আদালতের নির্দেশ ছাড়া কোতল নয়, ঘোষণা তালিবানের

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Rupendu Das

16th October 2021 2:25 pm | Last Update 16th October 2021 2:26 pm

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের শীর্ষ আদালতে দোষী সাব্যস্তকেই আগামীদিনে প্রকাশ্যে ফাঁসি বা কোতল করবে তালিবান সরকার। সরকারের এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন, সংগঠনের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ।

মুজাহিদ বলেন, সম্প্রতি তালিবান মন্ত্রিসভা বৈঠকে বসে। সেই বৈঠকে অপরাধীর শাস্তি নিয়ে আলোচনা হয়। মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে, এবার থেকে দেশের শীর্ষ আদালত কেউ দোষী সাব্যস্ত হলে একমাত্র তাকেই তালিবান সরকার প্রকাশ্যে ফাঁসি দেবে বা কোতল করবে। পাশাপাশি একই অপরাধ যাতে দ্বিতীয়জন করার সাহস না দেখায়, সেই বার্তা দিতে দোষী সাব্যস্তের গায়ে পোস্টার সেঁটে দেওয়া হবে।

তালিবানের এই  সিদ্ধান্ত বদলের কারণ, তাদের এই শাস্তির ধরণ নিয়ে আন্তর্জাতিক মহলে নিন্দার ঝড় উঠেছে। আমেরিকা এবং তাদের মিত্র দেশগুলো এই শাস্তির প্রবল বিরোধিতা করেছে। সম্প্রতি মার্কিন বিদেশ দফতর বিবৃতি দিয়ে জানায়, ‘তালিবান সরকার প্রকাশ্যে কোতল এবং ফাঁসির মত আদিম বিচার ব্যবস্থা ফিরিয়ে আনার সিদ্ধান্তের কড়া ভাষায় প্রতিবাদ করছে আমেরিকা। এই শাস্তি মানবাধিকারকে লঙ্ঘন করে।’

উল্লেখ করা যেতে পারে, গত মাসে শীর্ষস্থানীয় তালিবান নেতা মুল্লাহ নূরউদ্দিন জানান, ‘আফগানিস্তানে অপরাধ কমাতে দোষীর একমাত্র শাস্তি প্রকাশ্যে ফাঁসি বা কোতল। দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির কোনওভাবেই অবনতি হতে দেওয়া যায় না। নিরাপত্তার স্বার্থেও এই ধরনের সর্বোচ্চ শাস্তি ফিরিয়ে আনতে হবে।’ ওই শীর্ষস্থানীয় তালিবান নেতা এও বলেন, আফগানিস্তান আগামীদিনে কীভাবে চলবে, দেশের আইন কী হবে, সে ব্যাপারে আন্তর্জাতিক মহলের না ভাবলেও চলবে।

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

86
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?