এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




রাজস্থানের চুরু ও হরিয়ানার সিরসায় তাপমাত্রা ছাড়াল ৫০ ডিগ্রি




নিজস্ব প্রতিনিধি: রাজধানী দিল্লি, পঞ্জাব, হরিয়ানা এবং  মরু রাজ্য রাজস্থানে ফের শুরু হয়েছে তাপপ্রবাহ। মঙ্গলবার রাজস্থানের চুরু ও হরিয়ানার সিরসায় তাপমাত্রা ৫০ ডিগ্রির ঘর ছাড়িয়েছে। রাজস্থানের পিলানিতে তাপমাত্রা ছুঁয়েছে ৪৯ ডিগ্রির ঘর। ২৫ বছরের রেকর্ড ভেঙেছে গরম। আর অসহনীয় গরমে সাধারণ মানুষের প্রাণ ওষ্ঠাগত হয়ে উঠেছে। রাজ্যের একাধিক জেলায় ইতিমধ্যে শুরু হয়েছে জলকষ্ট। প্রচণ্ড গরমে বিভিন্ন জেলায় একাধিক প্রাণহানির খবর মিলেছে।  

গত কয়েকদিন ধরেই খর বৈশাখের গরমে পুড়ে চলেছে রাজস্থান। এদিন ওই জেলায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ৫০.৫ ডিগ্রি। মৌসম ভবনের তথ্য অনুযায়ী, ২০১৯ সালের ১ জুন চুরুতে তাপমাত্রা ছিল ৫০.৮ ডিগ্রি সেলসিয়াস। অর্থা‍ৎ আর .৩ ডিগ্রি তাপমাত্রা বাড়লেই নয়া রেকর্ড গড়বে চুরু। মঙ্গলবার আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, রাজ্যের একাধিক জেলায় তাপপ্রবাহ বয়ে চলেছে। চুরুতে যেমন তাপমাত্রা ৫০ ডিগ্রির ঘর ছাড়িয়েছে তেমনই পিলানিতে পারদ পৌঁছেছে ৪৯ ডিগ্রিতে। এছাড়া ফালৌদিতে ৪৯ ডিগ্রি, বিকানিরে ৪৮.৩ ডিগ্রি, গঙ্গানগরে ৪৯.৪ ডিগ্রি, কোটায় ৪৮.২ ডিগ্রি, জয়সলমিরে ৪৮ ডিগ্রি, জয়পুরে ৪৬.৬ ডিগ্রি এবং বাড়মেড়ে ৪৬ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। পিলানিতে গরম ২৫ বছরের রেকর্ড ভেঙেছে। ১৯৯৯ সালে জেলায় তাপমাত্রা ছিল ৪৮.৬ ডিগ্রি সেলসিয়াস। এদিন সেই রেকর্ড ভেঙে গিয়েছে।

শুধু রাজস্থান-ই নয়,  রাজধানী দিল্লি, পঞ্জাব এবং হরিয়ানাতেও গরমে কাবু হয়ে পড়েছেন সাধারণ মানুষ। যত দিন যাচ্ছে ততই পাল্লা দিয়ে চড়ছে পারদ। পঞ্জাবের ভাতিন্ডায় এদিন তাপমাত্রা ছিল ৪৯.৩ ডিগ্রি। হরিয়ানার সিরসায় ৫০.৩ এবং হিসারে ৪৯.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। দিল্লির মুঙ্গেশপুরে এদিন তাপমাত্রা ছিল ৪৯.৯ ডিগ্রি। নজফগড়ে ৪৯.৮ ডিগ্রি এবং  নরেলায় ৪৯.৯ ডিগ্রি সেলসিয়াস।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ওড়িশায় বিরোধী দলনেতা হিসাবে নির্বাচিত নবীন পট্টনায়ক

বাংলার তিন মন্ত্রীর সঙ্গে অস্ট্রেলিয়ার রাজদূতের বৈঠকের অনুমতি দিল না কেন্দ্র

তাপপ্রবাহে মৃত্যু রুখতে হাসপাতালগুলিকে বিশেষ নির্দেশ স্বাস্থ্য মন্ত্রকের

হিন্দিতে ‘বেটি বাঁচাও, বেটি পড়াও’ শ্লোগান সঠিকভাবে লিখতেই পারলেন না কেন্দ্রীয় মন্ত্রী

বন্দুকের মুখে মহিলা সহকর্মীকে ধর্ষণের দায়ে গ্রেফতার পুলিশের এসআই

বারামুল্লায় নিরাপত্তারক্ষীদের সঙ্গে গুলির লড়াইয়ে খতম ২ জঙ্গি

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর