এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




যেমন কথা তেমন কাজ! তৃতীয়বার সাংসদ হয়েই ‘সবুজ ঘাটাল’ কর্মসূচির সূচনা দেবের




নিজস্ব প্রতিনিধি: লোকসভা নির্বাচনের মনোনয়ন জমা দেওয়ার দিনেই তিনি শপথ নিয়েছিলেন যে, ‘যত ভোট, তত গাছ’! ২ মে নেওয়া সেই প্রতিশ্রুতি এবার রাখতে চলেছেন পশ্চিম মেদিনীপুরের ঘাটাল আসন থেকে সদ্য জেতা তৃণমূল সাংসদ তথা সুপারস্টার দেব। ২০১৪ থেকে ঘাটালের সাংসদ তিনি, ২০১৯ সালেও একই কেন্দ্র থেকে বিপুল ভোটে জয়ী হয়েছেন অভিনেতা। আর তৃতীয়বারেও একই ফলাবল। বিরোধী প্রার্থী হিরণ চট্টোপাধ্যায়কে একেবারে ল্যাং মেরে ফেলে বিপুল ভোটে জয়ী হয়েছেন অভিনেতা। তাঁর যে জিত পাক্কা, তা প্রচারেই নজরে এসেছে সবার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গুডবয় বলে কথা। যাই হোক, এ বছর তাপমাত্রা উঠেছে ৫০ ডিগ্রির কাছাকাছি। যা কিনা স্বাভাবিকের থেকে অনেকটাই বেশি। প্রকট গরমে জনজীবন রীতিমতো বিপর্যস্ত। আর প্রকৃতির এত রণমূর্তি ধারনের জন্যে খানিকটা হলেও দায়ী মানুষ। চারিদিকে গাছ কেটে দেওয়া, জলাশয় বুজিয়ে ফেলা, সবটাই এই গরম বাড়ার কারণ।

এমনকী এ বার গরমে হিটস্ট্রোকে মারাও গিয়েছেন অনেকে। তাই মানুষকে এই সাজা থেকে বাঁচাতে যতগুলো ভোট দেবেন ততগুলো গাছ লাগানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন নায়ক। আর তাঁর কথার হল না খেলাপ। রবিবার ঘাটাল সংসদীয় কেন্দ্রের বিভিন্ন অঞ্চলে দলীয় কর্মী-সমর্থকদের নিয়ে ‘সবুজ ঘাটাল’ কর্মসূচির সূচনা করলেন দেব। তাঁর কথায়, বিশ্ব উষ্ণায়নের সঙ্গে লড়াই করতেই তাঁর ছোট্ট প্রয়াস। এদিন টলিউড সুপারস্টারের পরনের টিশার্টেও লেখা ছিল- ‘সবুজ ঘাটাল’। প্রাপ্ত ভোটের সমসংখ্যক বৃক্ষরোপণ করবেন অভিনেতা সাংসদ দেব। কথামতো রবিবার থেকে ঘাটাল লোকসভা কেন্দ্র বৃক্ষরোপণ-এর কাজ শুরু করলেন দীপক অধিকারী। প্রাথমিক ভাবে, তিনি নিজের লোকসভা কেন্দ্রে প্রায় ২ লাখ গাছ লাগাবেন। তাঁর লোকসভায় সাতটি বিধানসভা। নির্বাচনে জয় লাভ হওয়ার আগেই দেব-এর তরফে গাছের চারা কেনার জন্য নার্সারিতে বরাত দেওয়ার কাজ শুরু করে দিয়েছিল তৃণমূল নেতৃত্বরা। দেব ভোট পেয়েছেন ৮,৪১,১৯৫টি। বিজেপির থেকে তাঁর ব্যবধান রয়েছে ১,৮২,৮৬৮।

ফলাফল প্রকাশিত হয়েছে, পাঁচদিন হয়ে গিয়েছে। এবার নিজের এলাকায় বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করলেন দেব। প্রথম তিনি ঘাটাল লোকসভা কেন্দ্রের সবং ব্লকের দেভোগ গ্রাম পঞ্চায়েতের উচিতপুরের প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র মাঠে বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করলেন। এ ব্যাপারে তিনি বলেন ঘাটাল লোকসভায় ৭টি বিধানসভা কেন্দ্রে আজ রবিবার বৃক্ষরোপণ করবো। প্রথম সবংয়ে ৬০০ গাছ বৃক্ষরোপণ করা হয়েছে। এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে অভিনেতা বলেন, “আমি আগে সিদ্ধান্ত নিয়েছিলাম যতগুলো ভোট পাব তত গাছ লাগাবো। তবে জয়ের পর সিদ্ধান্ত বদল করলেন অভিনেতা সাংসদ দেব। যতগুলো ভোট পেয়েছেন তিনি ততগুলি নয় বরং যত সংখ্যায় ভোট পড়েছে ঘাটাল লোকসভায় ততগুলি বৃক্ষরোপণ করবেন দেব। প্রথম দিনের টার্গেট অনুযায়ী দশ হাজার গাছ লাগাবেন। ধাপে ধাপে সেই সংখ্যাটা ১৫ লক্ষ পৌঁছাবে। যদিও অন্তত ৪০-৫০ শতাংশ সাংসদরা নিজেদের সংসদীয় কেন্দ্রে বৃক্ষরোপনের উদ্যোগ নেন, তাহলে আমাদের দেশে সবুজায়ন হবে। বদলে যাবে চেহারাও।” তবে দেবের ‘সবুজ ঘাটাল’ কর্মদ্যোগ শুধু তৃণমূলের ভোটারদের জন্যে নয়, ঘাটাল লোকসভা কেন্দ্রে যতগুলো ভোট পড়েছে, তা তৃণমূল, বিজেপি কিংবা সিপিএম-কংগ্রেস (নোটা বাদে) সমস্ত দলের জন্য যত সংখ্যক ভোট পড়েছে ততগুলো গাছ লাগবেন তিনি। আসলে ঘাটালে কিছু রাস্তা তৈরির জন্যে কিছু গাছ কাটা হয়েছিল। সেটার ঘাটতি পূরণ করতেই অভিনেতার এই উদ্যোগ। গাছ লাগানোর মধ্যে কোনও রাজনৈতিক স্বার্থ নেই।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

রাহুল মোদির সঙ্গে সম্পর্কের শিলমোহর দিলেন শ্রদ্ধা কাপুর

সিজিও দফতরে হাজিরা দিলেন ঋতুপর্ণা সেনগুপ্ত

ফের বঞ্চনা, রাজ্যের সমস্ত শিক্ষা অভিযানের টাকা বন্ধ করল  কেন্দ্র

কাগজপত্র নিয়ে ইডি দফতরে ঋতুপর্ণার হিসাবরক্ষক, অভিনেত্রী যাবেন কী?

ডায়মন্ডহারবারে পরাজিত অভিজিৎকে শোকজ  বিজেপির

‘দ্য ব্লাফ’-এর সেটে গুরুতর জখম প্রিয়াঙ্কা চোপড়া, দিলেন রক্তাক্ত মুখের ছবি

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর