এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

বীরভূমে মাছ চাষের পুকুরে মুক্তো চাষ করার প্রশিক্ষণ

নিজস্ব প্রতিনিধি,বীরভূম : মুক্তো কী শুধু সমুদ্রেই পাওয়া যাবে অন্য কোথাও নয়?এ ধারণা সম্পূর্ণ ভুল। এবার ‘ নবার্ড ‘ এর উদ্যোগে বীরভূমের চাষীদের নিয়ে এবং পার্শ্ববর্তী চারটি জেলার কৃষি আধিকারিকদের নিয়ে একটি প্রশিক্ষণ শিবিরের আয়োজন করা হয়। শনিবার দুপুর ২ টো নাগাদ বীরভূম জেলার মল্লারপুর নইসুভা প্রডিউসার কোম্পানিতে। সেখানে চাষীদের ড্রাগন ফল চাষের পাশাপাশি মাছ চাষ এবং তার সাথে কিভাবে মাছ চাষের পুকুরে মুক্তো (Mukta)চাষ করা যায় তার প্রশিক্ষণ দেওয়া হয়। মাছ চাষের পুকুরে একই সঙ্গে  মুক্তো চাষ করলে অনেকটাই লাভবান হবেন চাষিরা বলে মনে করছেন সবাই।

তবে বীরভূমের ডিসটিক ডেভলপমেন্ট ম্যানেজার অনুপম পাটনায়েক জানান, ইতিমধ্যে বীরভূম ময়ূরেশ্বরের নজরুল সুকান্ত ক্লাবের প্রায় ১৫০ জন মহিলাদের নিয়ে একটি প্রশিক্ষণ চালানো হয়। প্রায় ১৫ দিন ধরে চলে এ প্রশিক্ষণ শিবির এবং সেখানে বাড়ির মহিলাদের শেখানো হয় কিভাবে ঝিনুক সংগ্রহ করতে হবে,কিভাবে সেটিকে অপারেট করতে হবে এবং নিউক্লিয়েস কিভাবে বসাতে হবে সবকিছু সবিস্তারে শেখানো হয়। তারপরেই প্রায় ১২০ থেকে ১৩০ জন মহিলা নিজেদের বাড়িতে ঝিনুক চাষ করছেন।তবে এখনও ফাইনাল প্রোডাক্ট হাতে পেতে বেশ কিছুদিন সময় লাগবে।

কারণ ঝিনুক(Jhinuk) অপারেট করা থেকে শুরু করে ঝিনুক থেকে মুক্তো বেরোনো পর্যন্ত প্রায় ১৮ মাস সময় লাগে। তবে চাষিরা কোথায় থেকে পাবে এই ঝিনুক। এ বিষয়ে তিনি জানান বীরভূমের বিভিন্ন ধানের জমিতে খাল বিলের মধ্যে এই ঝিনুক পাওয়া যায়।শুধুমাত্র নিউক্লিয়েস বাইরে থেকে আনতে হয়। একটি ঝিনুকের জন্য খরচা হয় মাত্র ১০ টাকা এবং সেখান থেকে চাষ করে মুক্তো পেতে হাতে সময় লাগে ১৮ মাস এবং সেই মুক্তা ২০০-৫০০ এবং ভালো মানের হলে ১০০০ টাকাতেও বিক্রি হয়। যদি এই মুক্তমুক্তো চাষ বীরভূমে সফল হয় তাহলে বাড়ির মহিলারা এবং চাষীরা অনেকাংশে উপকৃত হবে।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

নকশাল বাড়িতে বিয়ের অনুষ্ঠানে নিমন্ত্রিত নাবালিকা গণধর্ষণের শিকার ধৃত ৫

ঝাড়গ্রামে প্রচণ্ড গরমে কাদায় গড়াগড়ি দুই হাতির

আমাকে মারার পরিকল্পনা করা হয়েছিল, সভা থেকে বিস্ফোরক অভিষেক

২০০ গণ্ডি পার করবে না বিজেপি, রাজ্য ধরে ধরে হিসাব দিলেন মমতা

‘এনআরসি, সিএএ করতে দেব না’, ফের হুঙ্কার মমতার

২৬ হাজার শিক্ষকের চাকরি যাওয়ার মধ্যেই লক্ষাধিক কর্মসংস্থানের ঘোষণা মমতার

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর