করোনা মোকাবিলায় ডিসেম্বরেই ভারতে আসছে স্পুটনিক লাইট

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Arghya Naskar

25th November 2021 12:04 am

নিজস্ব প্রতিনিধি: ডিসেম্বরের মধ্যেই ভারতে আসছে রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি-এর নতুন বুস্টার। স্পুটনিক লাইট ভারতে ডিসেম্বরের মধ্যে চলে আসবে বলে বুধবার আনুষ্ঠানিক ভাবে জানিয়েছে সংস্থা। সাংবাদিক সম্মেলনে এদিন সংস্থার তরফে জানানো হয়েছে, ‘ভারতীয় প্রতিষ্ঠানের সঙ্গে দ্রুত গতিতে কাজ করছি আমরা। তাই আশা করা যায় ডিসেম্বরেই ভারতের বাজারে আনা যাবে স্পুটনিক লাইট টিকাকে।’ সংস্থার তরফে এও জানানো হয়েছে, ‘ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে গাঁটছড়া বেঁধে এই টিকা খোলা বাজারে নিয়ে আসবে রাশিয়া।’

আগেই সংস্থার তরফে জানানো হয়েছিল, ১২-১৭ বছরের শিশুদের জন্য স্পুটনিক ভি ব্যবহার করা হবে এবার। যাকে রাশিয়া সরকার অনুমতি দিলেই ব্যবহার করা যাবে।’ এও জানানো হয়েছিল, ‘রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রক স্পুটনিক টিকাকে ১২-১৭ বছরের শিশুদের শরীরে প্রয়োগের জন্য ব্যবহার করবে। শুধুমাত্র সময়ের অপেক্ষা। গোটা বিশ্ব বাজারেও আনা হবে এই টিকা।’ গোটা বিশ্বের মধ্যে করোনা সংক্রমণে ফের শীর্ষে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় ৩৪ হাজারের বেশি ব্যক্তি আক্রান্ত হয়েছে এই মারণরোগে। যার মধ্যে মৃত্যু হয়েছে ৯ হাজারের বেশি মানুষের। এই আক্রান্তের ঝড় বাড়বে আগামী দিনে। শুধুমাত্র টিকা না নেওয়ার প্রবণতাই রাশিয়াতে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে বলেই মত বিশেষজ্ঞদের।

সকলের আগেই করোনার টিকা আবিস্কার করলেও মানুষের অনীহা ও বেপরোয়া মানসিকতা মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। তাই সরকারের তরফে হস্তক্ষেপ করলেও টিকাকরণের হার বাড়ানো যাচ্ছে না। হু-এর তরফে আগেই সাবধান করা হয়েছিল রাশিয়া ও ইউরোপে মার্চ মাসের মধ্যে মৃত্যু হবে সাত লক্ষ মানুষের। যার শুরুটা হয়েছে এখন থেকেই।

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

86
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?