এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




নাবালিকাকে যৌন নির্যাতনের অভিযোগে গ্রেফতার নেপালের ‘বুদ্ধের অবতার’




আন্তর্জাতিক ডেস্ক, কাঠমান্ডু, নেপাল: দক্ষিণ নেপালের একটি আদালত নাবালিকাকে যৌন নিপীড়নের অভিযোগে “বুদ্ধের অবতার” নামে পরিচিত একজন বিতর্কিত আধ্যাত্মিক নেতাকে দোষী সাব্যস্ত করেছে। যার নাম রাম বাহাদুর বামজান, ৩২ বয়সী এই যুবককে কেউ কেউ বৌদ্ধ ধর্মের প্রতিষ্ঠাতার পুনর্জন্ম বলে বিশ্বাস করে। তবে এই প্রথম নয়, গত জানুয়ারি মাসেও যৌন নিপীড়নের অভিযোগে এবং তার শিবির থেকে অন্তত চার অনুসারীর নিখোঁজ হওয়ার হওয়ার সন্দেহে পুলিশ তাঁকে গ্রেফতার করেছিল। “বুদ্ধ বয়” নামক পরিচিত রাম বাহাদুর বামজানকে নেপালের হাজার হাজার মানুষ বুদ্ধের পুনর্জন্ম হিসেবে বিশ্বাস করা হয়।

তিনি ২০০৫ সালে প্রথম আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণ করেন, যখন তিনি প্রায় ১০ মাস বট গাছের তলায় খাওয়া-ঘুম ছাড়াই ধ্যানে মগ্ন ছিলেন। তখনই তাঁকে দেখতে দেশ-বিদেশ থেকে ভক্তরা ছুটে আসে। সোমবার সরলাহি জেলা আদালতের একজন বিচারক তাঁকে একটি অপ্রাপ্তবয়স্ক মেয়েকে যৌন নিপীড়নের জন্য দোষী সাব্যস্ত করেছেন এবং বলেছেন যে ১ জুলাই তাঁর শাস্তি ঘোষণা করা হবে। পাশাপাশি তাঁর অনুসারীদের নিখোঁজ হওয়ার সঙ্গে সম্পর্কিত অভিযোগগুলিও এখন বিচারাধীন। এই মামলায় তিনি দোষী সাব্যস্ত হলে তাঁর কমপক্ষে ১২ বছরের জেল হতে পারে। বমজানকে অনেক নেপালি সিদ্ধার্থ গৌতমের পুনর্জন্ম বলে বিশ্বাস করেন, গৌতম বুদ্ধ ২৬০০ বছর আগে দক্ষিণ-পশ্চিম নেপালে জন্মগ্রহণ করেছিলেন। এবং বুদ্ধ হিসাবে তাঁকে সম্মানিত হয়েছিলেন। কিন্তু বৌদ্ধ পন্ডিতরা বমজানের দাবী নিয়ে সন্দিহান।

তবে বমজান দোষী সাব্যস্ত হওয়ার পর দেশটির রাজধানী কাঠমান্ডুর শহরতলির একটি বাড়ি থেকে পালানোর চেষ্টায় জানালা থেকে দুই তলায় লাফ দেওয়ার পরে গ্রফতার করা হয়েছিল। পুলিশ জানিয়েছে যে, গ্রেফতারের সময় তারা বমজানের থেকে $227,000 মূল্যের নেপালি ব্যাঙ্কনোট এবং $23,000 ডলারের অন্যান্য বিদেশী মুদ্রা জব্দ করেছে। বামজান ২০০৫ সালে দক্ষিণ নেপালে বিখ্যাত হয়ে উঠেছিল, যখন দাবি করা হয়েছিল যে তিনি খাবার বা জল ছাড়াই গাছের নীচে বসে কয়েক মাস নড়াচড়া না করে ধ্যান করতে সক্ষম হন। তবে তাঁর অনুসারীদের উপর যৌন ও শারীরিক নির্যাতনের অভিযোগের জন্যে বমজানের জনপ্রিয়তা দিনদিন হ্রাস পেয়েছে, তবে তিনি এখনও দক্ষিণ নেপালে শিবিরগুলি বজায় রেখেছেন যেখানে হাজার হাজার উপাসনা করতে আসে বা বসবাস করে।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

আইফোন নিয়ে বিবাদের জেরে তুতো ভাইকে শ্বাসরোধ করে খুন ১২ বছরের কিশোরীর

লাইভ ভিডিও চলাকালীনই মৃত্যু ২৪ বছর বয়সী চায়না ফুড ব্লগারের

রোড-রেজের জেরে নববধূর সামনেই গুলিতে নিহত ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি

কীভাবে একের পর এক মহিলাকে খুন করেছেন, জেরায় চাঞ্চল্যকর স্বীকারোক্তি ‘ভ্যাম্পায়ারের’

চিনে আকস্মিক বন্যায় নিহত ২০, নিখোঁজ ৩০ জনেরও বেশি

কুয়েতে ভয়াবহ অগ্নিকাণ্ডে পুড়ে ছাই ভারতীয় পরিবারের ৪ সদস্য

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর