এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




‘মেলবন্ধনে’ গড়ে উঠছে ব্যাঁটরা মহিলা সঙ্ঘের পুজো মণ্ডপ




নিজস্ব প্রতিনিধি, হাওড়া: একা মানুষ কতটা অসহায়, তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে করোনা। মহামারির শুরুর দিকে অনেকেই ঘাবড়ে গিয়েছিলেন। ভাইরাসের ভয়ে অনেকে মানুষের সঙ্গে মেলামেশা, এমনকী কথাবার্তাও বন্ধ করে দিয়েছিলেন। কিন্তু যখন এক জায়গায় মিলিত সমস্ত ভাবনা, একে অপরের বিপদে যখন ঝাপিয়ে পড়ল মানুষ, তখন কিন্তু করোনার বিরুদ্ধে লড়াইটা অনেকটাই সহজ হয়ে গেল। সকলের মিলিত প্রচেষ্টা ছাড়া এই ভুবন টিকিয়ে রাখা যায় না, আর এই বিষয়টিই এবার পুজো মণ্ডপে ফুটিয়ে তুলছে হাওড়ার ব্যাঁটরা মহিলা সঙ্ঘ।

মাত্র ৪ বছরের পুজো, তবে প্রতিবছর নিত্যনতুন থিম বানিয়ে ইতিমধ্যেই জেলাবাসীর মন জয় করেছে ফেলেছে ব্য়াঁটরা মহিলা সঙ্ঘ। ৪০ থেকে ৫০ জন মহিলার এই পুজো কমিটির সম্পাদক পাপিয়া মুখোপাধ্যায়। তিনি জানালেন, এবারের থিম ‘মেলবন্ধনে’। বাঁশ, বেত, খড়, দড়ি– মতো বিভিন্ন পরিবেশবন্ধব জিনিস দিয়ে মণ্ডপ তৈরি করছেন শিল্পী শান্তুনু ভট্টাচার্য। শুধু মানুষই নয়, পৃথিবীর প্রতিটি উপাদানই একে অপরের পরিপূরক, সেটাই ফুটিয়ে তোলা হচ্ছে মণ্ডপে। থিমের সঙ্গে সামঞ্জস্য রেখেই প্রতিমা গড়ে তুলছেন শিল্পী সৈকত বসু। সম্পাদক জানালেন, মহিলারাই এই পুজোর চাঁদা তোলা থেকে শুরু করে পুজোর ভোগ, সন্ধি পুজো ও কুমারী পুজোর আয়োজন করে। দশমীর দিনে ধুনুচি নাচেরও আয়োজন করা হয়। তবে এলাকার পুরুষরাও তাঁদের পুরোদমে সহযোগিতা করেন।

তবে শুধু পুজোর মধ্যেই আবদ্ধ না থেকে বিভিন্ন সামাজিক কাজেও নিজেদের নিয়োজিত করেছেন পুজো কমিটির সদস্যরা। যশে বিধ্বস্ত সুন্দরবনের অসহায় মানুষদের কাছে পৌঁছে দিয়েছে ত্রাণ। করোনাকালে প্রতিমুহূর্তে জেলার মানুষের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন তারা। এছাড়া পুজোর মুখে রক্তদান শিবিরেরও আয়োজন করেছিলেন তাঁরা। তাঁদের যথাসাধ্য সাহায্য করেছেন এলাকার বিধায়ক মনোজ তিওয়ারি। পুজোর আয়োজনেও পাশে রয়েছেন তিনি। পুজো কমিটির সদস্যরা জানান, সমস্ত সরকারি গাইডলাইন মেনেই পুজোর প্রস্তুতি চলছে। পুজোর দিনগুলিতে আগত দর্শনার্থীদের জন্যও থাকবে মাস্ক ও স্যানিটাইজারের ব্যবস্থা।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

কোজাগরী পুজো শেষে সবার অলক্ষ্যেই বিসর্জিত হবেন রাজবাড়ির দুর্গা

শিল্পের সন্ধানে জীবন্ত শিল্পীদের মণ্ডপে হাজির করেছে বহরমপুর

বামনগোলায় রায় বাড়ির দুর্গা পুজোয় নজর কাড়লেন মহিলা পুরোহিতরা

ধান্যকুড়িয়া গ্রামে, নিরামিষ বাল্যভোজনে মাতে বৈষ্ণব সমাজ

ঘাটালের হরিশপুরে পুজো মণ্ডপের থিম ‘মাটি আর মা’

বিদ্যাধরী নদীর তীরে উভয় সম্প্রদায়ের হাতে পুজীত হন দেবী দুর্গা

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর