আফগানিস্তানে পূর্ণ হল তালিবান শাসনের একশোদিন

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Rupendu Das

24th November 2021 12:57 pm

আন্তর্জাতিক ডেস্ক:  প্রবাদেই আছে সময় কারও জন্য বসে থাকে না। সে চলে আপন ছন্দে, আপন গতিতে।

দেখতে দেখতে আফগানিস্তানে পূর্ণ হল তালিবান শাসনের একশোদিন। এই একশোদিন সাক্ষী থেকেছে একাধিক হত্যালীলার। দেখেছে তালিবানদের চোখ রাঙানি। এই একশো দিন বিশ্ব সাক্ষী তালিবান শাসিত দেশে একাধিক ঘটনাপ্রবাহের।

বিশ্ব দেখেছে আফগানিস্তানবাসীদের অর্থকষ্ট। প্রথম সারির রাষ্ট্র আফগানিস্তানকে অর্থসাহায্য দিতে অস্বীকার করেছে। বন্ধ হয়েছে একের পর এক ব্যাঙ্ক। অর্থ জোগাড় করতে ঔরসজাত সন্তানকেও মায়ের আপত্তির পরেও বাজারে বিক্রি করে দিয়েছে বাবা। দেশ ছেড়ে অন্যত্র চলে যেতে বিমানবন্দরে উপচে পড়েছিল মানুষের স্রোত। ভিটে-মাটির মায়া ছেড়ে তারা হয়ে উঠেছিল শরণার্থী। বলা যেতে পারে, নিজ ভূমে পরবাসী হয়ে উঠেছিল আফগানিরা। 

দিন যত এগোবে, আফগানিস্তানে সঙ্কট আরও গভীর হবে বলে জানিয়ে দিয়েছিল জাতিসঙ্ঘ। তাদের সেই ভবিষ্যদ্বাণী অক্ষরে অক্ষরে ফলে গিয়েছে। তালিবানশাসিত এই দেশে দেখা দিয়েছে খাদ্যসঙ্কট। সে দেশের অনাথ আশ্রমের বহু শিশুর দিন কাটছে অর্ধাহারে, অনাহারে। বিভিন্ন সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে সেই সকরুণ দৃশ্যের ছবি।

এই সঙ্কট আগামীতিে আরও ঘনীভূত হবে বলে জানিয়ে দিয়েছে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম। সংস্থার অধিকর্তা ডেভিড বেসলি জানিয়েছেন, আফগানিস্তানের মোট জনসংখ্যার অর্ধেকের বেশি মানুষ অদূর ভবিষ্যতে অভুক্ত থাকবে। পরিস্থিতি আগামীদিনে আরও ভয়াবহ হয়ে উঠবে, সে বিষয়ে নিশ্চিত আন্তর্জাতিক রাজনৈতিকমহলের একাংশ।

যে প্রশ্নটা সব থেকে বেশি ঘুরপাক খাচ্ছে, তা হল এই যন্ত্রণা থেকে কী উপায়ে মুক্তি পাবে নিরীহ আফগানবাসী?

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

86
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?