এই মুহূর্তে

WEB Ad Valentine 3

WEB Ad_Valentine

‘পাঠান’ মুক্তি নিয়ে ঘোরতর আপত্তি বাংলাদেশের প্রবীণ পরিচালক ঝন্টুর

নিজস্ব প্রতিনিধি, ঢাকা: বিশ্বজুড়ে আয়ের সংখ্যা ১০০০ কোটির গণ্ডি পেরোলেও পাঠানের সাফল্য বোধহয় এখনও অধরা। মুক্তির আগেই পাঠান নিয়ে একাধিক অভিযোগ উঠেছিল। দীপিকার বেশরম রং-এর পোশাক নিয়ে গেরুয়া বাহিনী রীতিমতো তাণ্ডব করেছে গোটা দেশজুড়ে, সঙ্গে দিকে দিকে শাহরুখ-দীপিকা পাড়ুকোনের কুশপুত্তলিকা পোড়ানো হয়েছিল। শেষমেশ সেন্সর বোর্ডের নির্দেশে ছবির ১০ টি অংশ কেটে তবেই মুক্তি পেয়েছে পাঠান। আর শাহরুখের চারবছর পর পাঠান রিলিজ রীতিমতো ইতিহাস সৃষ্টি করেছে। বলিউডে অন্ধকার ঘুচেছে। তবে পাঠানের সফলতা যেন এখনও অধরা। বিশ্বের মোট ১০০ টি দেশে পাঠান মুক্তি পেলেও এই তালিকায় নেই বাংলাদেশের নাম। পাঠান এদেশে মুক্তি পেলে অনেক ছবির মুক্তি বন্ধ হয়ে যাবে, নির্মাতা, অভিনেতারাও ফ্যাসাদে পড়বেন, এই ধারণায় অবিচল থেকে বাংলাদেশে পাঠানের মুক্তির তারিখ পেছনো হয়েছিল। তবে কিছুদিন আগেই শাহরুখের একটি আশ্বাসে জানা যায়, খুব শীঘ্রই বাংলাদেশে মুক্তি পেতে চলেছে পাঠান। কিন্তু আদৌ কি তা সম্ভব?

বাংলাদেশে কিছু শর্তসাপেক্ষে হিন্দি সিনেমা আমদানির পক্ষে সম্মত হয়েছে চলচ্চিত্রের প্রযোজক, প্রেক্ষাগৃহ মালিক, পরিচালক, অভিনয়শিল্পী ও কলাকুশলীদের ১৯ টি সংগঠন। কিন্তু এ নিয়ে ইতিমধ্যেই একাধিক বিরোধিতা করেছেন বাংলাদেশের একাধিক তারকা। যার মধ্যে রয়েছেন দোলোয়ার জাহান ঝন্টু। যিনি কিনা একাধারে চিত্রনাট্যকর,সঙ্গীত পরিচালক, চলচ্চিত্র পরিচালক, গীতিকবি, সুরকার, কাহানীকর এবং চলচ্চিত্র সম্পাদক। তিনিও পাঠান মুক্তিতে ক্ষোভপ্রকাশ করেছেন। সম্প্রতি একটি গণমাধ্যমের সাক্ষাৎকারের পরিচালক তাঁর ক্ষোভ উগরে বলেন, ‘আমরাই একমাত্র জাতি, যারা বাংলা ভাষার জন্য গুলি খেয়ে ভাষাকে প্রতিষ্ঠিত করেছি। বাংলাদেশ ছাড়া পৃথিবীর কোথাও এমন নজির নেই। এ জন্য মাথা উঁচু করে কথা বলি আমরা। তাই আমার দেশে কেন উর্দু-হিন্দি সিনেমা চলবে?”

চিত্রনাট্যকরের আরও দাবি, “বঙ্গবন্ধু আমাদের বলেছিলেন, তোরা সপ্তাহে একটা সিনেমা করে সিনেমা দিতে পারবি, তখন আমরা উচ্চস্বরে বলেছিলাম, হ্যাঁ, প্রতি সপ্তাহে একটা করে নতুন সিনেমা দিতে পারব। তখন বঙ্গবন্ধু দৃঢ কণ্ঠে বলেছিলেন, হিন্দি কিন্তু চলবে না।” গত ১৯ ফেব্রুয়ারি চলচ্চিত্রবিষয়ক সংগঠনের জোট সম্মিলিত চলচ্চিত্র পরিষদ শর্তসাপেক্ষে বাংলাদেশের তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদকে অনুমোদনের দাবি জানিয়েছিলেন। সেখানে বলা হয়, শর্তসাপেক্ষে হিন্দি সিনেমা বাংলাদেশে আমদানি করা যেতে পারে। কিন্তু বিষয়টির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন একমাত্র প্রধানমন্ত্রীকে। সুতরাং এখন হাসিনা শেখ যদি অনুমোদন দেন তবেই পাঠান বাংলাদেশে মুক্তি পাবে। এই বিষয়ে ঝন্টু মনে করেন, প্রধানমন্ত্রী বাংলাদেশে ‘পাঠান’ সিনেমা মুক্তিতে অনুমতি দেবেন না।” সুতরাং দেখার পালা বাংলাদেশে আদৌ মুক্তির পথ এগোয় কিনা পাঠানের।

Published by:

Ei Muhurte

Share Link:

More Releted News:

ছেলে স্নাতক, খুশিতে ডগমগ বাবা প্রসেনজিৎ

ফিল্ম ফেস্টিভ্যালে নাচের সঙ্গে মজার পোজে লেন্সবন্দি হলেন হলিউড তারকা এমা

লোকসভার পরেই বনি-কৌশানীর ডেস্টিনেশন ওয়েডিং, শুরু প্রস্তুতি

ডাইরিতে  লিখতাম সুইসাইড নোট, ব্যক্তিগত জীবন নিয়ে কি বললেন ইমন?

দুর্ঘটনায় মৃত্যু  তেলেগু অভিনেত্রীর মৃত্যুর শোকে  আত্মঘাতী প্রেমিক-অভিনেতা

নিখোঁজ থাকার ২৫ দিন বাদে বাড়ি ফিরলেন ‘তারক মেহতা’র সোধি

Advertisement
এক ঝলকে
Advertisement

জেলা ভিত্তিক সংবাদ

দার্জিলিং

কালিম্পং

জলপাইগুড়ি

আলিপুরদুয়ার

কোচবিহার

উত্তর দিনাজপুর

দক্ষিণ দিনাজপুর

মালদা

মুর্শিদাবাদ

নদিয়া

পূর্ব বর্ধমান

বীরভূম

পশ্চিম বর্ধমান

বাঁকুড়া

পুরুলিয়া

ঝাড়গ্রাম

পশ্চিম মেদিনীপুর

হুগলি

উত্তর চব্বিশ পরগনা

দক্ষিণ চব্বিশ পরগনা

হাওড়া

পূর্ব মেদিনীপুর