এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




২০২০ সালে আত্মহত্যা করেছেন রেকর্ড সংখ্যক মার্কিন সেনা




নিজস্ব প্রতিনিধি, ওয়াশিংটন: চেষ্টার ত্রুটি নেই। কিন্তু তাতেও মার্কিন সেনাদের আত্মহত্যার ক্ষেত্রে লাগাম টানা যাচ্ছে না। উল্টে আত্মহত্যার প্রবণতা বাড়ছে। ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে মার্কিন সেনাদের আত্মহত্যার প্রবণতা ১৫ শতাংশ বেড়েছে। বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সদর দফতর পেন্টাগনের পক্ষ থেকে এই তথ্য প্রকাশিত করা হয়েছে। খোদ মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী অস্টিন লয়েড সেনাবাহিনীর মধ্যে আত্মহত্যার প্রবণতাকে উদ্বেগজনক বলে আখ্যা দিয়েছেন।

নব্বইয়ের দশক থেকে ইরাক সহ মধ্যপ্রাচ্যে মার্কিন আগ্রাসনের শুরু। আর প্রশাসনের শীর্ষ কর্তাদের অভিসন্ধি পূরণে পরিবার-পরিজন ছেড়ে কয়েক হাজার কিলোমিটার পাড়ি দিয়ে মধ্যপ্রাচ্যে মাসের পর মাস ঘাঁটি গেড়ে থাকতে হয়েছিল মার্কিন সেনাদের। বছরের পর পর বিদেশ বিঁভুয়ে থঅকার ফলে মানসিক অবসাদে ভুগতে শুরু করেন তাঁরা। অনেকেই দেশে ফিরে সেই মানসিক অবসাদ কাটাতে না পেরে আত্মহত্যার পথ বেছে নিয়েছেন। আলাস্কায় মার্কিন সেনাদের মধ্যে আত্মহত্যার প্রবণতারোধে ২০০ মিলিয়ন মার্কিন ডলারের বেশি খরচও করা হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ‘ইউএসএ টুডে’র প্রতিবেদন অনুযায়ী, ‘২০১৮ সালে ৫৪৩ মার্কিন সেনা আত্মহত্যা করেছিলেন। পরের বছর অর্থা‍ৎ ২০১৯ সালে কিছুটা হলেও আত্মহত্যার সংখ্যা কমেছিল। সে বছর আত্মঘাতী হয়েছিলেন ৫০৪ জন মার্কিন সেনা। আর গত বছর অর্থা‍ৎ ২০২০ সালে ৫৮০ জন মার্কিন সেনা আত্মহত্যা করেছেন। এটাই এক বছরে আত্মহত্যার রেকর্ড। গত বছর যাঁরা আত্মঘাতী হয়েছিলেন তাঁদের মধ্যে ৩৮৪ জনই কর্মরত ছিলেন। আত্মঘাতী সেনা সদস্যদের অধিকাংশই ছিলেন তরুণ।

প্রতিরক্ষা বিভাগের আত্মহত্যা প্রতিরোধ অফিসের পরিচালক কারিন অরভিস সংবাদমাধ্যমের কাছে স্বীকার করেছেন, ‘সেনাবাহিনীর মধ্যে আত্মহত্যার প্রবণতা গুরুতর জনস্বাস্থ্য সমস্যা হয়ে দেখা দিয়েছে। দ্রুত সমস্যার সমাধান না করতে পারলে বড়সড় বিপদের মুখোমুখি হতে হবে।’




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ন্যাটোর পরবর্তী মহাসচিব হচ্ছেন নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুত্তে

মক্কায় তীব্র তাপপ্রবাহে মৃত্যু ১,০৮১ হজযাত্রীর, বাংলাদেশের ৩১

‘ফল ভাল হবে না’ দক্ষিণ কোরিয়াকে কড়া হুঁশিয়ারি পুতিনের!

হজ করতে গিয়ে মক্কায় মৃত ৯৮ ভারতীয়

হামাসের মর্টার হামলায় ইজরায়েলি ২ সেনা নিহত

কেনিয়াতে কর বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ, গ্রেফতার শতাধিক বিক্ষোভকারী

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর