এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




অমানবিক! ফিলিস্তিনিদের হজযাত্রায় বাধা ইজরায়েলের




নিজস্ব প্রতিনিধি: ইজরায়েলি আতঙ্কে এবার ২৫০০ ফিলিস্তিনি হজে যেতে পারেননি। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় মিশরের সঙ্গে সংযুক্তকারী রাফা ক্রসিংয়ে আক্রমণ ও দখলে নেওয়ার ফলে হজে যেতে পারেনি ২৫০০ জন ফিলিস্তিনি। শুক্রবার (১৪ জুন) তুরস্কের একটি সংবাদমাধ্যম বিষয়টি জানিয়েছেন। গাজার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র ইকরামি আল-মুদাল্লাল জানিয়েছেন, ইজরায়েলি আগ্রাসন ও যুদ্ধের কারণে মিশর ও সৌদি আরবের মধ্যে দিয়ে পরিবহন চুক্তি স্বাক্ষর এবং মক্কা ও মদিনায় হাজিদের থাকার জায়গার প্রস্তুতি সম্পন্ন করতে পারেনি মন্ত্রণালয়। তাই হজে যেতে পারেনি ২৫০০ জন ফিলিস্তিনি। যা কিনা হজে যেতে বাধা সৃষ্টি করা ‘ধর্মীয় স্বাধীনতার স্পষ্ট লঙ্ঘন’।

ইজরায়েলের চলমান সংঘাতের কারণে রাফায় ক্রসিং বন্ধ হয়েছে গিয়েছে। তাই ২৫০০ মুসল্লি হজে যেতে পারেনি। এই সংখ্যা মোট ৬ হাজার ৬০০ ফিলিস্তিনি হজযাত্রীর ৩৮ শতাংশ। মন্ত্রণালয়ের মুখপাত্র আরও জানিয়েছেন, মন্ত্রণালয় সৌদি আরব এবং মিশরের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছে। এবং তাঁরা আশ্বাস দিয়েছে যে, এই বছর হজ যেতে না পারলেও ক্ষতিগ্রস্ত হজযাত্রীরা আগামী বছর তাদের হজ করার সুযোগ পাবেন। যদিও ইতিমধ্যেই ফিলিস্তিনি অধিকৃত পশ্চিম তীর থেকে ৪২০০ হজযাত্রী হজ করার জন্য মক্কায় পৌঁছেছেন। আর ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইজরায়েলি হামলায় নিহত ও আহতদের পরিবারের আরও ১ হাজার হজযাত্রীকে সৌদি আরবে আতিথেয়তা দেওয়ার জন্য রাজকীয় ডিক্রি জারি করেছে সৌদি আরবের বাদশা সালমান বিন আবদুল আজিজ। তথ্যানুসারে, ফিলিস্তিনিকে বিনা খরচে হজ পালনের সুযোগ দেওয়ার কথা দিয়েছিল সৌদি আরব। আর সৌদি আরবের সহায়তায় ফিলিস্তিন থেকে মোট ২ হাজার হজযাত্রী মক্কায় পৌঁছেছে। গাজার জনগণ যে কষ্টের মধ্য দিয়ে যাচ্ছে, তা কিছুটা দূর করতেই তাদের এই অভিনব উদ্যোগ। আগামী ১৬ জুন থেকে শুরু হজ পালন।

ইজরায়েল-হামাস যুদ্ধ ক্রমশ ভয়াবহ রূপ নিচ্ছে। গতবছর ৭ অক্টোবর থেকে চলছে গাজা-ইজরায়েল বিধ্বংসী যুদ্ধ। প্রায় ৭ মাস ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় হামলা চালাচ্ছে ইজরায়েলি বাহিনী। যাতে এখনও পর্যন্ত বলি হয়েছে প্রায় ৩৭ হাজার ২৩২ ফিলিস্তিনি। আহত হয়েছে ৮৫ হাজার ৩৭ জন। বাস্তু চ্যুত হয়েছেন গাজার ১৭ লাখেরও বেশি বাসিন্দা। ইজরায়েল-হামাস যুদ্ধের প্রধান শিকার হচ্ছেন নারী ও শিশুরা। কারণ ইতিমধ্যেই গাজায় প্রাণ হারিয়েছে ১০ হাজারেরও বেশি শিশু।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

আফগানিস্তানে ভারী বর্ষণে নিহত ৩৫, আহত ২৪৯

ভাইস প্রেসিডেন্ট  পদপ্রার্থী  হিসাবে জেডি ভ্যান্সকে বেছে নিলেন ট্রাম্প

ইমরানের দল পিটিআইকে নিষিদ্ধ করল পাক সরকার

নির্বাচনের আগেই যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট প্রার্থীর মৃত্যু হলে কী ঘটে

সোমালিয়ায় গাড়িবোমা বিস্ফোরণে নিহত ৯, আহত ২০

নেপালের প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিলেন কে পি শর্মা ওলি

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর