এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




১০ হাজারেরও বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাচ্ছে ব্রিটেন




নিজস্ব প্রতিনিধি: ১০ হাজার আশ্রয়প্রার্থী বাংলাদেশিকে ফেরৎ পাঠাচ্ছে ব্রিটেন। যাঁরা সে দেশে অ্যাসাইলামের জন্যে আবেদন করেছিলেন। কিন্তু তাঁদের আবেদন গ্রহণ করল না ব্রিটিশ সরকার। তাই নিজের দেশে ফিরছে ১০ হাজারেরও বেশি বাংলাদেশি নাগরিক। প্রায় ১৭ হাজার ৪০০ জন নাগরিক যুক্তরাজ্যে আশ্রয়ের আবেদন করে ছিলেন। যাদের মধ্যে বাংলাদেশি আশ্রয় আবেদনকারীর সংখ্যা ছিল প্রায় ১১ হাজার। ভারতের সংখ্যা ছিল, প্রায় ৭ হাজার ৪০০ জন, নাইজেরিয়ার ৬ হাজার ৬০০ জন এবং আফগানিস্তানের রয়েছে ৬ হাজার জন।বৃহস্পতিবার বিষয়টি জানিয়েছে একটি ব্রিটিশ সংবাদমাধ্যম।

তাঁদের প্রতিবেদন অনুযায়ী, প্রায় ১০ হাজারেরও বেশি বাংলাদেশি নাগরিক অ্যাসাইলাম আবেদন করে ব্যর্থ হয়েছে। তাই সেই সকল আশ্রয়প্রার্থীদের ফাস্ট-ট্র্যাক রিটার্ন চুক্তির অধীনে বাংলাদেশে ফেরত পাঠানো হচ্ছে। প্রতি বছরই প্রচুর বাংলাদেশী ব্রিটেনে আশ্রয়প্রার্থী হিসেবে আবেদন করেন। গত বছর প্রায় ১১ হাজার বাংলাদেশি ভিসা নিয়ে ব্রিটেনে প্রবেশ করেছিলেন ব্রিটেনে স্থায়ীভাবে থাকার জন্যে। অভিবাসীরা গত বছরের মার্চ থেকে কেউ আন্তর্জাতিক শিক্ষার্থী, কেউ কর্মী বা ভিজিটর ভিসায় ব্রিটেনে এসে আশ্রয়প্রার্থী হিসেবে আবেদন জানিয়েছিলেন। তাঁরা ব্রিটেনে প্রবেশের ‘পেছনের দরজা’ হিসেবে ভিসা ব্যবহার করেছিলেন। যাঁদের মধ্যে মাত্র ৫ শতাংশই সফল হয়েছে। আর বাকি ১০ হাজারের বেশি বাংলাদেশিকে বৃটেন থেকে ফেরত পাঠানো হবে।

দ্য টেলিগ্রাফের একটি প্রতিবেদন অনুযায়ী, চলতি সপ্তাহে লন্ডনে স্বরাষ্ট্র বিষয়ক প্রথম যৌথ ইউকে-বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপে উভয়পক্ষের রিটার্ন চুক্তি অনুযায়ী ব্যর্থ আশ্রয়প্রার্থীদের বাংলাদেশে পাঠানো হবে। তাঁদের পাশাপাশি আরও জানা বিদেশি নাগরিক আছেন, যারা অপরাধী এবং ভিসার সময় পেরিয়ে যাওয়ার পরেও যাঁরা বাড়তি সময় ব্রিটেনে অতিবাহিত করেছেন তাঁদেরকেও দেখে থেকে তাড়ানো হবে। তবে বাধ্যতামূলক কোনো সাক্ষাৎকার ছাড়াই অভিযুক্তদের দেশে ফেরত পাঠনো হবে। এ বিষয়ে যুক্তরাজ্যের অবৈধ অভিবাসন বিষয়কমন্ত্রী জানিয়েছেন, অবৈধ অভিবাসীদের এখানে আসা বা থাকা বন্ধ করার জন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে আশ্রয় আবেদন কারীদের মধ্যে পাকিস্তানিরাও ছিলেন।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ন্যাটোর পরবর্তী মহাসচিব হচ্ছেন নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুত্তে

মক্কায় তীব্র তাপপ্রবাহে মৃত্যু ১,০৮১ হজযাত্রীর, বাংলাদেশের ৩১

‘ফল ভাল হবে না’ দক্ষিণ কোরিয়াকে কড়া হুঁশিয়ারি পুতিনের!

হজ করতে গিয়ে মক্কায় মৃত ৯৮ ভারতীয়

হামাসের মর্টার হামলায় ইজরায়েলি ২ সেনা নিহত

কেনিয়াতে কর বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ, গ্রেফতার শতাধিক বিক্ষোভকারী

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর