আজও কাবুলের দুর্গা মন্দিরে ঘটে চলে অলৌকিক ঘটনা

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Rupendu Das

13th October 2021 6:29 pm

আন্তর্জাতিক ডেস্ক:  ভয়ে মানুষের বু্দ্ধি লোপ পায়, ভয়ে মানুষের চেতনা জাগে। সেই ভয় এদের তাড়া করে বেরাচ্ছে।

কাবুলের দুর্গা মন্দিরের কাহিনি লিখতে গেলে বাদল সরকারের লেখা ত্রিংশ শতাব্দি নাটকের এই সংলাপ উল্লেখ করতে হয়। আফগানিস্তানের এমন কোনও জায়গা বাকি নেই যেখানে তালিবান তাণ্ডব চলেনি। কিন্তু অলৌকিকভাবে বেঁচে গিয়েছে কাবুলের এই প্রাচীন দুর্গা মন্দির। এক আশ্চর্য ভয় তালিবান দৈত্যদের তাড়া করে বেরিয়েছে। আর এই মন্দির বহু অলৌকিক ঘটনার সাক্ষী।

দেবী দশভূজা এখানে আশা মা নামে পরিচিত। মন্দির গড়ে উঠেছে আশা পর্বতের ওপরে। আফগানিস্তানের হিন্দুদের বিশ্বাস, আশা মায়ের কাছে কিছু চাইলে তিনি ভক্তদের নিরাশ করে না। তাই, তিনি দেবীর নাম আশা মা। মায়ের নামেই এই পর্বতের নাম।

এই পর্বতের গায়ে তৈরি হয়েছে পঞ্জশির কা যোগী নামে একটি পর্বত, এই  পর্বতের সঙ্গে জড়িয়ে রয়েছে ১৫২ বছরের প্রাচীন এক কাহিনি। এক সাধু পাপস্খলনের জন্য এই পর্বতে বাস করতে শুরু করেন। ধ্যানে বসলেই সাধুকে কিছু মানুষ তাঁকে বিরক্ত করত। কিন্তু কোনও অবস্থাতেই তাঁরা সন্ন্যাসীর ধ্যানভঙ্গ করতে পারতেন না। একদিন ধ্যান করতে করতে যোগী সেই মন্দিরকে পাথরে বদলে দেন।

আফগানিস্তানের বাসিন্দাদের বিশ্বাস, আশা মা-য়ের কাছে কিছু চাইলে তিনি আশাহত করবেন না। সন্তানহীনারা সন্তানের আশায়, কঠিন রোগে আক্রান্তের সুস্থতা কামনা করে মায়ের চরণে পুজো দিলে মা তাদের আশা পূরণ করেন।

Rupangi

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

Manjusha Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

45
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?