দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত! বঙ্গে তাই শুধুই আমেজ

Published by:
https://www.eimuhurte.com/wp-content/uploads/2021/09/em-logo-globe.png

Koushik Dey Sarkar

26th November 2021 10:29 am

নিজস্ব প্রতিনিধি: শীতের অপেক্ষায় এই হেমন্তের বুকে নিত্যদিন হাপিত্যেশ করছে বঙ্গবাসী। অথচ সেই শীতবাবুর দেখা আর মিলছে না। তিনি কবে আসবেন, কতদিনের জন্য আসবেন, কবে থিতু হবেন, কতদিন থাকবেন, এমন হাজারো প্রশ্ন বাঙালি নিত্যদিন খুঁজে চলেছে। কিন্তু আবহাওয়াবিদরা বুঝিয়ে দিচ্ছেন, বঙ্গে শীত এখনও বহুদূর। কদিন আগেও, মেঘে ঢাকা বাংলা না দেখতে পেয়েছে রোদের মুখ, না পেয়েছে বৃষ্টি। এখন অবশু সেই মেঘলা ভাব অনেকটাই কেটে গিয়েছে। সকাল সকাল রোদও উঠছে। বাতাসে একটা শিরশিরে ভাবও মিলছে। পারা বলছে কলকাতার বুকে শুক্র সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রির নীচেই রয়েছে। তবুও শীত এখনও দূরঅস্ত। নভেম্বর শেষ করে ডিসেম্বর শুরু হতে চলেছে, তারপরেও আবহাওয়াবিদরা কিন্তু জোর গলায় বলতে পারছেন না শীতবাবু ঠিক কবে বঙ্গে পা রাখবেন।

এদিকে বঙ্গোপসাগরে আবারও জন্ম নিয়েছে এক ঘূর্ণাবর্ত। এটি ক্রমশ নিম্নচাপের চেহারা নেবে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া সেই নিম্নচাপের হাত ধরে শ্রীলঙ্কা ও তামিলনাড়ু উপকূলে এদিন থেকেই ভালো পরিমাণে বৃষ্টি ঝরবে। কেননা ওই ঘূর্ণাবর্ত থেকে একটি নিম্নচাপ অক্ষরেখা তামিলনাড়ু পর্যন্ত বিস্তৃত হয়েছে। একই সঙ্গে নিম্নচাপটি ক্রমশ তামিলনাড়ু ও অন্ধ্রপ্রদেশ উপকূলের দিকে এগোবে। এর প্রভাবে আগামী সোম ও মঙ্গলবার ওই দুই রাজ্যে ভালো বৃষ্টি হবে। তার কিছুটা হলেও প্রভাব পড়বে আমাদের বাংলাতেও। এখানে বৃষ্টি না হলেও প্রচুর জলীয় বাষ্প ঢুকবে। তার জেরেই হবে ঘন কুয়াশা সঙ্গে মেঘলা আবহাওয়া। চড়বে পারাও। তবে এদিন ও আগামী শনি-রবি বাংলার আবহাওয়া মনোরমই থাকবে। মিলতে শীতের আমেজও। কিন্তু এই আমেজেই এখন আটকে থাকবে বাংলা। বাংলার বুকে শীত আসতে আসতে ডিসেম্বরের মাঝামাঝি হয়ে যাবে বলেই মনে করা হচ্ছে।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আবহাওয়া আগামী কয়েক দিন বেশ মনোরমই থাকবে। শুক্রবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১৯.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দু’ডিগ্রি বেশি। তবে আগামী কয়েকদিন তাপমাত্রার পারদ নিম্নমুখী হবে। উত্তরবঙ্গের পার্বত্য এলাকায় এদিন হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা থাকলেও সমতলে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আলিপুর আবহাওয়া দফতর এদিন জানিয়েছে,  জলীয় বাষ্পের দাপটে কোণঠাসা হয়ে পড়েছিল উত্তুরে-পশ্চিমী বাতাস। মেঘের দখলে গিয়েছিল আকাশ। তবে এদিন থেকেই উচ্চচাপের গেরো কাটতে শুরু করে দিয়েছে। তার জেরেই শুক্রবার সকালে মেঘ সরে আকাশ পরিষ্কার হতেই ফিরেছে হেমন্তের ঠান্ডা আমেজ। আগামী ২-৩ দিনের মধ্যে তাই আরও ২-৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমতে পারে। কিন্তু তার মানে এই নয় যে শীত পড়ে গেল। পুরোদমে দক্ষিণবঙ্গে শীত পড়তে এখনও কিছুটা সময় বাকি। ১৫ ডিসেম্বরের আগে সে অর্থে কলকাতায় শীত পড়বেও না। তবে ধীরে ধীরে তাপমাত্রা নামতে শুরু করবে এবার। তবে ভাবাচ্ছে বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত ও নিম্নচাপ। তার জেরে আবারও ধাক্কা খেতে পারে পারা পতন।

More News:

Leave a Comment

Don’t worry ! Your email & Phone No. will not be published. Required fields are marked (*).

নজরকাড়া খবর

জেলা ভিত্তিক সংবাদ

Subscribe to our Newsletter

86
মিশন দিল্লি, পিকের চাণক্যনীতি কতটা কাজ দিল মমতার?