এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine




বিনা দোষে ৪৩ বছর হাজতবাস মার্কিন মহিলার, কেন এমন সাজা মিলেছিল তাঁর?




নিজস্ব প্রতিনিধি: অপরাধ করেও অনেক সময় অনেক আসামী পার পেয়ে যান, আবার অনেক সময় তথ্য-প্রমাণের অভাবে নির্দোষ মানুষকেও খাটতে হয় দীর্ঘদিন সাজা। যেমনটা হল মার্কিন যুক্তরাষ্ট্রে এক নারীর সঙ্গে। যিনি কোনও অপরাধ না করেই ৪ দশক সাজা পেয়েছেন। সম্প্রতি হত্যার জন্য তাকে পুনরায় বিচার করে মুক্তি দেওয়া হল। যা কিনা ইতিহাস গড়ল। সম্প্রতি ৬৪ বছর বয়সী মিসৌরি মহিলা স্যান্ড্রা হেমকে একটি হত্যার জন্য নির্দোষ প্রমাণিত করা হয়েছে। যিনি প্রায় চার দশক বিনা দোষেই কারাগারে কাটিয়েছেন।

তবে তাকে এখনও মুক্তি দেওয়া হয়নি। কিন্তু প্রসিকিউটররা আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করছেন এবং তারা চাইছেন ওই বৃদ্ধাকে কারাগারেই রাখা হোক। কারণ সে বিপজ্জনক। এনবিসি নিউজ জানিয়েছে যে, জ্যাসি নামক একজন মার্কিন মহিলাকে খুনের অভিযোগে তাঁকে সাজা খাটতে হয়। কিন্তু আদেউ তিনি এমন অপরাধ করেনই নি। ওই খুনের অপরাধী ছিলেন সাবেক একজন পুলিশ কর্মকর্তা। অভিযোগ রয়েছে, ওই পুলিশ কর্মকর্তার দোষ আড়ালের জন্য হেমকে মানসিক ভারসাম্যহীনের ওষুধ খাওয়ানো হয়েছিল। এ অবস্থায় তার স্বীকারোক্তি নেওয়া হলে তিনি স্বীকার করেন যে, তিনিই এ খুন করেছেন। আর মামলাটির একমাত্র প্রমাণ হিসেবে হেমের স্বীকারোক্তি নেওয়া হয়েছে। সেই স্বীকারোক্তি ছাড়া এই খুনের আর কোনো তথ্য-প্রমাণ পাওয়া যায়নি।’

হেমার আইনজীবীরা এখন বিশ্বাস করে যে, তিনি মার্কিন ইতিহাসে সবচেয়ে দীর্ঘ সময় ধরে ভুলভাবে বন্দী মহিলা এবং তার অবিলম্বে মুক্তির জন্য লড়াই করছেন। তবে মিস জেসের হত্যাকাণ্ডের পুনরায় বিচার করা হবে কিনা তা স্পষ্ট নয়। আদালত এখন দেখতে পেয়েছে যে, সামগ্রিক ভাবে প্রমাণগুলি প্রতিষ্ঠিত করে যে হেমের বিবৃতিগুলি অসঙ্গত। মিসেস হেমের অবিশ্বস্ত বিবৃতির বাইরে কোন প্রমাণ এই অপরাধের সঙ্গে সংযুক্ত নয়।” সুতরাং ৪৩ বছর ধরে অন্যায়ভাবে কারাগারে কাটিয়েছেন হেমা। কোনও প্রত্যক্ষদর্শী হেমাকে হত্যা বা অপরাধের দৃশ্যের সঙ্গে যুক্ত করেননি। মিসেস জেসকেকে ক্ষতি করার কোনও প্রমাণও পাওয়া যায়নি।




Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

কাঙাল পাকিস্তানে ফের বাড়ল দাম, ডিজেল-পেট্রলের লিটার ৩০০ ছুঁইছুঁই

আফগানিস্তানে ভারী বর্ষণে নিহত ৩৫, আহত ২৪৯

ভাইস প্রেসিডেন্ট  পদপ্রার্থী  হিসাবে জেডি ভ্যান্সকে বেছে নিলেন ট্রাম্প

উল্টো রথের তিথিতে খুঁটিপুজো অনুষ্ঠিত হল ত্রিধারা সম্মিলনীর দুর্গাপুজোর, হাজির দেবাশীষ কুমার

Zomato-তে ১৩৩ টাকার মোমো অর্ডার দিয়ে তরুণীর পকেটে এল ৬০,০০০, কীভাবে?

Rath Yatra 2024 : পুরীর মন্দিরের চূড়ায় কেন জ্বালানো হয় মহা দীপ ?

Advertisement




এক ঝলকে
Advertisement




জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর