নিলামে আইনস্টাইনের দূর্মূল্য পাণ্ডুলিপি

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Rupendu Das

24th November 2021 2:11 pm

আন্তর্জাতিক ডেস্ক: নিলামে উঠল বিজ্ঞানসাধক অ্যালবার্ট আইনস্টাইনের পাণ্ডুলিপি। পাণ্ডলিপির বিষয় আপেক্ষিকতত্ত্ব। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, নিলামে ওঠা পাণ্ডুলিপিটি দূর্মূল্য। এটি ৫৪ পাতার। প্রাথমিক অনুমান ছিল পাণ্ডুলিপির নিলামে সর্বোচ্চ দর উঠতে পারে দুই থেকে তিন মিলিয়ন ডলার। পাণ্ডুলিপির দর উঠল ১৩.১৭ মিলিয়ন মার্কিন ডলার (১১.৭)।

প্রশ্ন উঠছে, কেন এই পাণ্ডুলিপিকে দূর্মূল্য বলা হচ্ছে?

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, এখনও পর্যন্ত আইনস্টাইনের লেখা দুটি পাণ্ডুলিপির কথা জানা গিয়েছে। মঙ্গলবার যেটি নিলামে উঠেছে, সেই পাণ্ডলিপির তার মধ্যে একটি। পাণ্ডুলিপির মোট পৃষ্ঠা সংখ্যা ৫৪। যার অধিকাংশ পাতা জুড়ে রয়েছে আইনস্টাইনের আপেক্ষিকতত্ত্ব নিয়ে গবেষণা। এই পাণ্ডুলিপির সহকারী লেখক ছিলেন তাঁর গবেষণাসঙ্গী তথা বিজ্ঞানসাধক মাইকেল বেসো। আইনস্টাইনের সঙ্গে কাজ করেছিলেন মাত্র এক বছর, ১৯১৩ থেকে ১৯১৪। পাণ্ডুলিপিতে রয়েছে অজস্র কাটাকুটি। মডেলের ছবি। নিলামে ওঠা পাণ্ডুলিপিটি ছিল মাইকেল বেসোর জিম্মায়।

পাশাপাশি, আইনস্টাইনকে ঘিরে একটা প্রশ্ন উঠেছিল। বলা হত অ্যাবসলিউট জিনিয়াস। তাই, তাঁদের মতো জিনিয়াসরা ভুল করতে পারে না, এমনটাই ধরে নেওয়া হয়। কিন্তু পাণ্ডলিপি বিশেষজ্ঞ ভিনসেন্ট বেলয়ের অভিমত, এই কাটাকুটি থেকে বোঝা যাচ্ছে, আপেক্ষিকতত্ত্বের আবিষ্কার করতে গিয়ে আইনস্টাইনের মতো একজন বিজ্ঞান সাধককে কতটা সাধনা করতে হয়েছিল। চূড়ান্ত সিদ্ধান্তে উপনীত হওয়ার আগে তিনি এই তত্ত্ব সম্বন্ধে বেশ সন্দিহান ছিলেন। পাণ্ডুলিপি সেই কথাই বলছে।

উল্লেখ করা যেতে পারে, চলতি বছর মে মাসে অ্যালবার্ট আইনস্টাইনের লেখা একটি চিঠি নিলামে ওঠে। তবে মঙ্গলবার যেটির নিলাম হল, সেটি যে দূর্মূল্য, সে বিষয়ে একমত গবেষকেরা।  

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

86
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?