলিয়ার রাজদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাতের কর্মসূচি বাতিল করে দেন ডেরেক ও’ব্রায়েন-সহ তৃণমূল নেতৃত্ব। শেষ পর্যন্ত তাঁর সফরে রাজনৈতিক রং লাগায় ক্ষুব্ধ হন অস্ট্রেলিয়ার রাজদূত। বঙ্গ সফর বাতিল করে দেন তিনি।

বাংলার তিন মন্ত্রীর সঙ্গে বৈঠকের ক্ষেত্রে কেন আপত্তি জানাল বিদেশ মন্ত্রক তা নিয়ে প্রশ্ন উঠেছে। নামপ্রকাশে অনিচ্ছুক বিদেশ মন্ত্রকের এক আধিকারিক জানিয়েছেন, ‘অস্ট্রেলিয়াতে মন্ত্রীদের সঙ্গে ভারতের উপরাষ্ট্রদূতকে বৈঠকের অনুমতি দেওয়া হয়নি। ফলে এটা নতুন কিছু নয়।’ যদিও বাংলার তিন মন্ত্রীর সঙ্গে অস্ট্রেলিয়ার রাজদূতের বৈঠকে বিদেশ মন্ত্রকের আপত্তিকে নিশানা করে তৃণমূলের রাজ্যসভার সাংসদ সাকেত গোখেল বলেছেন, ‘বাংলার মানুষ লোকসভা ভোটে বিজেপিকে প্রত্যাখান করেছেন, তাই গায়ের জ্বালা মেটাচ্ছে মোদি সরকার।’




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

বিয়ের নামে প্রতারণা! প্রাক্তন বিজেপি সাংসদকে ‘পলাতক’ ঘোষণা করল আদালত

২০২২-২৩ অর্থ বর্ষে আঞ্চলিক দলগুলির মধ্যে আয়ে শীর্ষে BRS, খরচে TMC

Microsoft Outage: চরম ভোগান্তি, গোটা দেশ- সহ কলকাতায় বাতিল একাধিক বিমান

বাংলাদেশে ১৫ হাজার ভারতীয় সুরক্ষিত রয়েছেন, দাবি বিদেশ মন্ত্রকের

শহিদ সমাবেশে যোগ দিতে আসা ৯ তৃণমূল কর্মী দুর্ঘটনায় আহত

রাজ্য বিধানসভায় নিরাপত্তার কড়া বেড়াজাল, বসছে ২২টি CCTV

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর